বুধবার ৯ আষাঢ় ১৪২৮, ২৩ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিকেলের সহজ নাশতার রেসিপি

বিকেলের সহজ নাশতার রেসিপি

বিকেল মানেই হাল্কা নাশতা। তবে এ সময় বাইরে থেকে নাশতা এনে খাওয়াটা মোটেও স্বাস্থ্যকর নয়। তাই বাড়িতেই তৈরি করুন স্বাস্থ্যকর নাশতা। এবার তিনটি মুখরোচক নাশতার রেসিপি

লিখেছেন- তাসনিয়া নুরিহান

বেসনের লাড্ডু

যা লাগবে : ৪ কাপ বেসন ১/২ কাপ চিনি ১/২ চা চামচ এলাচ গুঁড়া ১০০ গ্রাম ঘি পরিমাণমতো আমন্ড কুচি ৫০ এম এল সাদা তেল।

যেভাবে করবেন : ধাপ ১ : প্রথমে একটা কড়াই গ্যাসে বসিয়ে কড়াই গরম হলে ঘি আর তেল দিতে হবে।

ধাপ ২ : এরপর ঘি টা হাল্কা গরম হলে বেসনটা অল্প অল্প করে দিতে হবে এবং নাড়তে থাকতে হবে (মিডিয়া আঁচে)। বেসন নাড়ারা বন্ধ করা যাবে না।

ধাপ ৩ : ১০ মিনিট নাড়ার পরে ঘিটা তেলের মতো অল্প অল্প করে বেরিয়ে আসলে আর বেসনটা হাল্কা তেল ছিপ ছিপে ঝর ঝরে হলে গ্যাস বন্ধ করে একটা পাএে বেসনটা ঢেলে নিতে হবে। (এই রেসিপিটা মিডিয়া আঁচে করতে হবে।)

ধাপ ৪ : এবার বেসনটা নামিয়ে নাড়তে থাকতে হবে এবং একটু ঠাণ্ডা হলে তাতে এলাচের গুড়া, চিনি, আলমন্ড কুচি দিয়ে দিতে হবে।

ধাপ ৫ : এবার অল্প অল্প করে বেসন এর মিশ্রণ নিয়ে চেপে চেপে লাড্ডু আকারে তৈরি করে হবে। (হাতে অবশ্যই ঘি লাগিয়ে নিতে হবে)

ধাপ ৬ : এই লাড্ডু এয়ার টাইট কৌটোতে ফ্রিজে রেখেও সংরক্ষণ করা যায়।

চকোলেট পুডিং

যা লাগবে : ডিম-৪টা গুঁড়া দুধ-আধা কাপ পানি-আড়াই কাপ চিনি-৮ টেবিল চামচ কোকো পাউডার- ২/৩ টেবিল চামচ চকোলেট (ডেইরি মিল্ক)- ১ প্যাকেট ভ্যানিলা এসেন্স- ৪/৫ ফোটা এলমন্ড বা পেস্তাবাদাম কুচি-৪ টেবিল চামচ।

যেভাবে করবেন : বাদাম বাদে সব উপকরণ ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে। এরপর একটি মোল্ডে চিনি ক্যারামেল করে নিতে হবে।

ক্যারামেল ঠাণ্ডা করার পরএর মধ্যে মিশ্রণ ঢেলে বাদাম মিশিয়ে দিতে হবে।

এবং ১৮০ক্ক তাপে ২০/২৫ মিঃ বেক করতে হবে।

চিকেন পাকোড়া

যা লাগবে : ২৫০ গ্রাম বোনলেস মুরগির মাংস ৩ চা চামচ কর্নফ্লাওয়ার ৪ টেবিল চামচ বেসন ১ চা চামচ আদা বাটা ১ চা চামচ রসুন বাটা ৪টা কাঁচা মরিচ বাটা ২ টেবিল চামচ ধনে পাতা কুচি। ১/২ চা চামচ জিরা গুঁড়া ১/২ চা চামচ গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ ধনে গুঁড়া ১ চা চামচ গরম মসলা গুঁড়া, ১টা ডিম ১ চা চামচ লবণ ২-৩ কাপ তেল।

যেভাবে করবেন : প্রথমে মাংসগুলোকে ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে। তারপর একটা মিক্সিং বোলে মাংসগুলো কে নিয়ে ওর মধ্যে একটা ডিম ও কনফ্লাওয়ার এবং বেসন দিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে।

তারপর ওর মধ্যে গোলমরিচ গুঁড়া, জিরাগুঁড়া, ধনেগুঁড়া, লবণ, গরম মসলা গুঁড়া, আদা বাটা, রসুন বাটা, কাঁচা মরিচ বাটা এবং ধনে পাতা কুচি দিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে এবং ১৫ মিনিট ঢেকে রাখতে হবে।

তারপর চুলায় একটা কড়াই বসিয়ে তার মধ্যে তেল দিয়ে তেল গরম হলে এর মধ্যে ম্যারিনেট করা মাংসের টুকরোগুলো কে দিয়ে ডিপ ফ্রাই করে ভেজে তুলে নিতে হবে এবং তৈরি হয়ে যাবে চিকেন পকোড়া।

.

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস ॥ টিকা কিনতে বাংলাদেশকে ৯৪ কোটি ডলার দিচ্ছে এডিবি         “দেশের সব মহৎ অর্জনের নেতৃত্ব দিয়েছে আওয়ামী লীগ”         করোনা ভাইরাসের নতুন ধরণ ‘ডেল্টা প্লাস’ ॥ ভারতে শঙ্কা         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা         বঙ্গবন্ধু ৩ বার, শেখ হাসিনা ৯ বার আ.লীগের সভাপতি নির্বাচিত হয়েছেন         দুর্ভিক্ষের মুখে বিশ্বের চার কোটির বেশি মানুষ ॥ ডব্লিউএফপি         “আজকের অঙ্গীকার মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী ও সাম্প্রদায়িক শক্তির মূলোৎপাটন”         খুলনা বিভাগে করোনায় ২৪ ঘন্টায় রেকর্ড মৃত্যু ৩২ জনের         ফের তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধজাহাজ, চীনের নিন্দা         রাজধানীর খিলগাঁওয়ে নিখোঁজ যুবকের মরদেহ উদ্ধার         রাজশাহীতে করোনায় আরও ১৬ জনের মৃত্যু         আওয়ামী লীগ, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা ॥ হুইপ আতিক         খুলনার সরকারী ও বেসরকারী হাসপাতালে আরও ১৩ জনের মৃত্যু         ঝিনাইদহে গত ২৪ ঘন্টায় করোনায় ৮ জনের মৃত্যু, শনাক্ত ১১৭         ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকীতে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন         চাঁপাইনবাবগঞ্জে আম চাষীদের জিম্মি করে ৫০ কেজিতে আমের মণ         ঐতিহাসিক ‘পলাশী ট্র্যাজেডি’ দিবস আজ         খাশুগজির হত্যাকারীরা ছিল যুক্তরাষ্ট্রে প্রশিক্ষিত         ফের বাড়তে পারে বৃষ্টি         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৮