বুধবার ৯ আষাঢ় ১৪২৮, ২৩ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঝুলন্ত তার অপসারণে ৬ মাসের অগ্রগতি শূন্য

ঝুলন্ত তার অপসারণে ৬ মাসের অগ্রগতি শূন্য

স্টাফ রিপোর্টার ॥ গত বছরের নবেম্বরের মধ্যে ঢাকার সিটি কর্পোরেশন এলাকার ঝুলন্ত তার অপসারণের কথা থাকলেও গত ৬ মাসে এ কাজে উল্লেখযোগ্য কোন অগ্রগতি হয়নি। রাজধানীর বেশিরভাগ এলাকায় এখনও ঝুলন্ত তারের জঞ্জাল রয়েই গেছে।

তারের জঞ্জাল সরাতে গত বছরের ৫ আগস্ট ঢাকা দক্ষিণে এবং ১ অক্টোবর ঢাকা উত্তর সিটি কর্পোরেশন তার কাটার অভিযান শুরু করেছিল। এর প্রতিবাদে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এবং কেবল অপারেটর্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (কোয়াব) তাদের সেবা বন্ধের ঘোষণা দেয়। পরে কর্মসূচী স্থগিত করে গত বছরের ১৮ অক্টোবর মেয়র তাপসের সঙ্গে বৈঠক করেন সংগঠনের নেতারা। বৈঠকে গত বছরের নবেম্বরের মধ্যে ঝুলন্ত সব তার অপসারণের প্রতিশ্রুতি দিয়েছিল তারা।

প্রতিশ্রুতি দেয়ার পর বেঁধে দেয়া সময়ের প্রায় ৬ মাস অতিবাহিত হলেও শহরের ঝুলন্ত তার অপসারণে উল্লেখযোগ্য কোন অগ্রগতি দেখা যায়নি। শহরের প্রধান সড়কসহ অলিগলি সর্বত্রই এখনও ঝুলন্ত তার দেখা যাচ্ছে। প্রথমে সিটি কর্পোরেশন অভিযান চালিয়ে বেশ কিছু এলাকায় এসব ক্যাবল কেটে ফেলে। পরে আইএসপিএবি এবং কোয়াব নিজেরাই তার অপসারণের কাজ শুরু করে। কিন্তু তাদের কার্যক্রমের উল্লেখযোগ্য কোন অগ্রগতি এখনও দেখা যাচ্ছে না বলে অভিযোগ রয়েছে। নগর সংশ্লিষ্টরা বলছেন, শহরজুড়ে তারের জঞ্জাল থাকায় সৌন্দর্য নষ্ট হচ্ছে। পুরো রাজধানী ঝুলন্ত তারে সয়লাব হয়ে আছে। ইন্টারনেট, কেবল টিভি নেটওয়ার্কসহ নানা তারের দৃশ্য ঢাকা মহানগরের পাড়া-মহল্লা, বাণিজ্যিক এলাকাসহ সর্বত্র একই। দ্রুত এসব তার অপসারণ করে নগরীর সৌন্দর্য বর্ধন করা উচিত। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) নগর ভবনে গিয়ে দেখা গেছে, প্রথম দিকে অভিযানে যে ঝুলন্ত তার অপসারণ করা হয়েছিল, সেগুলো নগর ভবনের সীমানার মধ্যে পূর্ব দিকে বিভিন্ন স্থানে স্তূপ করে রাখা হয়েছে। জানা গেছে, আইএসপিএবি এবং কোয়াবের আবেদনের প্রেক্ষিতে সড়ক খনন ক্ষতিপূরণসহ ১৪৬ স্থানে ঝুলন্ত তার মাটির নিচে নেয়ার অনুমতি দেয় ডিএসসিসি। এই ১৪৬টি স্থানের মধ্যে যেসব স্থান দক্ষিণ সিটির আওতাভুক্ত, সেসব সড়কে এইচডি পদ্ধতিতে রোড ক্রসিং করার জন্য সড়ক খননের অনুমতি দেয়া হয়েছে। সেসব স্থানে বর্তমানে কাজ করছে আইএসপিএবি এবং কোয়াব।

আইএসপিএবি সূত্রে জানা গেছে, ঝুলন্ত তার অপসারণে দক্ষিণ সিটি এলাকায় কাজ চলমান থাকলেও ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এলাকায় তুলনামূলকভাবে এই কাজ করতে পারেনি আইএসপিএবি। উত্তর সিটি কর্পোরেশন থেকে পুরোপুরি কাজ করার অনুমতি এখনও পায়নি তারা। অনুমতি নিয়ে তারা ঢাকা উত্তরেও বড় পরিসরে ঝুলন্ত তার অপসারণের কাজ করতে চায়।

ঝুলন্ত তার অপসারণ কাজের সার্বিক অগ্রগতি নিয়ে জানতে চাইলে আইএসপিএবি সভাপতি এম এ হাকিম বলেন, আমাদের কাজটি ডিজিটাল কাজ, বাইনারি কাজ। অর্থাৎ হয় শূন্য না হয় ওয়ান। ৯৯ শতাংশ কাজ করলেও ওভার হেড কেবল রিমুভ হবে না। শতভাগ কাজ করলে বাইনারি হিসেবে ওয়ান হবে।

তাই এখানে কত শতাংশ আমাদের কাজ হয়েছে তা বলা কঠিন। আমাদের কাজ চলছে। আমাদের ফেজ ওয়ানের (প্রথম ধাপ) টার্গেট হচ্ছে প্রধান সড়কের তারগুলো অপসারণ করে ফেলা। ফেস টু-তে (দ্বিতীয় ধাপ) সাব রোড বা গলিতে কাজ করা।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস ॥ টিকা কিনতে বাংলাদেশকে ৯৪ কোটি ডলার দিচ্ছে এডিবি         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা         বঙ্গবন্ধু ৩ বার, শেখ হাসিনা ৯ বার আ.লীগের সভাপতি নির্বাচিত হয়েছেন         দুর্ভিক্ষের মুখে বিশ্বের চার কোটির বেশি মানুষ ॥ ডব্লিউএফপি         “আজকের অঙ্গীকার মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী ও সাম্প্রদায়িক শক্তির মূলোৎপাটন”         খুলনা বিভাগে করোনায় ২৪ ঘন্টায় রেকর্ড মৃত্যু ৩২ জনের         রাজধানীর খিলগাঁওয়ে নিখোঁজ যুবকের মরদেহ উদ্ধার         রাজশাহীতে করোনায় আরও ১৬ জনের মৃত্যু         আওয়ামী লীগ, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা ॥ হুইপ আতিক         খুলনার সরকারী ও বেসরকারী হাসপাতালে আরও ১৩ জনের মৃত্যু         ঝিনাইদহে গত ২৪ ঘন্টায় করোনায় ৮ জনের মৃত্যু, শনাক্ত ১১৭         ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকীতে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন         চাঁপাইনবাবগঞ্জে আম চাষীদের জিম্মি করে ৫০ কেজিতে আমের মণ         ঐতিহাসিক ‘পলাশী ট্র্যাজেডি’ দিবস আজ         খাশুগজির হত্যাকারীরা ছিল যুক্তরাষ্ট্রে প্রশিক্ষিত         ফের বাড়তে পারে বৃষ্টি         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৮         দিনাজপুরে ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ২, আক্রান্ত ১১০         ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ৩ কোটি ছাড়াল         করোনা মহামারিতেও বিশ্বে অর্ধ কোটির বেশি মানুষ মিলিওনিয়ার হয়েছেন