সোমবার ৮ আষাঢ় ১৪২৮, ২১ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কোভিশিল্ড টিকার দুই ডোজের ব্যবধান বাড়াল ভারত

কোভিশিল্ড টিকার দুই ডোজের ব্যবধান বাড়াল ভারত

অনলেইন ডেস্ক ॥ সেরাম ইন্সটিটিউট অব ইনডিয়ায় উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা কোভিশিল্ডের দুই ডোজের মধ্যে ব্যবধান বাড়িয়ে দ্বিগুণ করেছে ভারত।

এতদিন এ টিকার প্রথম ডোজ নেওয়ার ছয় থেকে আট সপ্তাহের মধ্যে দ্বিতীয় ডোজ দেওয়া হচ্ছিল। নতুন নিয়মে দ্বিতীয় ডোজ নিতে হবে ১২ থেকে ১৬ সপ্তাহের মধ্যে।

ভারতের কেন্দ্রীয় সরকারের টিকা নিবন্ধন পোর্টাল কোভিড ভ্যাকসিন ইনটেলিজেন্স নেটওয়ার্ক (কোউইন) এ ইতোমধ্যে বিষয়টি যুক্ত করা হয়েছে বলে সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

কোউইনের কর্মকর্তারা বলেছেন, কেউ যদি অনলাইনে আগের নিয়মে কোভিশিল্ডের দ্বিতীয় ডোজের জন্য তারিখ নিয়ে থাকেন, তাকে তা দেওয়া যাবে।

তবে বিভিন্ন রাজ্যে নিবন্ধন পাওয়া অনেককে নতুন নিয়মের কথা বলে টিকাদান কেন্দ্র থেকে ফিরিয়ে দেওয়ার খবর আসছে বলে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে।

ভারত এমন এক সময়ে কোভিশিল্ডের দুই ডোজের ব্যবধান বাড়াল, যখন পর্যাপ্ত ভ্যাকসিনের অভাবে অভাবে তাদের টিকাদান কর্মসূচি দারুণভাবে বাধাগ্রস্ত হচ্ছে।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা ভারতে উৎপাদন এবং কোভিশিল্ড নামে বিপণন করছে বিশ্বের সবচেয়ে বড় ভ্যাকসিন কোম্পানি সেরাম ইন্সটিটিউট অব ইনডিয়া।

তাদের কাছ থেকে কেনা কোভিশিল্ড টিকা দিয়েই এখন পর্যন্ত বাংলাদেশে গণ টিকাদান চলছে। কিন্তু আগে নিজেদের চাহিদা মেটাতে ভারত সরকার টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়ায় বাংলাদেশকে বিপাকে পড়তে হচ্ছে।

বাংলাদেশে গত ফেব্রুয়ারি মাসে গণ টিকাদানের শুরুতে বলা হয়েছিল কোভিশিল্ডের দুই ডোজ দেওয়া হবে চার সপ্তাহের ব্যবধানে।

কিন্তু পরে সেরাম ইনস্টিটিউট এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ দেয়, এ টিকার দুই ডোজ ৮ থেকে ১২ সপ্তাহের ব্যবধানে নিলে ভালো ফল পাওয়া যায়। বাংলাদেশও তখন দুই ডোজের ব্যববাধন বাড়িয়ে আট সপ্তাহ করা হয়। এখন পর্যন্ত সেই নিয়মেই দ্বিতীয় ডোজ দেওয়া হচ্ছে।

শীর্ষ সংবাদ:
কর্ণফুলী গ্যাস কোম্পানির জমি ক্রয়ে ৮৭ কোটি টাকা লোপাট         টেকসই উন্নয়নের সমতাভিত্তিক আইনী কাঠামো অপরিহার্য ॥ আইনমন্ত্রী         ব্যক্তিগত ও পারিবারিক দ্বন্দ্বের কারণেই এমন পৈশাচিকতা         পদ্মা সেতুতে রেলওয়ে স্ল্যাব বসানো শেষ         বিটকয়েন বিক্রির টাকায় পর্নোগ্রাফির বাণিজ্য         সন্ধান দিলে         ভারত থেকে বাংলাদেশের টিকা পাওয়া এখনো অনিশ্চিত : হাইকমিশনার         যেকোনো ধরনের দুর্যোগ মোকাবিলায় সর্বদা প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮২         ক্ষমতা মানে ভোগ বিলাস নয়, ক্ষমতা হলো মানুষের সেবা করা         ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধ করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         টেকসই উন্নয়নের জন্য বৈষম্যহীন ও সমতাভিত্তিক আইনি কাঠামো অপরিহার্য ॥ আইনমন্ত্রী         বীর মুক্তিযোদ্ধারা মাসিক সম্মানী পাবেন ২০ হাজার টাকা : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী         রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক শক্তির জোর তৎপরতা দরকার         রাজশাহীতে ধসে পড়ল বহুতল ভবন         খুবির সকল পরীক্ষা স্থগিত         ‘দুর্নীতি ও অপকর্মের বিরুদ্ধে সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে’         প্রথম ধাপের ২০৪ ইউনিয়ন পরিষদের নির্বাচন সোমবার         ‘নিবন্ধনহীন মোটরসাইকেল বাইরে বের হতে পারবে না’         হাসপাতালে মাহবুব তালুকদার