শুক্রবার ২ আশ্বিন ১৪২৮, ১৭ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পদ্মা সেতুর ভায়াডাক্টের সবশেষ স্প্যানের স্ল্যাব ঢালাই সম্পন্ন

পদ্মা সেতুর ভায়াডাক্টের সবশেষ স্প্যানের স্ল্যাব ঢালাই সম্পন্ন

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ দেশের লাখ লাখ মানুষের যুগের পর যুগের স্বপ্নের পদ্মা সেতু এখন বাস্তবতার দ্বার প্রান্তে। বিশ্বকে তাক লাগিয়ে দিয়ে রচনা হতে যাচ্ছে নতুন ইতিহাস। মাওয়ায় সবশেষ বড় ঢালাই সম্পন্ন হওয়ার মধ্য দিয়ে অগ্রগতির বিশেষ ধাপে এগিয়ে গেলো পদ্মা সেতু। কর্তৃপক্ষ বলছে, স্বপ্নের সেতু চালুর খুব কাছাকাছি এখন।

কোরবানির ঈদের দিনই পদ্মা সেতুর ভায়াডাক্টের সবশেষ স্প্যানের স্ল্যাব ঢালাই সম্পন্ন হলো। ঈদের আগের দিন এই ঢালাইয়ের কথা থাকলেও বৃষ্টির কারণে তা করা যায়নি। আর সড়ক পথের ঢালাই শেষ হওয়ায় পদ্মা সেতুর কাজ আরেক ধাপ এগিয়ে গেলো।

মাওয়া প্রান্তের এস ১০ ও এস ১১ নম্বর খুঁটির মাঝখানে স্প্যানে আধুনিক পন্থায় ক্রেনে করে কংক্রিট মিকচারে ফেলা হয়। শ্রমিকরা সেগুলো টেন মিলিয়ে নেন। ভায়াব্রেশন মেশিনে ব্যবহারে গ্যাপ বিহীন পুরুত্ব নিশ্চিত করছে।

পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী সৈয়দ রজব আলী জানান, এই স্ল্যাবের কংক্রিটিং সম্পন্ন হওয়ার মধ্য দিয়ে সেতুর “মাস কংক্রিটিং” তথা সেতুর বড় ঢালাইয়ের পরি সমাপ্তি। তিনি বলেন বাংলাদেশের সক্ষমতার স্মারক পদ্মা সেতু এখন মূল নকশায় মাথা উঁচু করে দাঁড়িয়েছে। এটি চলাচল উপযোগী করতে এখানে দেশি-বিদেশি প্রায় ৫ হাজার কর্মী ঈদের ছুটিতে বাড়ি না গিয়ে বিরামহীন কাজ করছে। ঈদের দিনেও চলছে এখনে কর্মযজ্ঞ।

৬ দশমিক এক পাঁচ কিলোমিটার দীর্ঘ মূল সেতুর রেল স্ল্যাব বসানো শেষ। রোড স্ল্যাব বসানো বাকী কয়েকটি মাত্র। দেশপ্রেম নিয়ে এখানে কাজ চলছে। তাই নির্ধারিত সময়ের মধ্যেই পদ্মা সেতুতে যান চলবে।

মূল সেতু ৬ দশমিক এক পাঁচ এবং সংযোগ সেতু তিন দশমিক এক চার কিলোমিটার দীর্ঘ। পদ্মা সেতুর মাওয়া প্রান্তে এস ১১ নম্বর স্প্যানে ৩৮ মিটার দীর্ঘ ১২ মিটার প্রস্থে ১৮০ মিলিমিটার পুরুত্বের এই স্ল্যাবের ঢালাই সম্পন্ন হলো। এর উপর দিয়ে তৈরী হবে পিচ ঢালা পথ। এই ঢালাইয়ের মধ্য দিয়ে সেতুর মাওয়া প্রান্তে এমন ৩৭টি স্ল্যাব ও জাজিরা প্রান্তের ৩৮টিসহ ৭৫ টি স্ল্যাব সম্পন্ন হলো। এখন অপেক্ষা পিচ ঢাইয়ের। এরপরই চলবে যানবহান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী পরিকল্পনায় দক্ষিণাঞ্চল-দক্ষিণ পশ্চিমাঞ্চলের কোটি কোটি মানুষের ভাগ্য বদলে যাওয়ার পদ্মা সেতুতে দেশী-বিদেশীরা কাজ করছে রাতদিন।স্ল্যাবের ঢালাই সম্পন্ন হয়ে যাওয়ায় দুই পারের ৩ দশমিক ১৪ কিলোমিটার সংযোগ সেতু এখন সস্পন্ন। মূল সেতুর বাকী মাত্র সাড়ে ৫ শতাংশ।

শীর্ষ সংবাদ:
সপ্তাহে দুই দিন হবে অষ্টম ও নবম শ্রেণীর ক্লাস         ইভ্যালির এমডি রাসেল ও তার স্ত্রী শামীমাকে রিমান্ডে চায় পুলিশ         কারাগারে বন্দি মুসলিমের ব্যবহারে মুগ্ধ হয়ে কারারক্ষীর ইসলাম গ্রহণ         রাজশাহীতে করোনা ও উপসর্গে আরও ৫ জনের মৃত্যু         নীলফামারীতে সড়ক দুঘর্টনায় যুবক নিহত         বগুড়ায় সড়ক দুর্ঘটনায় ২ নারী নিহত         মিরপুরে পরিত্যক্ত ড্রামের ভেতর থেকে যুবকের মৃতদেহ উদ্ধার         জেনে-শুনেই ব্যবসায়িক অপকৌশল বেছে নেন ইভ্যালির রাসেল ও তার স্ত্রী         ম্যানগ্রোভ ফটোগ্রাফি প্রতিযোগিতায় বিজয়ী বাংলাদেশি আলোকচিত্রী মুশফিক         টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে গাভাস্কারের পছন্দ রাহুলকে         ফ্রান্সে করোনার টিকা না নেয়ার কারণে কয়েক হাজার স্বাস্থ্যকর্মী বরখাস্ত         ঝিনাইদহে করোনায় মৃত্যু নেই. নতুন আক্রান্ত ২১ জন         ধামরাইয়ে আগুনে চার দোকান পুড়ে ছাই         পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের ফেরাতে কমনওয়েলথ নেতাদের সহায়তা চাইলেন         ১০ কেজি গাঁজাসহ ৩জন গ্রেফতার         শুক্রবার থেকে রাশিয়ায় তিনদিনের পার্লামেন্ট নির্বাচন শুরু হতে যাচ্ছে         পায়রা সমুদ্র বন্দরে পণ্য খালাস চলছে নিত্যদিন         চুনারুঘাটে ৫৩ বস্তা চা পাতা জব্দ         যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনের রাজপথ আবার উত্তপ্ত         জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী