সোমবার ১৮ শ্রাবণ ১৪২৮, ০২ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভাসানচরে রোহিঙ্গাদের ব্যাতিক্রমী ঈদ আয়োজন

ভাসানচরে রোহিঙ্গাদের ব্যাতিক্রমী ঈদ আয়োজন
  • দুটি জামাতে অংশগ্রহন করেন প্রায় ৮হাজার রোহিঙ্গা

নিজস্ব সংবাদদাতা, হাতিয়া ॥ ঈদের নামাজের জন্য তৈরী করা হয় বিশাল প্রান্ডেল, প্যান্ডেল সম্মূখে তৈরী করা হয় ঈদ মোবারক লেখা তোরন, নামাজের পরে শিশুদের বিনোদনের জন্য ছিল মেলার আয়োজন, মেলায় রোহিঙ্গা ব্যবসায়ীদের ছোট ছোট দোকানে ছিল শিশুদের খেলনাসহ বিভিন্ন প্রশাধনীর সমারোহ। নোয়াখালী দ্বীপ উপজেলা হাতিয়ায় রোহিঙ্গাদের অস্থায়ী আবাসস্থল ভাসানচরে এই ঈদ আয়োজনের ব্যবস্থা করে নৌ-বাহিনীর সদস্যরা।

রোহিঙ্গারা ভাসানচরে অবস্থানের পর থেকে এটি প্রথম ঈদ উদযাপন। রোহিঙ্গারা ধর্মীয় ভাবে ইসলাম ধর্মের অনুসারী হওয়ায় এই ঈদ ছিল তাদের কাছে গুরুত্বপূর্ন। তাই তাদের বাড়তি আনন্দ দিতে নৌ-বাহিনীর সদস্যদের এসব আয়োজনের ব্যবস্থা করেন।

ভাসানচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহে আলম জানান, রোহিঙ্গাদের জন্য ভাসানচরে যে কয়েকটি মসজিদ রয়েছে তাতে জায়গা সংকুলন কম হওয়ায় বিকল্প ব্যবস্থা করা হয়। এজন্য ১নং ওয়্যার হাউজের ভিতরে ও বাহিরে প্রায় ৪হাজার লোক এক সাথে নামাজ পড়ানোর ব্যবস্থা করা হয়। ওয়্যার হাউজের বাহিরে পুরো মাঠে চামিয়ানা দিয়ে তৈরী করা হয় বিশাল প্যান্ডেল। প্রবেশ মূখে তৈরী করা হয় বিশেষ তোরন।

রোহিঙ্গাদের জন্য তৈরী বিশেষ প্যান্ডেলে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৮টায়। প্রথম জামাতে প্রায় ৪হাজার রোহিঙ্গার অংশগ্রহনে সম্পূর্ন সামাজিক দুরুত্ব নিশ্চিত করে অনুষ্ঠিত হয় । অনুরুপভাবে সকাল সাড়ে ৯টায় অনুষ্ঠিত দ্বিতীয় জামাত। এতে ঈমামতি করেন রোহিঙ্গা জনগোষ্টির মধ্যে মাওলানা আমান উল্যা।

এদিকে রোহিঙ্গাদের বাড়তি আনন্দ দিতে নৌ-বাহিনীর সদস্যদের সহযোগীতায় আয়োজন করা হয় ঈদ মেলার। মেলায় শিশুদের খেলানাসহ বিভিন্ন নিত্য প্রয়োজনীয় পণ্যের ব্যপক সমারোহ ছিল।

উল্লেখ্য, গত বছরের ৪ ডিসেম্বর থকে আনুষ্ঠানিকভাবে রোহিঙ্গাদের ভাসানচরে হস্তান্তর প্রক্রিয়া শুরু হয়। এই পর্যন্ত ৬টি ধাপে আসা প্রায় সাড়ে ১৬হাজার রোহিঙ্গা বর্তমানে ভাসনচরে অবস্থান করছে।

হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: ইমরান হোসেন বলেন, সরকারের নিজস্ব অর্থায়নে ইতিমধ্যে প্রায় ৩হাজার ৫শত কোটি টাকা ব্যয়ে ভাসানচরে ১২০টি গুচ্ছগ্রামের অবকাঠামো তৈরি করে। যাতে এক লাখের বেশি মানুষের বসবাসের ব্যবস্থা করা হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৮৭১০৬০২
আক্রান্ত
১২৬৪৩২৮
সুস্থ
১৭৯৪০৭০৬৯
সুস্থ
১০৯৩২৬৬
শীর্ষ সংবাদ:
‘বর্তমানে টিকার কোনো সঙ্কট নেই’         বয়স্কদের মৃত্যু বেশি, টিকা নেয়ার হার কম         চলতি মাসেই কিছু আইপি টিভির অনুমোদন, মানতে হবে নীতি         সহযোগীসহ চিকিৎসক ইশরাত ছয় দিনের রিমান্ডে         ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে চলছে বাস, আজও ফিরছেন কর্মজীবীরা         শিমুলিয়া ঘাট ॥ আজও লঞ্চযোগে ফিরছে শত শত যাত্রী         ফের বন্ধ সব নৌযান         ১ দি‌ন গণপরিবহন চালু ॥ বঙ্গবন্ধু সেতুতে আয় পৌনে ৩ কোটি টাকা         যেসব দেশে ‘কোভিড পাসপোর্ট’ চালু         চাঁদপুরে কর্মহীন ১৩৭ পরিবার পেল প্রধানমন্ত্রীর উপহার         ভাড়া বেশি নেওয়ার প্রতিবাদে পোশাক শ্রমিকদের বিক্ষোভ         ঢাকায় অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ টিকাদান কার্যক্রম শুরু         হেলেনার ফোনালাপ ফাঁস ॥ ‘৫ লাখ দিলে ব্যুরো চিফ বানিয়ে দেব’         আজ ব্যাংক লেনদেন চলবে আড়াইটা পর্যন্ত         মিরপুরে গৃহবধূর আত্মহত্যা         ঝিনাইদহে গত ২৪ ঘন্টায় করোনায় ৩ জনের মৃত্যু         ভারতে দৈনিক সংক্রমণ কমছেই না         রামেক হাসপাতালে করোনায় আরও ১৫ জনের মৃত্যু         নীলফামারীতে করোনায় আরও ১ নারীর মৃত্যু॥ নতুন করে আক্রান্ত ৬১         সিরাজগঞ্জে ভূয়া সাংবাদিক আটক