শুক্রবার ১৫ শ্রাবণ ১৪২৮, ৩০ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রতারক যুবক মামুনের টার্গেট প্রবাসী নারী

প্রতারক যুবক মামুনের টার্গেট প্রবাসী নারী

স্টাফ রিপোর্টার ॥ প্রবাসী নারীদের ফেসবুক আইডি হ্যাক করে লাখ লাখ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে মামুন মিয়া (২০) নামে এক যুবককে গ্রেফতার করেছে ডিবি সাইবার ক্রাইম টিম।

এদিকে গ্রেফতারকৃত মামুনের বিরুদ্ধে দু’দিনের রিমান্ড নিয়েছে পুলিশ। বুধবার দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে ডিবির অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার এ তথ্য জানান ।

তিনি বলেন, মঙ্গলবার রাতে সুনামগঞ্জের হাওড় এলাকার একটি প্রত্যন্ত গ্রাম থেকে মামুন মিয়াকে গ্রেফতার করা হয়। মাত্র এসএসসি পাস করা এই যুবক সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহার করে বিভিন্ন দেশী-বিদেশী নারীদের সঙ্গে প্রতারণা করে আসছিলেন।

স্থানীয় একটি ট্রেনিং সেন্টার থেকে আইটির ওপর কোর্স করে প্রতারণা শুরু করেন মামুন। তিনি বলেন, মামুন তথ্যপ্রযুক্তিতে পারদর্শী। সে ফেইসবুক ব্যবহারকারীদের মেসেঞ্জারে ‘ফিশিং লিংক’ পাঠাত। তাতে ক্লিক করলে ফেইসবুকের ইন্টারফেইস আসত। সেখানে আইডি, পাসওয়ার্ড দিলে তা চলে যেত হ্যাকারের কাছে। মামুন তখন ওই আইডি পাসওয়ার্ড ব্যবহার করে ফেইসবুকে ঢুকে ভিকটিমের এ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিয়ে নিত। এরপর সে ওই এ্যাকাউন্টের মালিকের কাছে মোটা অংকের টাকা দাবি করত। টাকা পেলে ভিকটিমের ফেইসবুক এ্যাকাউন্ট ফেরত দিত, না হলে নিজের দখলে রাখত।

অভিনব কায়দায় প্রতারণার পাশাপাশি ভুক্তভোগী নারীদের বলতেন, তার প্রতারণার কৌশল কেউ প্রমাণ করতে পারবে না। কেউ ধরতে পারবে না বলে চ্যালেঞ্জও দিতেন। ধরতে পারলে ১ হাজার ডলার পুরস্কার দেয়ার ঘোষণাও দেন মামুন। এর আগেও ফেসবুক হ্যাকের অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয় মামুনের বিরুদ্ধে। এবার প্রবাসী নারীদের ফেসবুক আইডি হ্যাকের অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছে।

ডিবির অতিরিক্ত কমিশনার হাফিজ আক্তার জানান, প্রতারণার মাধ্যমে আয় করা টাকা দিয়ে বিলাসবহুল জীবনযাপন করতেন মামুন। তিনি বহু নারীর আইডি হ্যাক করে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিয়েছেন।

প্রত্যন্ত অঞ্চলে বসবাস করলেও মামুন ব্যবহার করতেন দামি মোটরসাইকেল এবং আইফোন ম্যাক্স মডেলের মোবাইল ফোন। তাকে গ্রেফতারের সময় এগুলো জব্দ করা হয়েছে। আইডি হ্যাক করার পর ভিকটিম নারীদের ছবি ব্যবহার করে ব্ল্যাকমেইল করত কি না এমন প্রশ্নের জবাবে হাফিজ আক্তার জানান, আমরা বেশ কিছু অভিযোগ পেয়েছি।

সে এখন দুই দিনের রিমান্ডে আছে। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তার মোবাইলের ফরেনসিক টেস্ট করতে পাঠিয়েছি। রিপোর্ট এলে বিস্তারিত বলা যাবে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ২১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৩ হাজার ৮৬২         নিয়ম-নীতিহীন আইপি টিভি’র বিরুদ্ধে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         ১ দিনে আরও ১৭০ ডেঙ্গু রোগী হাসপাতালে         আলোচিত সেফুদার সঙ্গে লেনদেন ছিল হেলেনার ॥ র‍্যাব         ‘১০ টায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’         সাংসদ অধ্যাপক আলী আশরাফ আর নেই         ৩১ আগস্ট পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়-কিন্ডারগার্টেনের ছুটি বাড়ালো         ‘অপপ্রচার ও বিভ্রান্তিকর তথ্য ছড়ানোর’অভিযোগে গ্রেফতার হেলেনা জাহাঙ্গীর         খুলনা বিভাগে করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৭৯৩         ১৪ থেকে ২৮ জুলাই পর্যন্ত দেশে ২৬২ টি দুর্ঘটনায় ২৯৫ জন নিহত         অলিম্পিকে দক্ষিণ আফ্রিকার সাঁতারু তাতিয়ানার বিশ্বরেকর্ড         করোনার ডেল্টা ধরণটি দ্রুততায় একজন থেকে আরেকজনে ছড়াচ্ছে         চীন থেকে সিনোফার্মের ৩০ লাখ টিকা ঢাকায় পৌঁছেছে         রামেক হাসপাতালে করোনায় আরও ১৩ জনের মৃত্যু         যুক্তরাষ্ট্রে টিকাগ্রহীতাদের ১০০ ডলার করে প্রণোদনা দিতে বললেন বাইডেন