বৃহস্পতিবার ২৩ বৈশাখ ১৪২৮, ০৬ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহার ১ মে-তে শুরু

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহার ১ মে-তে শুরু

অনলাইন ডেস্ক ॥ আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহার ১ মে-তে শুরু করার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। সব সৈন্য প্রত্যাহারের পরও যুক্তরাষ্ট্র আফগানিস্তানকে সমর্থন দেওয়া অব্যাহত রাখবে কিন্তু ‘সামরিকভাবে’ নয় বলে প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

“আমেরিকার দীর্ঘতম লড়াই শেষ করার এটিই সময়,” বুধবার হোয়াইট হাউসের একটি ঘর থেকে দেওয়া ভাষণে একথা বলেন মার্কিন প্রেসিডেন্ট, এখান থেকেই ২০০১ সালে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের বিমান হামলার কথা প্রথম ঘোষণা করা হয়েছিল বলে জানিয়েছে বিবিসি।

গত এক দশকে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্য ‘ক্রমাগত অপরিষ্কার’ হয়ে উঠেছে বলে ভাষণে স্বীকার করেন বাইডেন। তিনি আফগানিস্তানে থাকা আড়াই হাজার মার্কিন সৈন্যের সবাইকে চলতি বছরের ১১ সেপ্টেম্বরের মধ্যে প্রত্যাহার করার চূড়ান্ত তারিখ নির্ধারণ করেছেন; যুক্তরাষ্ট্রে আল কায়েদার হামলার ঠিক ২০ বছর পরে যা থেকে যুদ্ধটি শুরু হয়েছিল।

শীর্ষ সংবাদ:
করোনা: গত ২৪ ঘন্টায় মৃত্যু ৪১, শনাক্ত ১৮২২         যে যেখানে আছেন সেখানেই ঈদ উদযাপন করার আহ্বান প্রধানমন্ত্রীর         “যুক্তরাষ্ট্রের কাছে ২০ মিলিয়ন টিকা চেয়েছে বাংলাদেশ”         ২২ দিন বন্ধ থাকার পর ফের সড়কে গণপরিবহন         বন্দুকধারীদের হামলায় নাইজারে ১৫ সৈন্য নিহত         ভারতে ফের দৈনিক শনাক্ত ও মৃত্যুর রেকর্ড হয়েছে         সারাবিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪ হাজার ২৭৮ জনের         বাংলাদেশ থেকে কৃষি শ্রমিক নিতে আগ্রহী গ্রিস         অনুমতি পেলে যে কোনো সময় লন্ডনে নেওয়া হবে খালেদাকে         স্বাস্থ্য সুরক্ষায় আপোস চলবে না ॥ জীবিকার পাশাপাশি জীবন বাঁচানোর পরিকল্পনা         প্রধানমন্ত্রী আজ ‘নবসৃষ্ট অবকাঠামো ও জলযান’ উদ্বোধন করবেন         তৃতীয়বারের মতো মুখ্যমন্ত্রীর শপথ নিলেন মমতা         রেলে দ্রুত চাল আসবে ভারত থেকে         চীনের টিকা বুধবারের মধ্যেই আসবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনায় মৃত্যু ৫০-এ নেমেছে         আল বিদা মাহে রমজান         মাস্ক না পরে বেরোলে ১ ঘণ্টা দাঁড় করিয়ে রাখার নির্দেশ         ধান চাল ক্রয়ে যৌক্তিক দাম নির্ধারণ করা হয়েছে ॥ কৃষিমন্ত্রী         ভারতে করোনার নতুন টিকা তৈরি, ২৪ ঘণ্টায় রেকর্ড মৃত্যু