সোমবার ১৭ শ্রাবণ ১৪২৮, ০২ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অপহৃত ১০০ নারী ও শিশুকে উদ্ধার করল নাইজেরিয়ার সরকার

অপহৃত ১০০ নারী ও শিশুকে উদ্ধার করল নাইজেরিয়ার সরকার

অনলাইন রিপোর্টার ॥ নাইজেরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় প্রদেশ জামফারায় অপহৃত ১০০ নারী ও শিশুকে মুক্ত করেছেন দেশটির আইনশৃঙ্খলা ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা। জামফারার প্রাদেশিক সরকার ও পুলিশ বিভাগ বুধবার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।

গত ৮ জুন জামফারার একটি সশস্ত্র ডাকাত দল তাদের অপহরণ করেছিল। ওই ঘটনায় চার জনের মৃত্যুও হয়েছিল।

বুধবারের বিবৃতিতে জামফারার প্রাদেশিক সরকার ও পুলিশ বিভাগ জানিয়েছে, কোনো প্রকার মুক্তিপণ ছাড়াই উদ্ধার করা হয়েছে অপহৃতদের। তবে এ ব্যাপারে বিস্তারিত আর কিছু বলা হয়নি।

তবে বিবৃতিতে বলা হয়েছে, উদ্ধারকৃত নারী ও শিশুদের নিজ নিজ পরিবারে ফিরিয়ে দেওয়ার আগে তাদের সবার ডাক্তারি পরীক্ষা করা হবে।

সাম্প্রতিক মাসসমূহে জামফারা ও নাইজেরিয়ার ও উত্তরাঞ্চলীয় এলাকায় কয়েকটি বড় অপহরণের ঘটনা ঘটেছে। এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, ২০২০ সাল থেকে এ পর্যন্ত জামফারা ও নাইজেরিয়ার উত্তরাঞ্চলে ১ হাজারেরও বেশি মানুষ অপহরণের শিকার হয়েছেন।

তাদের বেশিরভাগকেই অবশ্য মুক্তিপণের বিনিময়ে ছেড়ে দেওয়া হয়েছে, তবে কয়েকজনকে হত্যাও করেছে দুর্বৃত্তরা।

কেন্দ্রীয় সরকার এসব অপহরণের জন্য জামফারাভিত্তিক ‘দস্যু’ দলসমূহকে দায়ী করেছে। অপহরণকারী, সশস্ত্র ডাকাত, গবাদি পশু লুটপাটকারী এবং সশস্ত্র জঙ্গীদের নাইজেরিয়ায় সাধারণভাবে ‘দস্যু’ বলা হয়।

২০১৪ সালে নাইজেরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন বোকো হারামের সদস্যরা দেশটির বরনো প্রদেশের একটি মাধ্যমিক স্কুলের ২৭৬ ছাত্রীকে অপহরণ করেছিল। তার পর থেকেই অপহরণের ঘটনা বাড়ছে দেশটিতে ।

জামফারা এবং তার প্রতিবেশী দুই প্রদেশ কাদুনা ও কাতসিনা থেকে ‘দস্যু’ দলসমূহ নির্মূল করতে নাইজেরিয়ার সেনাবাহিনীকে ইতোমধ্যে নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মুহম্মদ বুহারি।

সূত্র : বিবিসি

শীর্ষ সংবাদ:
খুনীদের পুরস্কৃত করেন এরশাদ খালেদা         ১৫ ও ২১ আগস্ট হত্যাকান্ডের কুশীলবরা এখনও সক্রিয় ॥ সেতুমন্ত্রী         শোক দিবসের সব অনুষ্ঠানে র‌্যাবের টহল থাকবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বঙ্গবন্ধুর স্বাধীনতার প্রদীপ অনন্তকাল জ্বলবে ॥ তথ্যমন্ত্রী         এক সপ্তাহে ১ কোটি মানুষকে টিকা দেয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         লিঙ্গ-বয়সভেদে করোনার উপসর্গ ভিন্ন         আজ থেকে শুরু হচ্ছে এ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ টিকাদান         পর্যটনেই সম্ভব কোটি মানুষের কাক্সিক্ষত কর্মসংস্থান         ‘দেশের অগ্রযাত্রা থামিয়ে দিতেই বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিল’         করোনা ভাইরাসে আরও ২৩১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪৮৪৪         করোনা ভাইরাস ॥ ১ সপ্তাহে ১ কোটি মানুষকে টিকাদানের লক্ষ্য সরকারের         ডেঙ্গু ॥ ১ দিনে আরও ২৩৭ জন হাসপাতালে ভর্তি         ‘গার্মেন্টস খুলে দেয়ায় সংক্রমণ আরও বাড়বে’         চাপ সামলাতে সাময়িক ব্যবস্থা হিসেবে গণপরিবহন চালু ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         দারিদ্র্যের নয়, দেশ এখন উন্নয়নের রোল মডেল         ভূমধ্যসাগর থেকে বাংলাদেশিসহ ৩৯৪ অভিবাসী উদ্ধার         সোমবার থেকে ঢাকায় অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ         এডিসের লার্ভার উৎস নিধনে দক্ষিণ সিটিতে চালু হচ্ছে নিয়ন্ত্রণ কক্ষ         লঞ্চ চলবে আগামীকাল ভোর ৬টা পর্যন্ত         ১৫ আগস্ট ইতিহাসের নিষ্ঠুরতম রাজনৈতিক হত্যাকাণ্ড