শুক্রবার ৪ আষাঢ় ১৪২৮, ১৮ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লন্ডনে চেলসি পরীক্ষা রিয়াল মাদ্রিদের

স্পোর্টস রিপোর্টার ॥ রীতিমতো বাঁচামরার লড়াই। সেমিফাইনালের প্রথম লেগে সফরকারী চেলসির সঙ্গে ঘরের মাঠে ১-১ গোলে ড্র করে স্বাগতিক রিয়াল মাদ্রিদ। যে কারণে সেমির ফিরতি লেগ কঠিন হয়ে দাঁড়িয়েছে গ্যালাক্টিকোদের। ফাইনালে খেলতে হলে চেলসির মাঠে জয়ের বিকল্প নেই জিনেদিন জিদানের দলের। আর গোলশূন্য ড্র করলেই চলবে ব্লুজদের।

তবে একের অধিক গোলে ড্র হলে আবার রিয়ালই পৌঁছে যাবে স্বপ্নের ফাইনালে। এমন সমীকরণ সামনে রেখে চলমান উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলের সেমিফাইনালের দ্বিতীয় লেগে রাতে মুখোমুখি হচ্ছে ইংলিশ জায়ান্ট চেলসি ও স্প্যানিশ পরাশক্তি রিয়াল মাদ্রিদ। লন্ডনের বিখ্যাত স্টামফোর্ড ব্রিজে ম্যাচটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় আজ রাত ১টায়। সরাসরি সম্প্রচার করবে সনি টেন ২ চ্যানেল।

টুর্নামেন্টের ইতিহাসে রেকর্ড সর্বোচ্চ ১৩ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। এবার দলটি ১৪ নম্বর ট্রফির স্বপ্ন বুনছে। কিন্তু সেমিতে তাদের জোর চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে চেলসি। রিয়ালের মাঠ থেকে ড্র করে আসায় বাড়তি মনোবল নিয়েই মাঠে নামতে যাচ্ছে কোচ টমাস টাচেলের দল। তার অধীনে গত মৌসুমে ফরাসী জায়ান্ট পিএসজি ফাইনালে খেলেছিল। টাচেলের তারুণ্যনির্ভর দলটি ইতোমধ্যে নিজেদের সামর্থ্যরে প্রমাণ দিয়েছে। যে কারণে রিয়াল কোচ জিনেদিন জিদানকে সাফল্য পেতে হলে তার দলের সেরা পারফর্মেন্সের বিকল্প নেই।

কিন্তু বাঁচা-মরার লড়াইয়ের আগে চোট নিয়ে মহাবিপাকে আছেন জিজু। তবে অস্বস্তির মাঝে দারুণ স্বস্তিও আছে ফরাসী কিংবদন্তির। দীর্ঘ চোট ও করোনাভাইরাস কাটিয়ে রিয়াল তাঁবুতে ফিরেছেন বিশ্বসেরা সেন্ট্রাল ডিফেন্ডার ও দলীয় অধিনায়ক সার্জিও রামোস। গুরুত্বপূর্ণ ম্যাচের জন্য স্পেন অধিনায়ককে নিয়েই দল ঘোষণা করেছেন জিদান। চোটজর্জর দল নিয়ে সাম্প্রতিক সময় বেশ ভুগতে হচ্ছে রিয়ালকে। কিছুদিন আগেও তাদের রক্ষণের কাজ চালাতে হচ্ছিল জোড়াতালি দিয়ে। অনেক সমস্যা এখনও আছে। এরপরও এমন গুরুত্বপূর্ণ ম্যাচের আগে রামোস ফেরায় দলটির আত্মবিশ্বাস নিশ্চিতভাবেই বাড়বে। স্প্যানিশ এই ডিফেন্ডারের ফেরার সম্ভাবনা ভাল ছিল গত শনিবার লা লিগায় ওসাসুনার বিরুদ্ধে ২-০ গোলে জয়ের ম্যাচেও। তার আগেরদিন দলের সঙ্গে পুরোদমে অনুশীলন করেছিলেন তিনি। তবে ওই ম্যাচের স্কোয়াডেই ছিলেন না তিনি। অবশেষে অপেক্ষার শেষ হচ্ছে সব প্রতিযোগিতা মিলিয়ে ১০ ম্যাচ পর ম্যাচ খেলতে যাচ্ছেন রামোস।

চোট কাটিয়ে ফিরেছেন চলতি মৌসুমে জিদানের প্রথম পছন্দের লেফটব্যাক ফারল্যান্ড মেন্ডিও। দলে প্রত্যাশিতভাবেই আছেন মাঝমাঠের কারিগর টনি ক্রুস। রামোস ফিরলেও সর্বশেষ ম্যাচে পায়ে চোট পেয়ে ছিটকে গেছেন আরেক সেন্ট্রাল ডিফেন্ডার রাফায়েল ভারানে। ২৮ বছর বয়সী বিশ্বজয়ী এই ফরাসী ফুটবলারকে কতদিন বাইরে থাকতে হবে তা অবশ্য জানানো হয়নি। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর ১০ দিনের মতো বাইরে কাটাতে হবে ভারানেকে। সেক্ষেত্রে লা লিগায় আগামী রবিবার সেভিয়ার ও বৃহস্পতিবার গ্রানাদার বিরুদ্ধেও খেলতে পারবেন না তিনি।

