বুধবার ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টোকিও অলিম্পিকের প্রথমদিনেই চীনের চমক

টোকিও অলিম্পিকের প্রথমদিনেই চীনের চমক
  • মিশ্র দ্বৈত থেকে বিদায় রোমান- দিয়া জুটির

জিএম মোস্তফা ॥ করোনা মহামারীতে পৃথিবী এখনও বিপর্যস্ত। তার মধ্যেই ‘একতা’র জয়গান গেয়ে জাপানে শুরু হয়েছে টোকিও অলিম্পিক। শুক্রবার টুর্নামেন্টের আনুষ্ঠানিক পর্দা উঠলেও তার আগেই মাঠে নেমে পড়েছেন এ্যাথলেটরা। তবে শনিবার শুরু হয়েছে পদকের লড়াই। টোকিও অলিম্পিকে দাপটের সঙ্গেই মিশন শুরু করেছে চীন। তিন স্বর্ণ জিতে প্রথমদিনেই চমকে দিয়েছে তারা। একটি ব্রোঞ্জসহ এদিন মোট চার পদক জয়ের রেকর্ড গড়েছে দেশটি। সমান একটি করে স্বর্ণ ও রৌপ্য জিতে মোট ২টি পদক নিজেদের করে রাখতে পেরেছে স্বাগতিক জাপান। এছাড়াও একটি করে স্বর্ণপদক জয়ের স্বাদ পেয়েছে দক্ষিণ কোরিয়া, ইকুয়েডর, হাঙ্গেরি, ইরান, কসভো এবং থাইল্যান্ড। স্বর্ণ না জিতলেও দুটি করে পদক জিতে প্রথম দিনটিকে স্মরণীয় করে রেখেছে রোমানিয়া এবং সার্বিয়া।

টোকিও অলিম্পিকে প্রথম স্বর্ণপদক জিতে চীন। নারী এককের ১০ মিটার এয়ার রাইফেলে স্বর্ণ জিতেন ইয়াং কিয়ান। রাশিয়ার এ্যানাস্তাসিয়া গালাশিনা আর নিনা ক্রিস্টেনকে হতাশ করে আধুনিক অলিম্পিকের ৩২তম আসরের প্রথম স্বর্ণপদক জয়ের স্বাদ পান ২১ বছরের এই তরুণী। দ্বিতীয় স্বর্ণটিও নিজেদের করে নিয়েছে পরাশক্তির দেশ চীন। নারীদের ৪৯ কেজি বিভাগে প্রথম হন হোউ ঝিহুই। নতুন অলিম্পিক রেকর্ড গড়েই স্বর্ণ জিতেন তিনি। ক্লিন এ্যান্ড জার্কে ১১৬ কেজি ওজন তুলেছেন ঝিহুই। স্ন্যাচে তুলেছেন ৯৪ কেজি। সবমিলিয়ে ২১০ কেজি তুলে নতুন এ রেকর্ড গড়েন এ চাইনিজ ভারোত্তোলক। চীনকে তৃতীয় স্বর্ণপদক উপহার দেন সুন ইয়েন। ফেন্সিংয়েও রোমানিয়ার এনা মারিয়া পোপেস্কু এবং এস্তোনিয়ার ক্যাটরিনা লেহিসকে পেছনে ফেলে অবিস্মরণীয় এই কীর্তি গড়েন তিনি। চীনের হয়ে ব্রোঞ্জ জিতেন প্যাং উয়েই। ১০ মিটার এয়ার পিস্তলে তৃতীয় হন তিনি। যার ফলে চতুর্থ পদক নিয়ে পদক তালিকায় শীর্ষে অবস্থান চীনের।

টোকিও অলিম্পিকের আয়োজক দেশ জাপান। অনেক চড়াই-উৎরাইয়ের পর বেশ জমকালো আয়োজনের মাধ্যমেই শুক্রবার ক্রীড়ার এই মহাযজ্ঞের উদ্বোধন করেছে তারা। শনিবার দুটি পদক জিতেছে তারা। একটি স্বর্ণ আরেকটি রৌপ্য। জাপনাকে প্রথম স্বর্ণপদক এনে দিলেন নাওহিসা তাকাতো। পুরুষদের ৬০ কেজি ওজন শ্রেণীর জুডোতে সোনা জিতেন ২৮ বছর বয়সী এই জুডোকা। নিপ্পোন বুদোকান ভেন্যুতে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ফাইনালে চাইনিজ তাইপের ইয়াং ইয়ংকে উই হারিয়েছেন নাওহিসা তাকাতো। স্বাগতিকদের হয়ে রৌপ্য জিতেছেন ফুনা তোনাকি। ভক্ত-অনুরাগীদের প্রত্যাশা ছিল তিনিও স্বর্ণপদক জিতবেন। কিন্তু শেষ পর্যন্ত আর পেরে ওঠেননি। নারীদের ৪৮ কেজি ওজন শ্রেণীর জুডোর ফাইনালে কসভোর দিস্ত্রিয়া ক্রাসনিকির কাছে হেরে যান তিনি। এর ফলে ফুনা তোনাকির স্বপ্ন ভেঙ্গে চুরমার করে কসভোকে এবারের আসরের প্রথম স্বর্ণপদক উপহার দিলেন দিস্ত্রিয়া ক্রাসনিকি। নিজেদের অলিম্পিক ইতিহাসে এটা কসভোর দ্বিতীয় পদক। দুইবারই স্বর্ণ জিতেছে তারা। এর আগে ২০১৬ সালে রিও অলিম্পিকে নারীদের ৫২ কেজি ওজন শ্রেণীতে স্বর্ণ জিতেছিলেন মায়লিন্ডা কেলমেন্ডি।

