শুক্রবার ৩০ বৈশাখ ১৪২৮, ১৪ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিএনপিই প্রাতিষ্ঠানিক দুর্নীতির ধারক ও বাহক ॥ কাদের

বিএনপিই প্রাতিষ্ঠানিক দুর্নীতির ধারক ও বাহক ॥ কাদের

বিশেষ প্রতিনিধি ॥ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মুখে দুর্নীতির বিরুদ্ধে ফেনা তুললেও বিএনপিই এ দেশে প্রাতিষ্ঠানিক দুর্নীতির ধারক ও বাহক। তিনি বলেন, বিএনপি ক্ষমতায় থাকাকালে পাঁচবার দেশ দুর্নীতিতে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল। বিএনপি নিজেদের শাসনামলে দুর্নীতিকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছিল, তাদের আমলে তারা দুর্নীতিবান্ধব ও দুর্নীতি সহায়ক ছিল। বিএনপি কখনোই তাদের দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি। এখন তারা তাদের সেই ব্যর্থতা ও দুর্নীতির পরায়নতা ঢাকতে সরকারের বিরুদ্ধে বিভিন্ন সময়ে বিভিন্ন কল্পিত অভিযোগ হাজির করে।

সোমবার ময়মনসিংহ সড়ক জোন, বিআরটিএ ও বিআরটিসির কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের এসব কথা বলেন। তিনি তাঁর সংসদ ভবন এলাকার সরকারী বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মতবিনিময় সভায় যুক্ত হন।

ওবায়দুল কাদের এ প্রসঙ্গে আরও বলেন, শেখ হাসিনার সরকার দুর্নীতির বিরুদ্ধে গ্রহণ করেছে শূন্য সহিষ্ণুতা নীতি। শেখ হাসিনার সরকার দুর্নীতিকে কখনও প্রশ্রয় দেয় না এবং দুর্নীতির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়েছে। বাস্তবে বিএনপিই হলো দুর্নীতির ধারক ও বাহক।

আগামী ৬ মে থেকে ঈদকে সামনে রেখে জনস্বার্থ বিবেচনায় সরকার শর্তসাপেক্ষে গণপরিবহন চালুর ব্যাপারে সক্রিয় চিন্তা-ভাবনা করছে উল্লেখ করে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, জেলার গাড়িগুলো জেলার মধ্যেই সীমাবদ্ধ থাকবে এবং কোনভাবেই জেলার সীমানা অতিক্রম করতে পারবে না। সিটির ক্ষেত্রেও সিটি পরিবহন সিটির বাইরে যেতে পারবে না।

তিনি বলেন, ঢাকা থেকে ছেড়ে যাওয়া কোন গাড়ি ঢাকা জেলার সীমারেখার বাইরে যেতে পারবে না। পরিবহনগুলোকে অবশ্যই অর্ধেক আসন খালি রেখে নতুন সমন্বয়কৃত ভাড়ায় চলতে হবে। অতিরিক্ত ভাড়া আদায় করা যাবে না। পরিবহন শ্রমিক ও যাত্রীদের মাক্স ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক করতে হবে এবং প্রতি ট্রিপে গাড়ি জীবাণুমুক্ত করাও বাধ্যতামূলক হতে হবে।

