বৃহস্পতিবার ২১ শ্রাবণ ১৪২৮, ০৫ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কারাগারে করোনা আক্রান্ত সু চির বিশ্বস্ত বন্ধুর মৃত্যু

কারাগারে করোনা আক্রান্ত সু চির বিশ্বস্ত বন্ধুর মৃত্যু

অনলাইন ডেস্ক ॥ মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির দীর্ঘদিনের বিশ্বস্ত বন্ধু এবং হোঁচট খাওয়া গণতন্ত্রের অন্যতম আন্দোলনকারী নেতা কারাগারে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। মঙ্গলবার সকালের দিকে সু চি নেতৃত্বাধীন দেশটির রাজনৈতিক দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) প্রবীণ জ্যেষ্ঠ সদস্য ও সাবেক মুখপাত্র ইউ নায়ান উইন (৭৮) মারা যান বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের পর অং সান সু চির সঙ্গে এনএলডির যে কয়েকজন জ্যেষ্ঠ নেতাকে গ্রেফতার করেছিল দেশটির সামরিক বাহিনী, নায়ানও তাদের মধ্যে ছিলেন। রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে ইয়াঙ্গুনের কুখ্যাত একটি কারাগারে তাকে বন্দি করে রাখা হয়েছিল।

সামরিক জান্তার স্ট্রেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিলের মুখপাত্র জ্য মিন তুন বলেছেন, গত ১১ জুলাই ইউ নায়ান উইনের শরীরে কোভিড-১৯ এর উপসর্গ দেখা দেয়। পরে তাকে চিকিৎসার জন্য ইয়াঙ্গুন জেনারেল হাসপাতালে স্থানান্তর করা হয়। মঙ্গলবার সকাল ৯টার দিকে হাসপাতালে মারা গেছেন তিনি।

তুন বলেছেন, নায়ান উইনের উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিসের সমস্যা ছিল।

মিয়ানমারের সাবেক সামরিক জান্তা সরকারের আমলে সু চি যখন ১৫ বছর ধরে গৃহবন্দি ছিলেন; সেই সময় একমাত্র ব্যক্তি হিসেবে নায়ান উইনই তার সঙ্গে দেখা করার অনুমতি পেতেন। প্রবীণ এই রাজনীতিবিদ মানবাধিকার পক্ষে সবসময় সরব ভূমিকা পালন করে আসছিলেন।

শান্তিতে নোবেলজয়ী অং সান সু চির একজন বার্তাবাহকের ভূমিকায়ও তাকে দেখা গেছে। সাবেক জান্তার শাসনামলে মিয়ানমার যখন বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছিল; সেই সময় সু চির কাছ থেকে পাওয়া বার্তা বিশ্ববাসী ও তার সমর্থকদের কাছে পৌঁছে দিতেন নায়ান।

সু চির আইনি দলের সদস্য আইনজীবী খিন মং জ্য বলেছেন, আমরা তার ওপর অনেক বেশি নির্ভরশীল ছিলাম। আমি তাকে হারিয়ে অত্যন্ত দুঃখভারাক্রান্ত।

সূত্র: এএফপি।

শীর্ষ সংবাদ:
দেশে করোনায় এক দিনে রেকর্ড ২৬৪ জনের মৃত্যু         জুলাই মাসে করোনায় আক্রান্ত ৯৮ শতাংশের শরীরে ডেল্টা ভ্যারিয়েন্ট         ‘ক্রীড়া ও সাংস্কৃতিক জগতে শেখ কামালের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে ’         খুলনা বিভাগে করোনায় আরও ৩৪ জনের মৃত্যু         শেখ কামালের জন্মদিন ॥ স্মারক ডাকটিকিট অবমুক্ত করলেন প্রধানমন্ত্রী         ‘শেখ কামালের পদ-পদবি-ক্ষমতার প্রতি আকর্ষণ ছিল না’         পরীমনি ও রাজের বিরুদ্ধে একাধিক মামলা হচ্ছে         ‘শেখ কামাল সৃষ্টিশীল অনন্য প্রতিভার দৃষ্টান্ত হয়ে থাকবেন’         প্রজ্ঞাপন জারি ॥ লকডাউন বাড়ল ১০ আগস্ট পর্যন্ত         ১১ আগস্ট থেকে চলবে ট্রেন         রাজশাহীতে করোনায় একদিনে আরও ১৭ জনের মৃত্যু         শেখ কামালের কবরে প্রধানমন্ত্রী ও দলের শ্রদ্ধা         দিনাজপুরে করোনায় ৭ জনের মৃত্যু         শেখ কামালের জন্মবার্ষিকীতে ১০ প্রবীন ক্রীড়াবিদ ও বীরমুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান         আগামীকাল থেকে শিল্পকারখানা খোলা, চলবে বিমান         ৭ আগস্ট নয়, গণটিকা কার্যক্রম শুরু ১৪ আগস্ট         খুলনায় করোনায় চার জনের মৃত্যু         ঝিনাইদহে করোনা পজিটিভ ও উপসর্গে ৫ জনের মৃত্যু         ৫ বিভাগে বৃষ্টির সম্ভাবনা         কাকরাইল গ্যারেজের আগুন নিয়ন্ত্রণে