শুক্রবার ৩০ বৈশাখ ১৪২৮, ১৪ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভাল, পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে

  • চিকিৎসক দল এ তথ্য জানালেন

স্টাফ রিপোর্টার ॥ বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভাল আছে। তিনি আগে যে রকম ছিলেন, এখনও সেই রকম আছেন। সোমবার বিকেলে ডাঃ আব্দুল শাকুরের নেতৃত্বে চার সদস্য বিশিষ্ট একটি চিকিৎসক প্রতিনিধি দল গুলশানের বাসভবন ফিরোজায় গিয়ে বেগম জিয়ার শারীরিক খোঁজখবর নিয়ে এ তথ্য জানান। এই প্রতিনিধি দলে ছিলেন ডাঃ আব্দুল শাকুর, অধ্যাপক ডাঃ এফ এম সিদ্দিকী, ডাঃ এ জেড এম জাহিদ হোসেন, এবং মোহাম্মদ আল মামুন।

ডাক্তার আব্দুল শাকুর সাংবাদিকদের বলেন, বিকেলে বেগম জিয়ার বাসায় গিয়ে তার শারীরিক অবস্থার যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হয়েছে। খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভালই আছে। আমরা তার সামনে বসে যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছি। তার শারীরিক অবস্থা ঠিক আছে। সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, খালেদা জিয়া ছাড়াও ওই বাসায় আরও আটজন করোনায় আক্রান্ত। তারাও পৃথক পৃথকভাবে আইসোলেশনে আছেন। খালেদা জিয়াসহ তাদের চিকিৎসা চলছে। খালেদা জিয়া ছাড়াও অপর আটজনের অবস্থা ভাল আছে। সোমবার বিকেল পাঁচটার দিকে এই প্রতিনিধি দল খালেদার বাসায় প্রবেশ করেন বলে জানিয়েছেন বিএনপি চেয়ারপার্সনের প্রেস উইং সদস্য শায়রুল কবীর খান।

এর আগে দুপুরে ব্যক্তিগত চিকিৎসক ডাক্তার জাহিদ হোসেন খালেদা জিযার সঙ্গে দেখা করে সাংবাদিকদের বলেন, খালেদা জিয়ার শারীরিক অবস্থা স্বাভাবিক রয়েছে। তার শ্বাসকাষ্ট বা অন্য কোন সমস্যা নেই। এদিকে খালেদা জিয়ার পরবর্তী চিকিৎসার সার্বক্ষণিক খোঁজখবর রাখছেন লন্ডন থেকে তার পুত্রবধূ ডাক্তার জোবায়দা রহমান। তিনি খালেদা জিয়ার ব্যাক্তগত চিকিৎসকদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রেখে বিস্তারিত খোঁজখবর রাখছেন। চিকিৎসার জন্য প্রযোজনীয় দিক-নির্দেশনা দিচ্ছেন। এদিকে প্রয়োজন হলে খালেদা জিয়াকে হাসাপাতালে নিয়ে চিকিৎসা দেয়া যায় সেজন্য গুলশানের ইউনাইটেড হাসাপতালে একটি কেবিন বুকিং দিয়ে রাখা হয়েছে। এছাড়া অন্য আরও ২/১টি হাসাপাতালের সঙ্গে ব্যক্তিগত চিকিৎসকরা কথা বলে রেখেছেন।

বর্তমানে খালেদা জিয়াকে বাসায় রেখেই শারীরিক চিকিৎসা চলছে। অক্সিজেন সরবরাহসহ যাবতীয় প্রস্তুতি রাখা হয়েছে। সূত্র মতে, কাজের মেয়ে ফাতেমা করোনায় আক্রান্ত হওয়া এবং দেশে করোনা সংক্রমণ পরিস্থিতি ভয়ঙ্কর হওয়ায় সতর্কতা হিসেবে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া করোনা পরীক্ষা করতে দেন শনিবার। শনিবার বিকেলে ল্যাবএইড হাসপাতালের একজন টেকনোলজিস্ট গুলশানের বাসা ফিরোজায় গিয়ে তাঁর নমুনা সংগ্রহ করে নিয়ে যান। তবে এ খবর স্বজনরা গোপন রাখতে চেয়েছিলেন বিধায় তা প্রচার হয়ে যাওয়ার পর খালেদা জিয়ার ভাগ্নে ডাঃ মামুন সাংবাদিকদের কাছে জানান, করোনা পরীক্ষা করার জন্য বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার নমুনা নেয়া হয়নি।

