রবিবার ১৭ শ্রাবণ ১৪২৮, ০১ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জনগণ আর অগ্নিসন্ত্রাসী বোমাবাজদের ক্ষমতায় দেখতে চায় না

  • বাজেটের ওপর সংসদে আলোচনা

সংসদ রিপোর্টার ॥ প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে সরকারী দলের মন্ত্রী-এমপিরা অবিলম্বে জঙ্গী-সন্ত্রাসী-সাম্প্রদায়িক অপশক্তির সঙ্গ ছেড়ে দেয়ার জন্য বিএনপির প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, মতলববাজ ও ষড়যন্ত্রকারীরা যতই চেষ্টা করুক, এ দেশের জনগণ অগ্নিসন্ত্রাসী-জঙ্গীবাদী-বোমাবাজ-নাশকতাকারীদের আর ক্ষমতায় দেখতে চায় না। বৈশ্বিক করোনার এই সঙ্কটকালে এই বিএনপি ক্ষমতায় থাকলে হাওয়া ভবনের মতো সবকিছু উড়ে যেত, হাওয়া ভবনে বসে ব্যর্থ রাষ্ট্র পাকিস্তানের বাঁশি বাজানো হতো।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বুধবার জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় অংশ নেন সাবেক মন্ত্রী রমেশ চন্দ্র সেন, পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, সরকারী দলের ইউসুফ আবদুল্লাহ হারুন, ইকবাল হোসেন অপু, নাসির উদ্দিন, বেগম নাদিরা ইসলাম জলি, নাহিদ ইজাহার খান, তানভীর ইমাম, এস এম শাহজাদা, নেছার আহমেদ, আহসানুল হক টিটো, বিরোধী দল জাতীয় পার্টির পীর ফজলুর রহমান, সৈয়দ আবু হোসেন বাবলা ও বিএনপির মোশারফ হোসেন। তবে বাজেট আলোচনাকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অনুপস্থিত থাকায় বিরোধী দলের দু’জন সদস্য ক্ষোভ প্রকাশ করেন।

আলোচনায় অংশ নিয়ে সাবেক পানিসম্পদমন্ত্রী রমেশ চন্দ্র সেন প্রস্তাবিত বাজেটকে সময়োপযোগী ও করোনা সঙ্কট মোকাবেলার বাজেট উল্লেখ করে বলেন, করোনা সঙ্কটের মধ্যে বর্তমান সরকার একটি সময়োপযোগী বাজেট দিয়েছে। সাধারণ মানুষের জীবন ও জীবিকার দিকে তাকিয়ে প্রণীত এই বাজেট দেশের চলমান উন্নয়ন ও অগ্রগতিকে আরও বেগবান করবে। করোনা মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু দেশেই নয়, সারাবিশ্বে প্রশংসিত হচ্ছেন।

পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম বিএনপির কঠোর সমালোচনা করে বলেন, করোনার সঙ্কটে রাজনৈতিক দল হিসেবে একমাত্র আওয়ামী লীগ মাঠে থেকে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে। সেখানে বিএনপিকে খুঁজেও পাওয়া যায়নি। করোনা সফলভাবে মোকাবেলায় প্রধানমন্ত্রীর দক্ষ ও সাহসী নেতৃত্ব সারাবিশ্বে আজ প্রশংসিত হচ্ছে। এখন শুধু মনে হয়, বৈশ্বিক এই মহামারীর সময় যদি বিএনপি ক্ষমতায় থাকত তবে কী হতো ? হাওয়া ভবনের হাওয়ায় গোটা দেশটাই উড়ে যেত, দেশটা পাকিস্তানের মতো ব্যর্থ রাষ্ট্র হতো। হাওয়া ভবনে বসে পাকিস্তানের বাঁশি বাজানো হতো। সবদিক থেকে দেশ এগিয়ে যাচ্ছে। বিএনপি যতই ষড়যন্ত্র করুক, দেশের জনগণ বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার পক্ষেই আছেন এবং থাকবেন।

জাতীয় পার্টির পীর ফজলুর রহমান বলেন, প্রস্তাবিত বাজেটে বিশাল ঘাটতি কীভাবে মেটানো হবে, রাজস্ব আদায় কীভাব হবে- তার কোন দিক-নির্দেশনা নেই। দেশ থেকে বিপুল পরিমাণ অর্থ পাচার হয়ে যাচ্ছে, আর অর্থমন্ত্রী সংসদে এমপিদের কাছ থেকে তালিকা চান! বিপুল অর্থ পাচার করে পিকে হালদাররা বিদেশে গিয়ে আরামে ঘুমায়, আর দেশে তার বান্ধবীরা ঘুমায় কারাগারে। শেয়ারবাজার থেকে বিপুল অর্থ লোপাট হয়ে গেলেও অর্থমন্ত্রী তারে খুঁজে পান না। টিকা নিয়ে কোন টালবাহানা নয়, সবার জন্য দ্রæত টিকা নিশ্চিত করতে হবে। তিনি বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠানের ওপর আরোপিত কর প্রত্যাহারের দাবি জানান।

