বুধবার ১৩ শ্রাবণ ১৪২৮, ২৮ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা ভাইরাস ॥ ভারতে নতুন শনাক্ত প্রায় সাড়ে তিন লাখ, মৃত্যু ৪০০০

করোনা ভাইরাস ॥ ভারতে নতুন শনাক্ত প্রায় সাড়ে তিন লাখ, মৃত্যু ৪০০০

অনলাইন ডেস্ক ॥ প্রাণঘাতী করোনাভাইরাস মহামারীর প্রাণঘাতী দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারতে দৈনিক বিপুল সংখ্যক নতুন রোগী শনাক্তের ধারা অব্যাহত রয়েছে, টানা তৃতীয় দিনের মতো মৃত্যুর সংখ্যা চার হাজারের ঘরে রয়েছে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যে দেখা গেছে, শুক্রবার সকালের আগের ২৪ ঘণ্টায় দেশটিতে তিন লাখ ৪৩ হাজার ১৪৪ জন নতুন রোগী শনাক্ত হয়েছে আর একই সময় মৃত্যু হয়েছে চার হাজার জনের।

নতুন শনাক্তদের নিয়ে যুক্তরাষ্ট্রের পর কোভিড-১৯ রোগীর সংখ্যায় বিশ্বে দ্বিতীয় স্থানে থাকা দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দুই কোটি ৪০ লাখ ৪৬ হাজার ৮০৯ জনে দাঁড়িয়েছে।

আর যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর মৃতের সংখ্যায় তৃতীয় স্থানে থাকা ভারতে মোট মৃত্যু দুই লাখ ৬২ হাজার ছাড়িয়েছে।

টানা তিন সপ্তাহ ধরে ভারতে দৈনিক তিন লাখের বেশি করোনাভাইরাস রোগী শনাক্ত হওয়ায় প্রচণ্ড চাপে পড়েছে দেশটির স্বাস্থ্য ব্যবস্থা। আতঙ্কজনক এই পরিস্থিতিতে টিকার চাহিদাও বেড়ে গেছে।

এই পর্যায়ে দেশটির সরকার কোভিশিল্ড টিকার প্রথম ও দ্বিতীয় ডোজের মধ্যে বিরতি আরও বাড়িয়ে ৬ থেকে ৮ সপ্তাহের বদলে ১২-১৬ সপ্তাহ করেছে। এই নিয়ে তিন মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো কোভিশিল্ডের দুই ডোজের মধ্যে সময় ব্যবধান বাড়ানো হল বলে জানিয়েছে এনডিটিভি।

এই সিদ্ধান্তে সমালোচনা দেখা দিলেও হোয়াইট হাউসের প্রধান চিকিৎসা উপদেষ্টা ডা. অ্যান্থনী ফাউচির মতো মেডিকেল বিশেষজ্ঞরা এ পদক্ষেপকে ‘যুক্তিসঙ্গত পন্থা’ বলে অভিহিত করেছেন।

বৃহস্পতিবার বার্তা সংস্থা এএনআইকে ফাউচি বলেছেন, “ভারতে মতো কঠিন পরিস্থিতিতে যত দ্রুত যত বেশি সম্ভব লোককে টিকা দেওয়ার পথ বের করার চেষ্টা নেওয়া দরকার, তাই আমার বিশ্বাস তা করার জন্য এটি একটি যুক্তিসঙ্গত পন্থা।”

টিকার ঘাটতি দেখা দেওয়ায় ভারতের অন্ধ্র প্রদেশ, দিল্লি ও কর্নাটক রাজ্য করোনাভাইরাস টিকা সংগ্রহের জন্য আন্তর্জাতিক দরপত্র আহ্বান করেছে।

ভারতের কেন্দ্রীয় সরকার ও হায়দ্রাবাদভিত্তিক ভারত বায়োটেক কোভ্যাক্সিনের উৎপাদন বাড়াতে সাহায্য করার জন্য আগ্রহী অন্যান্য কোম্পানিকে আমন্ত্রণ জানানোর আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন ভারত সরকারের শীর্ষ স্বাস্থ্য উপদেষ্টা ডা. ভি কে পাল।

শীর্ষ সংবাদ:
একনেকে ইউলুপ-আন্ডারপাসসহ আড়াই হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন         ধনীরা মহামারীর এ সংকটে অসহায়দের পাশে দাঁড়ান ॥ কাদের         বৃষ্টি হচ্ছে লঘুচাপের কারণে, চলবে আরও দু’দিন ॥ ৩ নম্বর সংকেত বহাল         টিকা না নিয়ে দেওয়া যাবে না পিএসসির পরীক্ষা         ১ ও ৪ আগস্ট ব্যাংক বন্ধ         গত ২৪ ঘন্টায় আরও ১৫৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         ভাঙতে হচ্ছে বছিলা ব্রিজ         রেজাউল করিমের প্রার্থিতা স্থগিত করলো জাপা         রামেক হাসপাতালে করোনায় আরও ১৮ জনের মৃত্যু         টেকনাফে পাহাড় ধসে একই পরিবারের ৫জন নিহত         খুলনা বিভাগে করোনায় মৃত্যু ৩১ জনের, আক্রান্ত ৮৬৬         ভারতে বাসের পেছনে ট্রাকের ধাক্কা, বিশ্রামে থাকা ১৮ শ্রমিক নিহত         ভারত থেকে আরও ২শ টন তরল অক্সিজেন সিরাজগঞ্জে পৌঁছেছে         ইয়াবা নিয়ে সৌদি যাচ্ছিলেন তিনি         চাঁপাইনবাবগঞ্জে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী আটক         বগুড়ায় ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত ও উপসর্গে ২১ জনের মৃত্যু         খুলনায় করোনা ও উপসর্গে আরও ১২ জনের মৃত্যু         করোনা ভাইরাসে ॥ সংক্রমণ বাড়ায় যুক্তরাষ্ট্রে টিকাপ্রাপ্তদেরও মাস্ক পরার নির্দেশনা         দিনাজপুরে ২৪ ঘণ্টায় করোনায় আরও ৮ জনের মৃত্যু         সিডনিতে লকডাউনের মেয়াদ আরও ৪ সপ্তাহ বাড়ল