টোকিও অলিম্পিকে একটি করে স্বর্ণপদক জয়ের স্বাদ পেয়েছে দক্ষিণ কোরিয়া, ইকুয়েডর, হাঙ্গেরি, এবং ইরান এবং থাইল্যান্ড। দক্ষিণ কোরিয়া স্বর্ণপদক জিতেছে আর্চারির দলগত মিশ্র ইভেন্টে। স্বর্ণ ছাড়াও তারা ব্রোঞ্জ জিতেছে দুটি। ফলে তাদের মোট পদক ৩টি। ইকুয়েডরের স্বর্ণপদক জয়ের নায়ক সাইক্লিস্ট রিচার্ড কারাপাজ। ইতিাহস গড়ে হাঙ্গেরিকে স্বর্ণপদক জিতিয়েছেন এ্যারন সজিলাগি। ব্যক্তিগত সেবর ফেন্সিংয়ে স্বর্ণপদক জেতেন ৩১ বছর বয়সী এই অভিজ্ঞ এ্যাথলেট। অলিম্পিকে নতুন রেকর্ড গড়ে ইরানকে ১০ মিটার এয়ার পিস্তলে স্বর্ণপদক জিতলেন জাভেদ ফোরৌজি। আর তাইকোয়ান্দোতে থাইল্যান্ডকে প্রথম স্বর্ণ এনে দিলেন পানিপাক উনগপাত্তানাকিট। প্রথমদিনেই শেষ স্বর্ণটা জিতেছে ইতালি। তায়কোয়ান্দোর ছেলেদের ৫৮ কেজি ওজন শ্রেণীতে সোনা জিতেছেন ভিতো দেল’আকিলা। তিউনিসিয়ার মোহামেদ খালিল জেন্দোবির বিপক্ষে ১০-৮ পয়েন্টে পিছিয়ে ছিলেন। কিন্তু শেষ ১০ পয়েন্টের আটটিই জিতে ১৬-১০ পয়েন্টে ফাইনাল জিতে নিয়েছেন দেল’আকিলা। এটাই টোকিও অলিম্পিকের প্রথমদিনের শেষ সোনা। শনিবার আর কোন সোনার মীমাংসা হবে না।

বাংলাদেশের জন্য প্রথমদিনটা ছিল চরম হতাশার। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ৬-০ সেট পয়েন্টে হেরে অলিম্পিক ২০২০-এর আর্চারির মিশ্র রিকার্ভ বিভাগ থেকে ছিটকে গেছেন বাংলাদেশের রোমান সানা ও দিয়া সিদ্দিকী জুটি। এদিন অন সান ও কিম জে ডিওক জুটির মুখোমুখি হয় লাল-সবুজের প্রতিনিধিরা। বাংলাদেশের শুরুটা ছিল নড়বড়ে। ফলে শেষ ১৬ থেকে বিদায় নিতে হয় তাদের। তবে টোকিও অলিম্পিকে রুপা দিয়ে শুরু করেছে ভারত। ভারোত্তোলনে রুপা পেলেন চানু মীরাবাঈ। ২৬ বছর বয়সী এই তারকা নারীদের ৪৯ কেজি ভারোত্তোলন ক্যাটেগরিতে রুপা জিতেন। চানুর এই কৃতিত্বে খুশি গোটা ভারত। টুইট করে তাকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি লেখেন, ‘ভারতের সম্মান বাড়িয়ে দিলেন চানু। তাকে শুভেচ্ছা ভারোত্তোলনে রুপা জেতার জন্য।’

টোকিও অলিম্পিকে স্বর্ণ জেতাটা যেন কেবলই সময়ের ব্যাপার নোভাক জোকোভিচের জন্য। শনিবার অলিম্পিকে নিজের শুরুটাও দুর্দান্ত করলেন সার্বিয়ান তারকা। বলিভিয়ার হুগো ডেলিয়ানকে প্রথম রাউন্ডে হারালেন ৬-২, ৬-২ সেটে। এ বছর অস্ট্রেলিয়ান ওপেন, ফরাসী ওপেন এবং উইম্বলডনে চ্যাম্পিয়ন হয়েছেন জোকোভিচ। এবার অলিম্পিকেও দেশকে স্বর্ণ এনে দিতে বদ্ধপরিকর বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান তারকা।

শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১