বঙ্গবন্ধু হত্যা পরবর্তী ৭ নবেম্বর অভ্যুত্থানের ঘটনায় নিহত বীর মুক্তিযোদ্ধা কর্নেল কে এম হুদার কন্যা সংরক্ষিত আসনের নাহিদ ইজাহার খান বলেন, জেনারেল জিয়ার নির্দেশেই জাতির পিতা বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যা করা হয়, কারাগারে হত্যা করা হয় জাতীয় চার নেতাকে। ৭ নবেম্বর বিশ্বাসঘাতকতা করে আমার বাবাকে হত্যার নির্দেশ দেয় এই খুনী জিয়া। ’৭৫ পরবর্তী অবৈধ ক্ষমতা দখলকারীরা যেমন স্বাধীনতার নেতৃত্বদানকারীদের বিরুদ্ধে মিথ্যা প্রপাগাণ্ডা ছড়িয়েছে, এখনও সেই বিএনপি একই ধরনের কাজ করে যাচ্ছে।

বিএনপির মোশারফ হোসেন অবিলম্বে অসুস্থ খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও দ্রæত উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশ পাঠানোর দাবি জানিয়ে বলেন, বাজেটে আয়-ব্যয়ের অসঙ্গতি স্পষ্ট। বিপুল পরিমাণ ঘাটতি কোথায় থেকে পূরণ করা হবে সেটির কোন উল্লেখ নেই। বর্তমানে শিক্ষা ব্যবস্থা প্রায় ধ্বংসের মুখে। অর্থমন্ত্রী ভ্যাকসিনের কথা যা বলেছেন, সেটি হলে সবাইকে টিকা দিতে ১০ বছর সময় লাগবে। বাজেটে গরিবদের নয়, বড়লোকদের জন্য বাজেট দেয়া হয়েছে।

সরকারী দলের ইকবাল হোসেন অপু বলেন, সঙ্কটে মানুষের পাশে না দাঁড়িয়ে তারা শুধু উদ্দেশ্যপ্রণোদিতভাবে সরকারের খুঁত খুঁজে বেড়ায়। এই মতলববাজদের বলি, এখনও সময় আছে অপরাজনীতি, জঙ্গীবাদ-সন্ত্রাস ও নাশকতার পথ ছেড়ে দিয়ে সোজা পথে আসুন। অতীতের অগ্নিসন্ত্রাস-নাশকতার জন্য দেশের জনগণ এদের প্রত্যাখ্যান করেছে।

শীর্ষ সংবাদ:
সামনে মহাবিপদ ॥ করোনা পরিস্থিতি নিয়ে আশঙ্কা বিশেষজ্ঞদের         কিছু বিদেশী মিডিয়া অসত্য সংবাদ পরিবেশন করছে ॥ তথ্যমন্ত্রী         ঢাকামুখী মানুষের ঢল         জাপান থেকে এসেছে আরও ৮ লাখ ডোজ টিকা         চালু হচ্ছে পুলিশের ‘বডি ওর্ন ক্যামেরা’         আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকি হবে আফগানে তালেবান ক্ষমতা দখল         গৃহকর্মী নির্যাতনের অভিযোগে চিত্রনায়িকা একা আটক         গ্রামের মানুষও টিকার প্রস্তুতি নিচ্ছে         রবিবার দুপুর ১২টা পর্যন্ত চলবে গণপরিবহণও         রবিবার দুপুর পর্যন্ত চলবে লঞ্চ         করোনা ভাইরাসে আরও ২১৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৩৬৯         তৈরি পোশাক রফতানিতে বাংলাদেশের উপরে ভিয়েতনাম         দু’একদিনের মধ্যে অক্সফোর্ডের টিকার দ্বিতীয় ডোজ শুরু         অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে সরকারের অবস্থান অত্যন্ত কঠোর         কেউ চাকরি হারাবেন না ॥ জনপ্রশাসন প্রতিমন্ত্রী         কিছু বিদেশি গণমাধ্যম সরকারের বিরুদ্ধে অসত্য সংবাদ দেয় ॥ তথ্যমন্ত্রী         ১ দিনে আরও ১৯৬ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি         গৃহকর্মী নির্যাতনের অভিযোগে অভিনেত্রী একা আটক         ‘লজ্জা পরিহার করে নিজ বাসাবাড়ি পরিষ্কার করতে হবে’         প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের অবদান জাতি কখনো ভুলতে পারবে না