শনিবার করোনার পরীক্ষার জন্য খালেদা জিয়ার নমুনা সংগ্রহ করা হয়। এছাড়া তাঁর ডায়াবেটিস পরীক্ষার জন্যও রক্তের নমুনা সংগ্রহ করা হয়। খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসকদের পরামর্শেই তার করোনার নমুনা নেয়া হয়। বিকেল ৩টার দিকে ল্যাবএইডের টেকনোলজিস্ট মোঃ সবুজ তার বাসায় যান। এর কিছুক্ষণ পর খালেদা জিয়ার ভাগ্নে ডাঃ মামুনও বাসায় যান। ভাগ্নের সামনেই খালেদা জিয়ার করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়। দেশে করোনা পরিস্থিতি শুরুর পর গতবছর ২৫ মার্চ থেকে সাময়িক মুক্তি পেয়ে গুলশানের বাসা ফিরোজায় অবস্থান করছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। এর পর থেকে একদিনের জন্যও তিনি বাসার বাইরে যাননি। এমনকি চিকিৎসার জন্যও কোন হাসপাতালে যাননি।

এদিকে খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় সারাদেশে বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল পর্যায়ের নেতাকর্মী এবং শুভানুধ্যায়ীদের স্বাস্থ্যবিধি মেনে দোয়া কর্মসূচী পালনের ঘোষণা করেছে বিএনপি। মসজিদ, অন্যান্য উপাসনালয় এবং যার যার অবস্থান থেকে দোয়া মাহফিল, কোরান খতম ও অন্যান্য ধর্মমতে প্রার্থনা অনুষ্ঠান করার জন্য বিএনপির পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে। বিএনপির কেন্দ্রীয় দফতরের চলতি দায়িত্বে থাকা সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স গণমাধ্যমকে জানান, দেশব্যাপী দোয়ার অংশ হিসেবে বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় সোমবার বাদ জোহর নয়াপল্টন জামে মসজিদে দোয়ার আয়োজন করা হয়েছে। এছাড়াও সোমবার বিকেলে ঢাকেশ্বরী মন্দিরে বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় হিন্দু ধর্মাবলম্বীদের প্রার্থনার আয়োজন করা হয়।

এদিকে খালেদা জিয়ার রোগমুক্তি ও সুস্থতা কামনায় জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে সারাদেশে স্বাস্থ্যবিধি মেনে মসজিদ, অন্যান্য উপাসনালয় এবং যার যার অবস্থান থেকে দোয়া মাহফিল, কোরান খতম এবং দুস্থদের মাঝে খাবার ও আর্থিক সহায়তা প্রদান করা হবে। এ জন্য সোমবার থেকে সাত দিনব্যাপী কর্মসূচী গ্রহণ করা হয়েছে। এই কর্মসূচী পালন করতে স্বেচ্ছাসেবক দলের সকল পর্যায়ের নেতাকর্মীদের প্রতি অনুরোধ জানিয়েছেন সংগঠনের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সভাপতি মোস্তাফিজুর রহমান এবং সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভুইয়া জুয়েল। স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় কমিটির দফতর সম্পাদক মোঃ রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এছাড়া খালেদা জিয়ার রোগমুক্তি ও সুস্থতা কামনায় ছাত্রদল, যুবদলসহ অন্যান্য অঙ্গ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকেও সারাদেশে স্বাস্থ্যবিধি মেনে মসজিদ, অন্যান্য উপাসনালয় এবং যার যার অবস্থান থেকে দোয়া মাহফিল, কোরান খতম এবং দুস্থদের মাঝে খাবার ও আর্থিক সহায়তা প্রদানের কর্মসূচী ঘোষণা করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপন করার আহবান প্রধানমন্ত্রীর         কাল পবিত্র ঈদ-উল ফিতর         দেশবাসীকে রাষ্ট্রপতির ঈদ শুভেচ্ছা         ঈদ জামাত কখন কোথায়         ২৩ মে পর্যন্ত বিধিনিষেধ বাড়ছে, ১৬ মে প্রজ্ঞাপন জারি : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় ৩১ জনের মৃত্যু, শনাক্ত ১২৯০         হালকা বৃষ্টি থাকবে ঈদের দিন, তাপমাত্রাও হবে সহনীয়         পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক         ফেরিতে ৫ মৃত্যু ॥ এককোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে নোটিশ         সংকটে ব্লেম গেম থেকে বিরত থাকুন ॥ কাদের         ফাঁকা ঢাকা         চালুর পর বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ের রেকর্ড         ঈদের দিনেও চলছে হামলা ॥ নিহতের সংখ্যা বেড়ে ৬৯         আল-আকসায় ঈদ জামাতে মুসল্লিদের ঢল         ভারতে করোনা ভাইরাসে আরও ৪১২০ জনের মৃত্যু         সৌদিসহ মধ্যপ্রাচ্যে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর         রাত পোহালেই ঈদ ॥ শিমুলিয়ায় ঈদযাত্রার শেষ দিনে চলছে ১৬ ফেরী         গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬৫         ইসরাইলের বিরুদ্ধে আন্তর্জাতিক বাহিনী তৈরি করতে চান এরদোগান