শনিবার ১৬ শ্রাবণ ১৪২৮, ৩১ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নারীদের ফেসবুক আইডি হ্যাক করে মোটা অঙ্কের টাকা আদায়

নারীদের ফেসবুক আইডি হ্যাক করে মোটা অঙ্কের টাকা আদায়

অনলাইন রিপোর্টার ॥ মোহাম্মদ মামুন মিয়া নামের এক ফেসবুক হ্যাকারকে গত সোমবার দিবাগত রাত একটার দিকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। সুনামগঞ্জের দোয়ারবাজার এলাকা থেকে মামুনকে গ্রেফতারের পর তাকে ঢাকায় আনা হয়েছে। তার মোবাইল ফোনটিও জব্দ করা হয়েছে।

মামুনের বিরুদ্ধে অভিযোগ, ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে লাখ লাখ টাকা আদায় করে নিতেন তিনি। বিশেষ করে নারীদের অ্যাকাউন্ট হ্যাক করতেন বেশি। আর ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করতে তিনি ‘ফিশিং লিংক’ ব্যবহার করতেন, যেটি কাউকে ধোঁকা দিয়ে হ্যাক করতে অনলাইন মাধ্যমে পাঠানো লিংক।

বুধবার ঢাকা মহানগর পুলিশের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে ডিবির অতিরিক্ত কমিশনার একেএম হাফিজ আক্তার এ তথ্য জানান।

তিনি বলেন, মূলত নারীদের টার্গেট করতেন মামুন। কারণ তিনি মনে করতেন তাদের কাছ থেকে টাকা আদায় করা সহজ। মামুন প্রযুক্তি সম্পর্কে পারদর্শী। তিনি ফিশিং লিংক তৈরি করে বিভিন্ন ব্যক্তির ফেসবুক মেসেঞ্জারে পাঠাতেন। ওই ফিশিং লিংকটি আগ্রহীরা ক্লিক করলে ফেসবুক ইন্টারফেস আসত।

তখন সেই লিংকে প্রবেশের জন্য ব্যবহারকারীর ফেসবুক পাসওয়ার্ড দিলে হ্যাকারের কাছে ওই আইডির পাসওয়ার্ড চলে যেত। এভাবে মামুন ফেসবুক আইডি তার দখলে নিয়ে মোটা অঙ্কের টাকা দাবি করতেন।

ডিবির এই অতিরিক্ত কমিশনার বলেন, মামুন টাকার বিনিময়ে ফেসবুক অ্যাকাউন্ট ফেরত দিতেন। অন্যথায় ফেসবুক অ্যাকাউন্ট দখল করে রাখতেন।

ফেসবুক হ্যাক করার অভিযোগে মামুনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা রয়েছে। তাকে আদালতে পাঠিয়ে রিমান্ডের আবেদন করা হয়েছে বলেও জানান হাফিজ আক্তার।

শীর্ষ সংবাদ:
রবিবার দুপুর পর্যন্ত চলবে লঞ্চ         করোনা ভাইরাসে আরও ২১৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৩৬৯         দু’একদিনের মধ্যে অক্সফোর্ডের টিকার দ্বিতীয় ডোজ শুরু         অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে সরকারের অবস্থান অত্যন্ত কঠোর         কেউ চাকরি হারাবেন না ॥ জনপ্রশাসন প্রতিমন্ত্রী         কিছু বিদেশি গণমাধ্যম সরকারের বিরুদ্ধে অসত্য সংবাদ দেয় ॥ তথ্যমন্ত্রী         ১ দিনে আরও ১৯৬ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি         গৃহকর্মী নির্যাতনের অভিযোগে অভিনেত্রী একা আটক         ‘লজ্জা পরিহার করে নিজ বাসাবাড়ি পরিষ্কার করতে হবে’         প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের অবদান জাতি কখনো ভুলতে পারবে না         কারখানা খোলার খবরে শিমুলিয়ায় জনস্রোত         প্রধানমন্ত্রী ফেলোশিপ পাবেন ৫৫ জন         করোনা ভাইরাসের টিকাদানে দক্ষিণ এশিয়ায় পেছনের দিকে বাংলাদেশ         হাসপাতাল ভবন থেকে লাফ দিয়ে করোনা রোগীর আত্মহত্যার চেষ্টা         গার্মেন্টস ও শিল্প-কারখানা খোলার সিদ্ধান্তে ঢাকায় ফিরছেন পোশাক শ্রমিকরা         পাবনায় সড়ক দূর্ঘটনায় ৩ জন নিহত         মির্জাপুরে সড়ক দুর্ঘটনায় কর্মস্থলমুখী ২ গার্মেন্টস কর্মী নিহত         সেপ্টেম্বরে ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা         হেলেনা জাহাঙ্গীরের নামে আরেকটি মামলা