শুক্রবার ৩০ বৈশাখ ১৪২৮, ১৪ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকার ঐতিহ্য কাসিদা আসরের প্রতীকী আয়োজন

ঢাকার ঐতিহ্য কাসিদা আসরের প্রতীকী আয়োজন
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ ঢাকার ঐতিহ্য ও ইতিহাসের সঙ্গে মিশে আছে কাসিদা। রোজার সময় কাসিদার দলগুলো বিভিন্ন ধরনের সঙ্গীত পরিবেশন করে সেহরির জন্য রোজাদারদের জাগায়। সেই ঐতিহ্য এখন হারাতে বসেছে। কাসিদাকে পুনরুজ্জীবিত করার প্রত্যয়ে মাহে রমজান উপলক্ষে ঢাকাবাসীর উদ্যোগে প্রতীকী হিসেবে কাসিদা আসরের আয়োজন করা হয় মঙ্গলবার।

ঢাকার হাজারীবাগ পার্কসংলগ্ন ঢাকাবাসী সংগঠনের কার্যালয়ে আয়োজিত প্রতীকী কাসিদা আসর এবার উৎসর্গ করা হয়েছে শহীদ আহসান উল্লাহ সরদারের স্মৃতির প্রতি। তিনি ছিলেন পুরান ঢাকার ২২ পঞ্চায়েতের সেক্রেটারি।

নাগরিক সচেতনার কর্মসূচীতে সামাজিক দূরত্ব বজায় রেখে প্রতীকী হিসেবে এ কাসিদা আসরের আয়োজন করা হয়। কাসিদা পরিবেশন করেন শিল্পী মোঃ নয়ন আহমেদ, মোঃ শমসের, মোনা মিয়া, বিপ্লব, অলি আহমেদ, মোঃ পারভেজ ও মনু মিয়া। কাসিদার মধ্যে উল্লেখযোগ্য গান ছিলো ‘গেলো রে দেখো ঐ মাহে রমজান’, ‘লে আই ই মাহে রমজান্্’। ঈদের গানের মধ্যে ছিলো- ‘দিল সে কিনা দূর কারো, অ্যায় মমিনো গ্যালে মিলো’।

কাসিদা শেষে হামদর্দ ফাউন্ডেশনের পক্ষ থেকে উপহার সামগ্রী বিতরণ করা হয়। উপহার সামগ্রী বিতরণ করেন ঢাকাবাসীর সভাপতি মোঃ শুকুর সালেক।

প্রধান অতিথি হিসেবে এই কর্মসূচীর উদ্বোধন ভার্চুয়ালভাবে সম্পন্ন করেন শহিদ উল্লাহ মিনু। ভাচুর্য়ালভাবে অনুষ্ঠানে যোগ দেন ঢাকাবাসীর প্রধান উপদেষ্টা বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ইনাম আহমেদ চৌধুরী, যুক্তরাজ্যের প্রবাসী বাঙালী ও সাংবাদিক, ঢাকাবাসীর উপদেষ্টা সুজা মাহমুদ, লস এঞ্জেলস্্ ঢাকাবাসীর উপদেষ্টা সাইফুল ইসলাম, কর্মী সংঘের প্রধান উপদেষ্টা প্রফসর কে. হান্নান, ঢাকাবাসীর আজীবন সদস্য খন্দকার ওবায়দুল বাপ্পি, সদস্য আসাদ, মহাসচিব শেখ খোদা বকস।

শীর্ষ সংবাদ:
স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপন করার আহবান প্রধানমন্ত্রীর         কাল পবিত্র ঈদ-উল ফিতর         দেশবাসীকে রাষ্ট্রপতির ঈদ শুভেচ্ছা         ঈদ জামাত কখন কোথায়         ২৩ মে পর্যন্ত বিধিনিষেধ বাড়ছে, ১৬ মে প্রজ্ঞাপন জারি : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় ৩১ জনের মৃত্যু, শনাক্ত ১২৯০         হালকা বৃষ্টি থাকবে ঈদের দিন, তাপমাত্রাও হবে সহনীয়         পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক         ফেরিতে ৫ মৃত্যু ॥ এককোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে নোটিশ         সংকটে ব্লেম গেম থেকে বিরত থাকুন ॥ কাদের         ফাঁকা ঢাকা         চালুর পর বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ের রেকর্ড         ঈদের দিনেও চলছে হামলা ॥ নিহতের সংখ্যা বেড়ে ৬৯         আল-আকসায় ঈদ জামাতে মুসল্লিদের ঢল         ভারতে করোনা ভাইরাসে আরও ৪১২০ জনের মৃত্যু         সৌদিসহ মধ্যপ্রাচ্যে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর         রাত পোহালেই ঈদ ॥ শিমুলিয়ায় ঈদযাত্রার শেষ দিনে চলছে ১৬ ফেরী         গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬৫         ইসরাইলের বিরুদ্ধে আন্তর্জাতিক বাহিনী তৈরি করতে চান এরদোগান