রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সেই গায়ত্রীর অবস্থান জানাতে পারেনি ইউএনএইচসিআর

  • মিতু হত্যা মামলা

নয়ন চক্রবর্ত্তী, চট্টগ্রাম অফিস ॥ চাঞ্চল্যকর মাহমুদা খানম মিতু হত্যা মামলার তদন্তে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের সাবেক এক নারী কর্মকর্তার সম্পর্কে বিভিন্ন তথ্য সংগ্রহ করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। গায়ত্রী অমর সিং নামের ওই নারী যখন কক্সবাজারে সংস্থাটির অধীনে কর্মরত ছিলেন তখন এসপি বাবুল আক্তারের সঙ্গে সম্পর্ক ছিল বলে মিতুর পরিবারের অভিযোগ রয়েছে। বাবুল আক্তারের শ্বশুর মোশাররফ হোসেনের দায়ের করা মামলায় গায়ত্রীর সঙ্গে বাবুলের পরকীয়া প্রেমের সম্পর্ক ছিল উল্লেখ করা হয়। কিন্তু এই নারীকে মামলায় আসামি করেননি মিতুর বাবা।

এদিকে গায়ত্রীর বিষয়টি আলোচনায় এলে তার বিষয়ে বিভিন্ন তথ্য চেয়ে ইউএনএইচসিআরের কাছে চিঠি দিয়েছিল তদন্তকারী সংস্থা পিবিআই। গত জুলাইয়ের শেষদিকে সংস্থাটি পিবিআইকে চিঠির উত্তর দেয়। তবে এতে সেই গায়ত্রীর অবস্থান জানাতে পারেনি সংস্থাটি।

পিবিআই সূত্রে জানা যায়, মিতু হত্যা মামলার তদন্ত কর্মকর্তা (আইও) ইউএনএইচসিআর ঢাকার গুলশানের অফিস ও কক্সবাজারের সাব অফিসে গত ২৩ মে চিঠি পাঠায়। চিঠিতে ২০১৩ সালে কক্সবাজারে কর্মরত এক সাবেক বিদেশী কর্মকর্তার তথ্য চাওয়া হয়।

গত ১২ মে মিতুর বাবা মোশাররফ হোসেন তার মেয়ের স্বামী ও সাবেক এসপি বাবুলসহ সাতজনের বিরুদ্ধে পাঁচলাইশ থানায় হত্যা মামলা দায়ের করেন। এরপরই ওই বিদেশী নারী গায়ত্রী অমর সিংয়ের কথা প্রকাশ্যে আসে।

সূত্রমতে, ২০১৩ সালে বাবুল আক্তার যখন কক্সবাজার জেলার অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে কর্মরত ছিলেন; তখন ওই নারী জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরে বাংলাদেশে (প্রতিরোধ শাখা) ফিল্ড অফিসার হিসেবে কর্মরত ছিলেন। বাবুলের বাসা থেকে গায়ত্রীর উপহার দেয়া দুটি বই এবং সেগুলোতে দুজনের সম্পর্কের বিষয়ে কলমে লেখা আছে বলেও মামলায় উল্লেখ করেন মোশাররফ। এ বিষয়ে পিবিআই জানায়, তদন্তের প্রয়োজনে ওই নারীর সঙ্গে যোগাযোগ করা হবে। প্রসঙ্গত, ব্যক্তিগত জীবনে গায়ত্রী বিবাহিত এবং তার একটি ছেলে রয়েছে।

এদিকে বুধবার পিবিআই প্রধান ডিআইজি বনজ কুমার মজুমদার জনকণ্ঠকে বলেন, ইউএনএইচসিআর জানিয়েছে, গায়ত্রী সিং চাকরি ছেড়ে চলে গেছে। আমাদের চিঠির প্রেক্ষিতে এমন তথ্য দিয়েছে। এছাড়া বইতে যে হাতের লেখা আছে তা নিশ্চিতে বিশেষজ্ঞ সংস্থার কাছে পাঠানো হবে।

শীর্ষ সংবাদ:
দৃষ্টান্তমূলক শাস্তি চাই         শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুর প্রত্যাশা বাংলাদেশের         বিরল প্রজাতির ভাইরাসে আক্রান্ত বিএনপি ॥ কাদের         কৃষি উদ্যোক্তা তৈরিতে সেল গঠন করা হবে ॥ কৃষিমন্ত্রী         পীরগঞ্জের ঘটনার হোতাসহ দুজন গ্রেফতার         ডেমু এখন গলার কাঁটা, ৬৫৪ কোটি টাকাই পানিতে         আজ ভারত পাকিস্তান মহারণ         গোপালগঞ্জ ও হবিগঞ্জে মন্দিরে হামলা, আগুন ভাংচুর         মন্ডপে হামলাকারীদের ট্রাইব্যুনালে বিচার দাবি         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         হিন্দু সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত হিন্দুদের ৫০ লাখ টাকা অনুদান         বিএফইউজে নির্বাচন : সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ         আগামী বছরই দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে ই-রেজিস্ট্রেশন চালু হবে : আইনমন্ত্রী         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         করোনা : বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিল সিঙ্গাপুর         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