শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনার ডেল্টা ধরন দুই ডোজ টিকার সুরক্ষাও ভেদ করতে সক্ষম

  • বিশেষজ্ঞ অভিমত

জনকণ্ঠ ডেস্ক ॥ দুই ডোজ কোভিড-১৯ টিকা নিয়েও যে মানুষ করোনার ডেল্টা ধরন থেকে সুরক্ষিত নয় এমন প্রমাণ দিন দিনই মূর্ত হয়ে উঠছে। বিশেষজ্ঞরা বলছেন, আদি করোনার তুলনায় এর ডেল্টা ধরন আরও বেশি হারে দুই ডোজ টিকা নেয়া মানুষদের আক্রান্ত করতে সক্ষম- এমন প্রমাণ উত্তরোত্তরই মিলছে এবং এই মানুষেরা এমনকি এ ভাইরাস ছড়িয়ে দিতে পারেন বলেও উদ্বেগ বাড়ছে।

যুক্তরাজ্যে করোনা ধরনের জিনোম সিকোয়েন্স নিয়ে কাজ করা মাইক্রোবায়োলজিস্ট শ্যারন পিকক বলেন, ‘এ মুহূর্তে বিশ্বের সবচেয়ে বড় ঝুঁকিটাই হচ্ছে ডেল্টা।’ করোনার এই ধরনকে এখন পর্যন্ত সবচেয়ে ‘সবল এবং অতিদ্রুত সংক্রামক’ বলে বর্ণনা করেছেন তিনি। মিউটেশনের মধ্য দিয়ে ভাইরাস অনবরতই রূপ বদলায় এবং নতুন নতুন ধরনের উদ্ভব ঘটে। কখনও কখনও এই ধরনগুলো মূল ভাইরাসের চেয়েও বিপজ্জনক হয়ে দাঁড়ায়।

১০ জন শীর্ষ কোভিড-১৯ বিশেষজ্ঞ সাক্ষাতকারে বলেছেন, করোনার যেকোন ধরনে গুরুতর অসুস্থতা এবং হাসপাতালে যাওয়া থেকে সুরক্ষার ক্ষেত্রে টিকা অনেকখানি কাজে দেয় এবং এখনও টিকা না নেয়া মানুষেরা ভাইরাস আক্রান্ত হওয়ার সবচেয়ে বেশি ঝুঁকিতে আছেন। কিন্তু সম্প্রতি বিভিন্ন দেশের প্রকাশিত পরিসংখ্যানে দেখা যাচ্ছে, টিকা পুরোপুরি নেয়ার পরও ডেল্টা ধরনে আক্রান্ত হওয়া এবং হাসপাতালে যাওয়া মানুষের সংখ্যা নেহাত কম নয়।

সান ডিয়াগোর ‘লা জোলা ইনস্টিটিউট ফর ইমিউনোলেজি’র এক ভাইরাস বিশেষজ্ঞের মতে, ডেল্টা ধরন যুক্তরাজ্যে প্রথম শনাক্ত আলফা ধরনের চেয়েও ৫০ শতাংশ বেশি সংক্রামক।

ইসরাইলের বেন গুরিয়ন ইউনিভার্সিটির স্কুল অব পাবলিক হেলথের পরিচালক নাদাভ বলেন, ‘আমাদের সব সমস্যার জাদুকরী সমাধান হয়ে যাবে বলে ভ্রান্তি সব সময়ই আছে। করোনা আমাদের শিক্ষা দিচ্ছে।’ চীনের এক গবেষণায় উঠে এসেছে, ডেল্টা ধরনে আক্রান্তদের নাকে করোনার মূল ধরনের চেয়ে ১ হাজার গুণ বেশি ভাইরাস থাকে।

যুক্তরাজ্যের মাইক্রোবায়োলজিস্ট শ্যারন পিকক বলেন, আক্রান্তরা আদতেই বেশি ভাইরাস ছড়াতে পারে এবং এ কারণেই এটি বেশি সংক্রামক। ডেল্টা সংক্রমণ নিয়ে এখনও গবেষণা চলছে বলেও জানান তিনি।

শীর্ষ সংবাদ:
সুপার টুয়েলভে ॥ টাইগারদের চমৎকার নৈপুণ্য         সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে নজরদারি বাড়ান         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটের রেকর্ড সাকিবের         অবশেষে কুমিল্লাকাণ্ডের হোতা ইকবাল গ্রেফতার         মূল্যস্ফীতি বাড়ছে         হঠাৎ বন্যায় তিস্তাপাড়ে ১৫ হাজার মানুষ পানিবন্দী         শেখ হাসিনার হাতের ছোঁয়ায় উন্নত হচ্ছে রাজবাড়ী         সরকারের ধারাবাহিকতা থাকায় অভ‚তপূর্ব উন্নয়ন ॥ প্রধানমন্ত্রী         সন্ধ্যার পর ভাসানচর থেকে নৌযান চলাচল বন্ধ         বানরের শরীরে সফল ট্রায়াল, সব ভেরিয়েন্টে কার্যকর বঙ্গভ্যাক্স         শাহজালালে বসবে বিশ্বসেরা থ্যালাসের রাডার         হাসপাতালে আর থাকতে চাচ্ছেন না, বাসায় ফিরতে চান খালেদা         আইনশৃঙ্খলা বাহিনী তৎপর, স্বস্তি ফিরছে জনমনে         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         ডাকসেবাকে ডিজিটাল করতে আসছে ‘ডিজটাল ডাকঘর’         সারাদেশের রেলপথ ব্রডগেজে রূপান্তর করা হবে : রেলমন্ত্রী         টি-টোয়েন্টি : বড় জয়ে সুপার টুয়েলভে বাংলাদেশ         শ্লীলতাহানির মামলা : কাউন্সিলর চিত্তরঞ্জন দাসের জামিন         দাম কমল পেঁয়াজের