বৃহস্পতিবার ১০ আষাঢ় ১৪২৮, ২৪ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজনীতির খোলসমুক্ত হচ্ছে হেফাজত ও কওমী মাদ্রাসা

স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া ॥ মৌলবাদী সংগঠন হেফাজতে চলছে রাজনীতি মুক্তকরণ কাজ। রাজনীতিমুক্ত হচ্ছে দেশের কওমী মাদ্রাসাগুলো। রাজনৈতিক দলের খোলসে থাকা ব্যক্তিরা দীর্ঘদিন ধরে মাদ্রাসা ও হেফাজতের সঙ্গে আষ্টেপৃষ্ঠে বাঁধা ছিল। এবার তাদের পৃথকী করার কাজ শুরু হয়েছে। সংগঠন ও মাদ্রাসা জড়িয়ে থাকাদের তালিকা প্রস্তুত করা হচ্ছে। তাদের সংগঠন ও মাদ্রাসা থেকে বাদ দিয়ে রাজনীতির খোলসমুক্ত করা হবে। সে সঙ্গে যে সকল শিক্ষক নেতৃবৃন্দ রাজনৈতিক আবরণে মিশে রয়েছে তাদের চিহ্নিত করে তাদের বাদ দেয়া হবে। এ কাজ এখন শেষ পর্যায়ে বলে একটি সূত্র জানিয়েছে। হেফাজতের বর্তমান ঘোষিত কমিটি এমনই সিদ্ধান্ত নিয়েছে বলে সূত্র জানিয়েছে। এ জন্য প্রয়োজনীয় যাচাই-বাছাই শেষ হয়েছে। সংশ্লিষ্ট একটি সূত্র এমন তথ্যই দিয়েছে। ইতোমধ্যে হেফাজতের শীর্ষ নেতৃবৃন্দও রাজনীতিমুক্ত হেফাজত গঠনে ঐকমত্য হয়েছে বলে জানা গেছে। সরকার ও গত ২৫ এপ্রিল ঢাকায় হাইয়াতুল অলিয়ার এক বৈঠকে এমন সিদ্ধান্ত হয়েছে বলে সূত্র জানিয়েছে। এতে সরকারের ওপর মহলের সায় রয়েছে।

সূত্র জানায়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর ঘিরে সৃষ্ট পরিস্থিতিতে দেশের বিভিন্ন স্থানে হিংসাত্মক ঘটনা ঘটে। এতে ব্রাহ্মণবাড়িয়ায় ২৬, ২৭ ও ২৮ মার্চ ভয়াবহ তান্ডব হয়। শুধু ব্রাহ্মণবাড়িয়াতেই নিহত হয় অন্তত ১৫ জন। আহত হয় হাজারের বেশি লোক। সরকারী বেসরাকারী অর্ধশত প্রতিষ্ঠান ব্যাপক ভাংচুর ও অগ্নিসংযোগের শিকার হয়। এসব ঘটনায় ৫৫টি মামলা হয়। গ্রেফতার হয় অন্তত ৫শ’ জন।

শীর্ষ সংবাদ:
করোনা: ১৪ দিনের ‘শাটডাউনের’ সুপারিশ জাতীয় পরামর্শক কমিটির         করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৮১         যেন সার্কাসের ক্লাউনরা বক্তব্য রাখছেন, বিএনপিকে কাদের         দেশে চীনের নতুন এক টিকার মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি         জেনারেল র‌্যাংক ব্যাজ পরানো হলো নতুন সেনাপ্রধানকে         নারী ও শিশু পাচারে কাউকে ছাড় দেয়া হবে না ॥ বিজিবি মহাপরিচালক         বাংলাদেশে করোনা টিকা উৎপাদনে আন্তর্জাতিক সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী         কৃষি মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়ন ৭৬ শতাংশ         ‘ওভারনাইট বান্দরবান পাঠিয়ে দেব’ বিজ্ঞাপন বন্ধের নির্দেশ         খুলনা বিভাগে ২৪ ঘন্টায় আরও ২০ জনের প্রাণ ঝড়লো         চুয়াডাঙ্গায় শতভাগ করোনা শনাক্ত, মৃত্যু দুই জনের         রমনা বটমূলে বোমা হামলা ॥ ডেথ রেফারেন্স ও আপিল শুনানি ২৪ অক্টোবর         রাজশাহীতে করোনায় একদিনে সর্বোচ্চ আরও ১৮ জনের মৃত্যুর রেকর্ড         ভারতে ফের করোনাভাইরাসে দৈনিক শনাক্ত ও মৃত্যু বাড়ল         কঠোর লকডাউনেও দিনাজপুরে করোনায় মৃত্যু বাড়ছে, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৪৮.৭৮         আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তিন ম্যাচের সিরিজ চায় কোহলি         সব বিভাগে বৃষ্টিপাত হবার সম্ভাবনা         ‘স্ট্রবেরি মুন’ দেখা যাবে আজ         ঝিনাইদহে করোনায় ৩ জনের মৃত্যু, নতুন করে আক্রান্ত ৭৩         তিন পার্বত্য জেলায় ১৪২ প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের সুপরিশ