বৃহস্পতিবার ১১ আষাঢ় ১৪২৮, ২৪ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মধু মাসের জনপ্রিয় ফল কচি তাল

মধু মাসের জনপ্রিয় ফল কচি তাল

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ প্রচন্ড তাপদাহে দুর্বিষহ হয়ে উঠছে সাধারণ মানুষের জীবনযাপন। গত এক সপ্তাহ থেকে বরিশালের কোথাও বৃষ্টির দেখা নেই। আর এর মাঝেই একটু স্বস্তি পেতে সৌখিন ক্রেতা থেকে শুরু করে সাধারণ মানুষের কাছে মধু মাসের ফল কচি তালের শাঁসের কদর বেড়ে গেছে।

বরিশাল নগরীসহ জেলার বিভিন্ন উপজেলা ও পৌর সদরগুলোর মোড়ে মোড়ে হরদমে বিক্রি হচ্ছে তাল শাঁস। আবার কোথাও কোথাও ভ্যানযোগে পাড়া-মহল্লাতেও ঘুরে ঘুরে তাল শাঁস বিক্রি করতে দেখা যাচ্ছে। জেলার বাবুগঞ্জ উপজেলা সদরে তাল শাঁস বিক্রেতা ইসমাইল হোসেন জানান, স্থানীয়ভাবে তাল শাঁসকে পানিতাল বলা হয়। প্রতিবছর মধু মাসে উপজেলার বিভিন্ন গ্রাম থেকে পাইকারী দামে তাল শাঁস ক্রয় করে এনে ক্রেতাদের কাছে তিনি বিক্রি করে থাকেন। সেক্ষেত্রে গাছ থেকে পাড়া এবং বিক্রির উদ্দেশ্যে বাজার পর্যন্ত আনা সবখরচই তাকে বহন করতে হয়। আর গাছ মালিককে তাল কেটে নামানোর আগেই টাকা পরিশোধ করতে হয়।

তিনি আরও বলেন, ঘূর্ণিঝড় সিডর ও আইলায় উপজেলার অসংখ্য তাল গাছ বিনষ্ট হয়ে গেছে। আর সরকারের উদ্যোগে বজ্রপাত মোকাবেলায় নতুন করে যে তাল গাছ রোপন করা হয়েছে সেগুলো এখন অনেক ছোট। আরো বেশ কয়েক বছর পর সেগুলোতে ফল দেখা যাবে। তিনি বলেন, এবার ফলন কমের কারণে তাল শাঁসের কিছুটা সংকটও রয়েছে। তবে তাল শাঁসের দাম বেশ ভালো পাওয়া যাচ্ছে।

উজিরপুর উপজেলা সদরের বিক্রেতা ননী গোপাল বলেন, তাল শাঁস সংকটের কারণে কিছুটা চড়ামূল্যে এ মৌসুমী ফল বিক্রি করতে হচ্ছে। শহর এলাকায় তালের প্রতিটি শাঁস (স্থানীয়ভাবে চোখ বলা হয়) পাঁচ টাকায় বিক্রি হচ্ছে। সেক্ষেত্রে একটি তিনচোখের পানিতাল ১৫ টাকায় বিক্রি করা হচ্ছে। আর গ্রামাঞ্চলে বহন খরচের উপর নির্ভর করে সেটি ১০ টাকায় বিক্রি করা হচ্ছে। তিনি আরও বলেন, গরম বাড়ার কারণে বর্তমানে তাল শাঁসের বিক্রি বেশ ভালো। কেউ একটা দুইটা কিনছেন, আবার অনেক সৌখিন ক্রেতা পরিবারের অন্যান্য সদস্যদের জন্য পীর (একবোটা) হিসেবে তাল ক্রয় করে নিয়ে যাচ্ছেন। ক্রেতা জহির খান বলেন, গত বছরের চেয়ে এবার তাল শাঁসের দাম অনেকটাই বেশি। তারপরেও মৌসুমী ও সুস্বাদু ফল হওয়ায় তাল শাঁসের প্রতি তাদের আগ্রহের কোন কমতি নেই।

