বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সেই গায়ত্রীর অবস্থান জানাতে পারেনি ইউএনএইচসিআর

  • মিতু হত্যা মামলা

নয়ন চক্রবর্ত্তী, চট্টগ্রাম অফিস ॥ চাঞ্চল্যকর মাহমুদা খানম মিতু হত্যা মামলার তদন্তে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের সাবেক এক নারী কর্মকর্তার সম্পর্কে বিভিন্ন তথ্য সংগ্রহ করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। গায়ত্রী অমর সিং নামের ওই নারী যখন কক্সবাজারে সংস্থাটির অধীনে কর্মরত ছিলেন তখন এসপি বাবুল আক্তারের সঙ্গে সম্পর্ক ছিল বলে মিতুর পরিবারের অভিযোগ রয়েছে। বাবুল আক্তারের শ্বশুর মোশাররফ হোসেনের দায়ের করা মামলায় গায়ত্রীর সঙ্গে বাবুলের পরকীয়া প্রেমের সম্পর্ক ছিল উল্লেখ করা হয়। কিন্তু এই নারীকে মামলায় আসামি করেননি মিতুর বাবা।

এদিকে গায়ত্রীর বিষয়টি আলোচনায় এলে তার বিষয়ে বিভিন্ন তথ্য চেয়ে ইউএনএইচসিআরের কাছে চিঠি দিয়েছিল তদন্তকারী সংস্থা পিবিআই। গত জুলাইয়ের শেষদিকে সংস্থাটি পিবিআইকে চিঠির উত্তর দেয়। তবে এতে সেই গায়ত্রীর অবস্থান জানাতে পারেনি সংস্থাটি।

পিবিআই সূত্রে জানা যায়, মিতু হত্যা মামলার তদন্ত কর্মকর্তা (আইও) ইউএনএইচসিআর ঢাকার গুলশানের অফিস ও কক্সবাজারের সাব অফিসে গত ২৩ মে চিঠি পাঠায়। চিঠিতে ২০১৩ সালে কক্সবাজারে কর্মরত এক সাবেক বিদেশী কর্মকর্তার তথ্য চাওয়া হয়।

গত ১২ মে মিতুর বাবা মোশাররফ হোসেন তার মেয়ের স্বামী ও সাবেক এসপি বাবুলসহ সাতজনের বিরুদ্ধে পাঁচলাইশ থানায় হত্যা মামলা দায়ের করেন। এরপরই ওই বিদেশী নারী গায়ত্রী অমর সিংয়ের কথা প্রকাশ্যে আসে।

সূত্রমতে, ২০১৩ সালে বাবুল আক্তার যখন কক্সবাজার জেলার অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে কর্মরত ছিলেন; তখন ওই নারী জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরে বাংলাদেশে (প্রতিরোধ শাখা) ফিল্ড অফিসার হিসেবে কর্মরত ছিলেন। বাবুলের বাসা থেকে গায়ত্রীর উপহার দেয়া দুটি বই এবং সেগুলোতে দুজনের সম্পর্কের বিষয়ে কলমে লেখা আছে বলেও মামলায় উল্লেখ করেন মোশাররফ। এ বিষয়ে পিবিআই জানায়, তদন্তের প্রয়োজনে ওই নারীর সঙ্গে যোগাযোগ করা হবে। প্রসঙ্গত, ব্যক্তিগত জীবনে গায়ত্রী বিবাহিত এবং তার একটি ছেলে রয়েছে।

এদিকে বুধবার পিবিআই প্রধান ডিআইজি বনজ কুমার মজুমদার জনকণ্ঠকে বলেন, ইউএনএইচসিআর জানিয়েছে, গায়ত্রী সিং চাকরি ছেড়ে চলে গেছে। আমাদের চিঠির প্রেক্ষিতে এমন তথ্য দিয়েছে। এছাড়া বইতে যে হাতের লেখা আছে তা নিশ্চিতে বিশেষজ্ঞ সংস্থার কাছে পাঠানো হবে।

শীর্ষ সংবাদ:
বিশ্ব বাণিজ্যে স্বল্পোন্নত দেশগুলোর প্রবেশাধিকারের সুযোগ দেওয়ার আহ্বান         কুমিল্লার পূজামণ্ডপে কোরআন রাখা ব্যক্তি শনাক্ত         তিস্তা লন্ডভন্ড ॥ প্রায় শত কোটি টাকার ক্ষতি         করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