শুক্রবার ৪ আষাঢ় ১৪২৮, ১৮ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভাসানচরে রোহিঙ্গাদের ব্যাতিক্রমী ঈদ আয়োজন

ভাসানচরে রোহিঙ্গাদের ব্যাতিক্রমী ঈদ আয়োজন
  • দুটি জামাতে অংশগ্রহন করেন প্রায় ৮হাজার রোহিঙ্গা

নিজস্ব সংবাদদাতা, হাতিয়া ॥ ঈদের নামাজের জন্য তৈরী করা হয় বিশাল প্রান্ডেল, প্যান্ডেল সম্মূখে তৈরী করা হয় ঈদ মোবারক লেখা তোরন, নামাজের পরে শিশুদের বিনোদনের জন্য ছিল মেলার আয়োজন, মেলায় রোহিঙ্গা ব্যবসায়ীদের ছোট ছোট দোকানে ছিল শিশুদের খেলনাসহ বিভিন্ন প্রশাধনীর সমারোহ। নোয়াখালী দ্বীপ উপজেলা হাতিয়ায় রোহিঙ্গাদের অস্থায়ী আবাসস্থল ভাসানচরে এই ঈদ আয়োজনের ব্যবস্থা করে নৌ-বাহিনীর সদস্যরা।

রোহিঙ্গারা ভাসানচরে অবস্থানের পর থেকে এটি প্রথম ঈদ উদযাপন। রোহিঙ্গারা ধর্মীয় ভাবে ইসলাম ধর্মের অনুসারী হওয়ায় এই ঈদ ছিল তাদের কাছে গুরুত্বপূর্ন। তাই তাদের বাড়তি আনন্দ দিতে নৌ-বাহিনীর সদস্যদের এসব আয়োজনের ব্যবস্থা করেন।

ভাসানচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহে আলম জানান, রোহিঙ্গাদের জন্য ভাসানচরে যে কয়েকটি মসজিদ রয়েছে তাতে জায়গা সংকুলন কম হওয়ায় বিকল্প ব্যবস্থা করা হয়। এজন্য ১নং ওয়্যার হাউজের ভিতরে ও বাহিরে প্রায় ৪হাজার লোক এক সাথে নামাজ পড়ানোর ব্যবস্থা করা হয়। ওয়্যার হাউজের বাহিরে পুরো মাঠে চামিয়ানা দিয়ে তৈরী করা হয় বিশাল প্যান্ডেল। প্রবেশ মূখে তৈরী করা হয় বিশেষ তোরন।

রোহিঙ্গাদের জন্য তৈরী বিশেষ প্যান্ডেলে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৮টায়। প্রথম জামাতে প্রায় ৪হাজার রোহিঙ্গার অংশগ্রহনে সম্পূর্ন সামাজিক দুরুত্ব নিশ্চিত করে অনুষ্ঠিত হয় । অনুরুপভাবে সকাল সাড়ে ৯টায় অনুষ্ঠিত দ্বিতীয় জামাত। এতে ঈমামতি করেন রোহিঙ্গা জনগোষ্টির মধ্যে মাওলানা আমান উল্যা।

এদিকে রোহিঙ্গাদের বাড়তি আনন্দ দিতে নৌ-বাহিনীর সদস্যদের সহযোগীতায় আয়োজন করা হয় ঈদ মেলার। মেলায় শিশুদের খেলানাসহ বিভিন্ন নিত্য প্রয়োজনীয় পণ্যের ব্যপক সমারোহ ছিল।

উল্লেখ্য, গত বছরের ৪ ডিসেম্বর থকে আনুষ্ঠানিকভাবে রোহিঙ্গাদের ভাসানচরে হস্তান্তর প্রক্রিয়া শুরু হয়। এই পর্যন্ত ৬টি ধাপে আসা প্রায় সাড়ে ১৬হাজার রোহিঙ্গা বর্তমানে ভাসনচরে অবস্থান করছে।

হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: ইমরান হোসেন বলেন, সরকারের নিজস্ব অর্থায়নে ইতিমধ্যে প্রায় ৩হাজার ৫শত কোটি টাকা ব্যয়ে ভাসানচরে ১২০টি গুচ্ছগ্রামের অবকাঠামো তৈরি করে। যাতে এক লাখের বেশি মানুষের বসবাসের ব্যবস্থা করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
সবাই যেন ভ্যাকসিন পায় ॥ জাতিসংঘ মহাসচিবকে পররাষ্ট্রমন্ত্রী         বৈশ্বিক শান্তি সূচকে বাংলাদেশ গতবারের চেয়ে সাত ধাপ এগিয়েছে ॥ সেতুমন্ত্রী         বিএনপির রাজনীতি এখন খালেদা জিয়ার অসুস্থতার মধ্যে ঘুরপাক খাচ্ছে ॥ হানিফ         খোঁজ মিলেছে ইসলামি বক্তা আবু ত্ব-হা আদনানের         গাজীপুরে দ্বিতীয় পর্যায়ে আরো ২০২টি পরিবার পাচ্ছেন ঘর ও জমি         নদী ভাঙ্গনের সমস্যা থাকবেনা ॥ গলাচিপায় নৌপরিবহন প্রতিমন্ত্রী         ঠাকুরগাঁওয়ে দ্বিতীয় ধাপে সরকারী ঘর পাচ্ছেন ২২’শ ৯৬টি পরিবার         জলাবদ্ধতায় টঙ্গী থানা পানির নিচে, দ্রুত সমাধানের আশ্বাস মেয়র জাহাঙ্গীরের         চাঁদপুরে প্রধানমন্ত্রীর উপহার ঘর পাবে ১০৯ পরিবার         কুমিল্লায় বাস ও প্রাইভেটকারের সংঘর্ষে নিহত ৩         বরিশালে হামলা চালিয়ে চেয়ারম্যান প্রার্থীর গাড়ি ভাংচুর         রাজশাহীতে ২৪ ঘন্টায় করোনায় আরও ১২ জনের মৃত্যু         বিশ্বজুড়ে করোনা মহামারীতে প্রাণহানি ৪০ লাখ ছাড়িয়েছে         বরিশালে ব্রিজ দখল করে নির্বাচনী অফিস         পেঁয়াজের আমদানি মজুদ ও সরবরাহ বাড়ানোর উদ্যোগ         পশুরহাটে স্বাস্থ্যবিধি নিশ্চিতে উদ্যোগ নেয়া হবে ॥ তাপস