এদিকে আজকের ম্যাচে সাবেক ক্লাব চেলসির ঘরের মাঠে খেলতে যাচ্ছেন রিয়াল গোলরক্ষক থিবো কুর্তোয়া। ২০১৮ সালে ব্লুজরা যখন তাকে রিয়াল মাদ্রিদের কাছে ছেড়ে দিয়েছিল তখন বিশ্বের অন্যতম সেরা এই গোলরক্ষকের মিশ্র অনুভূতি হয়েছিল। একদিকে চেলসির মতো ক্লাব ছেড়ে যাওয়া, অন্যদিকে মাদ্রিদের মতো তারকাসমৃদ্ধ ক্লাবে যোগ দেয়া। শেষ পর্যন্ত তার লন্ডন ছাড়ার অভিজ্ঞতাটা সুখকর হয়নি। বার্নাব্যুতে কুর্তোয়ার আগমনের কিছুদিনের মধ্যে কেইলর নাভাসকে রিয়াল ছাড়তে হয়েছিল। কোস্টারিকান গোলরক্ষক যোগ দেন পিএসজিতে। নাভাসের বিদায়ে দলের এক নম্বর গোলরক্ষক হিসেবে চ্যাম্পিয়ন্স লীগে ক্লাব ব্রাগের বিরুদ্ধে খেলতে নেমে সমর্থকদের তোপের মুখে বিরতির সময় মাঠ ছাড়তে হয়েছিল কুর্তোয়াকে। এর একমাস পর এ্যাটলেটিকো মাদ্রিদের সমর্থকরাও উত্তেজিত হয়ে তাদের সাবেক গোলরক্ষকের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিল।

রাতে স্বাগতিক চেলসির মুখোমুখি হচ্ছে রিয়াল মাদ্রিদ। স্টামফোর্ড ব্রিজে অবশ্য এ ধরনের অযাচিত পরিস্থিতির মুখে পড়তে হচ্ছে না কুর্তোয়াকে। কেননা করোনা পরিস্থিতিতে দর্শকশূন্য থাকছে লন্ডনের স্টেডিয়ামটি। সাবেক ক্লাবের বিরুদ্ধে মাঠে নামার আগে কুর্তোয়া বলেন, এই মাঠে (স্টামফোর্ড ব্রিজ) কত স্মৃতি আছে। সেখানে এবার আমাদের অগ্নিপরীক্ষা। সাবেক ক্লাবের জন্য শুভকামনা থাকলেও বর্তমান দলকে জেতাতে সর্বোচ্চ চেষ্টা করব।

শীর্ষ সংবাদ:
বিশ্বজুড়ে করোনা মহামারীতে প্রাণহানি ৪০ লাখ ছাড়িয়েছে         চার স্বপ্ন বাস্তবায়ন ॥ মহাপরিকল্পনা উন্নত জীবনের         বিনামূল্যে জমি ও ঘর দেয়ার ঘটনা বিশ্বে এই প্রথম         ৫৫ হাজার রোহিঙ্গা ভোটার তোলপাড়         ’২৬ সালে ঢাকায় চলবে পাতাল রেল         মদ-জুয়া-বার ইস্যুতে সংসদ উত্তপ্ত, পাল্টাপাল্টি বক্তব্য         ড্যান্স বারের আড়ালে নারী পাচারের ফাঁদ         পেঁয়াজের আমদানি মজুদ ও সরবরাহ বাড়ানোর উদ্যোগ         পরীমনির অভিযোগকে প্রাধান্য দেয়ার আর সুযোগ নেই         করোনায় আরও ৬৩ জনের মৃত্যু         করোনা মোকাবেলায় আশার আলো- বিজ্ঞানীদের নিরন্তর চেষ্টা         প্রহসনের নির্বাচনের সংস্কৃতি চালু করেছিলেন জিয়া         রাজশাহী ও সাতক্ষীরায় ফের এক সপ্তাহ লকডাউন         পশুরহাটে স্বাস্থ্যবিধি নিশ্চিতে উদ্যোগ নেয়া হবে ॥ তাপস         প্রাইভেটকারে তুলে হাত-পা বেঁধে সর্বস্ব ছিনতাই         অপরিকল্পিত অবকাঠামো নির্মাণ করতে দেয়া হবে না ॥ তাজুল         বিদেশে কর্মসংস্থান প্রত্যাশীদের সতর্ক করলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী         আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম বাড়ায় কমার সুযোগ নেই : বাণিজ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬৩, নতুন শনাক্ত ৩৮৪০         বিশ্ব শান্তি সূচকে বাংলাদেশের সাত ধাপ উন্নতি