শুক্রবার ৩০ বৈশাখ ১৪২৮, ১৪ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

১১ বছর পর স্বপ্নের শিরোপা ইন্টার মিলানের

১১ বছর পর স্বপ্নের শিরোপা ইন্টার মিলানের

স্পোর্টস রিপোর্টার ॥ ভাবা যায়! টানা নয় বছর ইতালিয়ান সিরি’এ লীগে শিরোপা জয়ের অনন্য রেকর্ড গড়ে জুভেন্টাস। সেই অদম্য তুরিনের ওল্ডলেডিদের অবশেষে থামিয়েছে ইন্টার মিলান। দলটি এবারের ২০২০-২১ মৌসুমে ইতালিয়ান সিরি’এ লীগের শিরোপা জয় নিশ্চিত করেছে। চার ম্যাচ হাতে রেখেই দীর্ঘ ১১ বছর পর চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পেয়েছে ইন্টার। রবিবার রাতে টেবিলের নিকটতম প্রতিদ্বন্দ্বী অর্থাৎ দুইয়ে থাকা আটালান্টা ১-১ গোলে সাসুলোর সঙ্গে ড্র করায় মাঠে না নেমেই শিরোপা জয়ের উচ্ছ্বাস করেছে এ্যান্টোনিও কন্টের দল। এর আগের রাতে অর্থাৎ শনিবার নিজেদের ম্যাচে ক্রোটনকে ২-০ গোলে হারিয়ে উৎসব করার অপেক্ষায় ছিল ইন্টার। আটালান্টা জিততে ব্যর্থ হওয়ায় আর পরের ম্যাচে মাঠে নামার অপেক্ষা করতে হয়নি রোমেলু লুকাকু-লাউটারো মার্টিনেজদের। যে কারণে লীগে নিজেদের ১৯তম শিরোপা জয়ের উৎসব করছে ইন্টার। বর্তমানে ৩৪ রাউন্ডের ম্যাচ শেষে চ্যাম্পিয়ন হয়ে যাওয়া ইন্টারের পয়েন্ট ৮২। দুইয়ে থাকা আটালান্টার পয়েন্ট ৬৯। তিনে থাকা জুভেন্টাসের পয়েন্টও ৬৯। বাকি চার ম্যাচে ইন্টার সর্বোচ্চ খারাপ করলেও নিকটতম প্রতিদ্বন্দ্বীদের আর ছোঁয়ার সুযোগ নেই। ২০১১-১২ মৌসুমে জুভেন্টাসের অপ্রতিরোধ্য যাত্রার শুরু হয়েছিল দলটির তখনকার কোচ এ্যান্টোনিও কন্টের হাত ধরে। এই ইতালিয়ানই এবার তুরিনের দলটির আধিপত্য ভেঙ্গেছেন ইন্টারের কোচ হিসেবে।

চ্যাম্পিয়ন হয়ে ইন্টারের মোট সিরি’এ শিরোপা হয়েছে ১৯টি। তাদের নগর প্রতিদ্বন্দ্বী এসি মিলানের ট্রফিসংখ্যা ১৮টি। তবে মুকুট হারালেও ৩৬বার চ্যাম্পিয়ন হয়ে সবার ধরাছোঁয়ার বাইরে আছে জুভেন্টাস। ২০১০ সালে জোশে মরিনহোর অধীনে ঐতিহাসিক চ্যাম্পিয়ন্স লীগ, সিরি’এ ও কোপা ইতালিয়াসহ ট্রেবল জয়ের পর এই প্রথম লীগ শিরোপা ঘরে তুলছে লোম্বার্ডিরা। সর্বশেষ তারা ২০১১ সালে কোপা ইতালিয়া জয় করেছিল। গত এক দশকে দুইবার ইন্টারের মালিকানা পরিবর্তন হয়েছে। ২০১৩ সালে ইন্দোনেশিয়ান ধনকুবের ব্যবসায়ী এরিক তোহরি সারাস গ্রুপের কাছ থেকে ক্লাবটি কিনে নিয়েছিলেন। এরপর ২০১৬ সালে ক্লাবটির বেশিরভাগ শেয়ার কিনে নেয় চাইনিজ ইলেক্ট্রনিক্স কোম্পানি সানিং হোল্ডিং গ্রুপ। ফলে এই প্রথমবারের মতো কোন বিদেশী মালিকানাধীন ইতালিয়ান ক্লাব লীগ শিরোপা জয় করল।