প্রতিবেশী দেশ ভারতের করোনা সংক্রমণের ভয়াবহ ধাক্কার বিষয়ে সবাইকে সতর্ক ও স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, প্রতিবেশী দেশ ভারতে করোনা সংক্রমণ ভয়াবহ রূপ নিয়েছে। সেখানে অক্সিজেন ও বেডের জন্য প্রতিদিনই হাহাকার। ভ্যাকসিনের উৎপাদক দেশ হয়েও সেখানে ভ্যাকসিনের ঘাটতির কথা আসছে মিডিয়ায়। এ অবস্থায় আমাদের সতর্ক থাকতে হবে। প্রতিবেশী দেশের যে অবস্থা তার ধাক্কা আমাদের এখানেও লাগতে পারে। আমাদের কমে যাচ্ছে এটা মনে করে কোন অবস্থায় আত্মবিশ্বাসী হলে চলবে না।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরও বলেন, করোনা কখন কমে আর কখন বাড়ে তা বলা সম্ভব নয়। আমরা তো মার্চ মাসে ভেবেছিলাম করোনা চলেই গিয়েছে। হঠাৎ আবার এসে কোথায় আক্রান্ত ৩০০ থেকে ৭/৮ হাজারে চলে যায়। আমাদের প্রথম ঢেউয়ে করোনায় সর্বোচ্চ মৃত্যুর হার যেখানে ষাটের ওপরে ওঠেনি, সেখানে এবার ১২২ তে গিয়ে ঠেকেছে। এখনও ৬০/৭০ এর মধ্যে উঠানামা করছে। এটা কখন যে আরও বেড়ে যাবে, সেটা আমরা বলতে পারি না। তাই আত্মতুষ্টিতে ভোগার কোন কারণ নেই। সবাইকে সামাজিক দূরত্ব ও শতভাগ মাস্ক পরিধান করতে হবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ত্রাণ ও নগদ অর্থ সাহায্যের প্রস্তাবে এবারের ঈদে ৩৬ লাখ পরিবারের জন্য দেশের প্রতিটি জেলা-উপজেলায় অর্থ সাহায্য পৌঁছে গেছে। তবে প্রধানমন্ত্রীর সাহায্য নিয়ে অপকর্ম এবং অর্থ নিয়ে যারা ছিনিমিনি খেলবে তারা গণদুশমন হিসেবে চিহ্নিত হবে।

ওবায়দুল কাদের বলেন, যারা গতবার অর্থ বিতরণে অপকর্মের সঙ্গে জড়িত ছিল, তাদের অনেকেকেই শাস্তি পেতে হয়েছে। এমনকি অনেক জনপ্রতিনিধিকে কারাগারে যেতে হয়েছে। এবার যেন এ ধরনের ঘটনা না ঘটে এজন্য আমরা সতর্ক রয়েছি। যার সাহায্য পাওয়ার যোগ্য শুধু তারাই পাবেন, মুখ চেনা লোকেরা নয়। গরিব মানুষকে দুর্ভোগের মধ্যে ফেলে কোন অনিয়ম করলে কঠোর শাস্তি অনিবার্য।

সড়কের বিভিন্ন উন্নয়ন কাজ দ্রুততার সঙ্গে শেষ করার নির্দেশনা দিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ময়মনসিংহ-জামালপুর মহাসড়কসহ ময়মনসিংহ জোনের বিভিন্ন সড়কের উন্নয়ন কাজের ধীরগতির কারণে মানুষের ভোগান্তি বাড়ছে। ঈদে ঘরে ফেরা যাত্রীদের ভোগান্তি কমাতে মাস্ক পরে এবং স্বাস্থ্যবিধি মেনে সড়কের উন্নয়ন কাজ দ্রুততার সঙ্গে শেষ করতে হবে। ময়মনসিংহ জোনের সড়ক বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মইনুল হাসান বৈঠকটি সঞ্চালনা করেন।

শীর্ষ সংবাদ:
স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপন করার আহবান প্রধানমন্ত্রীর         কাল পবিত্র ঈদ-উল ফিতর         দেশবাসীকে রাষ্ট্রপতির ঈদ শুভেচ্ছা         ঈদ জামাত কখন কোথায়         ২৩ মে পর্যন্ত বিধিনিষেধ বাড়ছে, ১৬ মে প্রজ্ঞাপন জারি : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় ৩১ জনের মৃত্যু, শনাক্ত ১২৯০         হালকা বৃষ্টি থাকবে ঈদের দিন, তাপমাত্রাও হবে সহনীয়         পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক         ফেরিতে ৫ মৃত্যু ॥ এককোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে নোটিশ         সংকটে ব্লেম গেম থেকে বিরত থাকুন ॥ কাদের         ফাঁকা ঢাকা         চালুর পর বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ের রেকর্ড         ঈদের দিনেও চলছে হামলা ॥ নিহতের সংখ্যা বেড়ে ৬৯         আল-আকসায় ঈদ জামাতে মুসল্লিদের ঢল         ভারতে করোনা ভাইরাসে আরও ৪১২০ জনের মৃত্যু         সৌদিসহ মধ্যপ্রাচ্যে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর         রাত পোহালেই ঈদ ॥ শিমুলিয়ায় ঈদযাত্রার শেষ দিনে চলছে ১৬ ফেরী         গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬৫         ইসরাইলের বিরুদ্ধে আন্তর্জাতিক বাহিনী তৈরি করতে চান এরদোগান