নগরীর নতুন বাজার এলাকার খুচরা তাল শাঁস বিক্রেতা সুজন ঘরামী জানান, প্রতিদিন তিনি দুই থেকে তিনশ’ তাল বিক্রি করেন। খরচ বাদে তার দৈনিক গড়ে সাত থেকে আটশ’ টাকা আয় হয়। বাবুগঞ্জ উপজেলার চাঁদপাশা গ্রামের ফোরকান আলী তাল শাঁস নিয়ে এসেছেন বরিশাল শহরে। তিনি জানান, প্রতিবছর এ মৌসুমে তিনি গ্রামে গ্রামে ঘুরে পানি তাল সংগ্রহ করেন। প্রত্যেকটি গাছ তাল অনুপাতে চার থেকে পাঁচশ’ টাকায় কিনে রাখেন। এছাড়া গাছ থেকে তাল পাড়তে গাছ প্রতি দুই থেকে আড়াইশ’ টাকা মজুরী দিতে হয়। এছাড়া শহরে আনতে পরিবহণ খরচ লাগে। তাতে প্রতিটি তাল কিনতে গড়ে পাঁচ টাকা খরচ হয়। আর তিনি প্রত্যেকটি তাল গড়ে সাত থেকে আট টাকা হিসেবে পাইকারী বিক্রি করেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৯৬১৪৮৯৫
আক্রান্ত
৮৬৬৮৭৭
সুস্থ
১৬৪৩১৪৩৭২
সুস্থ
৭৯১৫৫৩
শীর্ষ সংবাদ:
টিকা কিনতে ৮ হাজার কোটি টাকা দিচ্ছে এডিবি         ঐতিহ্য মেনে ওয়ানগালা উৎসব, চর্চা বাঁচিয়ে রাখার চেষ্টা         কোন শক্তিই আওয়ামী লীগকে জনগণ থেকে বিচ্ছিন্ন করতে পারবে না ॥ কাদের         রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বনেতাদের সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় ৮৫ মৃত্যু, শনাক্ত ৫৭২৭         দ্বিতীয় ডোজে অন্য টিকার কথাও ভাবছে স্বাস্থ্য অধিদফতর         এনআইডি নিয়ে যেসব কথা হচ্ছে তা অবান্তর         করোনা ভাইরাস ॥ টিকা কিনতে বাংলাদেশকে ৯৪ কোটি ডলার দিচ্ছে এডিবি         এনআইডি সেবা টেবিল-চেয়ার না যে উঠিয়ে নিয়ে গেলাম ॥ সিইসি         অটোরিকশা-ভ্যান বন্ধে নতুন সিদ্ধান্ত         “আজকের অঙ্গীকার মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী ও সাম্প্রদায়িক শক্তির মূলোৎপাটন”         অর্থনীতির প্রতিটি সুচকই উর্ধ্বমুখী         করোনার প্রেক্ষাপটেও বাংলাদেশের অর্থনীতি ভালো করেছে : সালমান এফ রহমান         “দেশের সব মহৎ অর্জনের নেতৃত্ব দিয়েছে আওয়ামী লীগ”         ইয়াবা দিয়ে ফাঁসিয়ে চাঁদাবাজির অভিযোগে ডিএমপি’র দুই কর্মকর্তা গ্রেফতার         রাজধানীতে কিশোর গ্যাংয়ের ৫ সদস্য গ্রেফতার         বাংলাবাজার ঘাটে জরুরী সেবায় নিয়োজিত ফেরিতে মানুষের চাপ         সুইজারল্যান্ডে এমপি হলেন বাংলাদেশি সুলতানা         রাজধানীর খিলগাঁওয়ে নিখোঁজ যুবকের মরদেহ উদ্ধার         করোনা ভাইরাসের নতুন ধরণ ‘ডেল্টা প্লাস’ ॥ ভারতে শঙ্কা