পরশু রাতে হারতে হারতে উদিনেসের বিরুদ্ধে ২-১ গোলে জিতেছে মুকুট হারানো জুভেন্টাস। পিছিয়ে পড়া জুভদের ম্যাচের ৮৩ ও ৮৯ মিনিটে দুই গোল করে জিতিয়েছেন সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডো। কিন্তু তাতে ইন্টারের উচ্ছ্বাস ঠেকাতে পারেননি সিআর সেভেন। বরং স্প্যানিশ পরাশক্তি রিয়াল মাদ্রিদ থেকে ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে এসে সবই হারিয়েছেন পর্তুগাল তারকা। কেননা তাকে চ্যাম্পিয়ন্স লীগ জয়ের লক্ষ্যেই তুরিনে আনা হয়েছিল। কিন্তু চ্যাম্পিয়ন্স লীগ দূরে থাক ঘরোয়া লীগও জিততে পারলেন না রোনাল্ডো।

ইন্টারের বর্তমান কোচ এ্যান্টোনিও কন্টের অধীনেই জুভেন্টাস তাদের নয় বছরের শিরোপার প্রথম তিনটি জয় করেছিল। ২০১২ থেকে ২০২০ পর্যন্ত রেকর্ড টানা নয়বারের ইতালিয়ান লীগের শিরোপাটি নিজেদের কাছে রেখেছিল তুরিনের জায়ান্টরা। ৫১ বছর বয়সী কন্টে ২০১৯ সালে ইন্টার মিলানের দায়িত্ব নেয়ার পর দ্বিতীয় বছরেই শিরোপা জয়ের কৃতিত্ব দেখালেন। সঙ্গত কারণেই উচ্ছ্বসিত ইন্টার কোচ। নেপথ্যের কারিগর এ্যান্টোনিও কন্টে বলেন, আমি সত্যিই মুগ্ধ। আমরা একটি সা¤্রাজ্যকে ভাঙ্গতে সাহায্য করেছি। নয় বছর ধরে সিরি’এ লীগে রাজত্ব করা একটি দলের থেকে মাত্র দ্বিতীয় মৌসুমেই শিরোপা ছিনিয়ে নেয়া কল্পনাই করতে পারিনি। এর অর্থ এই নয় যে আমরা জুভেন্টাসের থেকে ভাল দল। তারা একটি দুর্দান্ত ও বিশ্বের অন্যতম সেরা দল। আমরা শুধু কিছু গুরুত্বপূর্ণ কাজ করা শুরু করেছি, চেষ্টা করছি নিজেদের তাদের পর্যায়ে নিয়ে যেতে।

শিরোপা জয়ের নায়ক কন্টে আরও বলেন, এখানে আসার সিদ্ধান্ত আমার ক্যারিয়ারের সবচেয়ে কঠিন সিদ্ধান্ত ছিল। এটা আমার জন্য একেবারেই নতুন একটি অভিজ্ঞতা। আমি নিজেকে পরীক্ষার মধ্যে ফেলেছিলাম। বড় চ্যালেঞ্জ নিতে আমি সবসময়ই ভালবাসি। এখানকার সব সমর্থকের মন জয় করা মোটেই সহজ কাজ নয়।

শীর্ষ সংবাদ:
স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপন করার আহবান প্রধানমন্ত্রীর         কাল পবিত্র ঈদ-উল ফিতর         দেশবাসীকে রাষ্ট্রপতির ঈদ শুভেচ্ছা         ঈদ জামাত কখন কোথায়         ২৩ মে পর্যন্ত বিধিনিষেধ বাড়ছে, ১৬ মে প্রজ্ঞাপন জারি : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় ৩১ জনের মৃত্যু, শনাক্ত ১২৯০         হালকা বৃষ্টি থাকবে ঈদের দিন, তাপমাত্রাও হবে সহনীয়         পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক         ফেরিতে ৫ মৃত্যু ॥ এককোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে নোটিশ         সংকটে ব্লেম গেম থেকে বিরত থাকুন ॥ কাদের         ফাঁকা ঢাকা         চালুর পর বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ের রেকর্ড         ঈদের দিনেও চলছে হামলা ॥ নিহতের সংখ্যা বেড়ে ৬৯         আল-আকসায় ঈদ জামাতে মুসল্লিদের ঢল         ভারতে করোনা ভাইরাসে আরও ৪১২০ জনের মৃত্যু         সৌদিসহ মধ্যপ্রাচ্যে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর         রাত পোহালেই ঈদ ॥ শিমুলিয়ায় ঈদযাত্রার শেষ দিনে চলছে ১৬ ফেরী         গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬৫         ইসরাইলের বিরুদ্ধে আন্তর্জাতিক বাহিনী তৈরি করতে চান এরদোগান