শুক্রবার ১০ বৈশাখ ১৪২৮, ২৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টিকার দ্বিতীয় ডোজ নিলেন মোদি

টিকার দ্বিতীয় ডোজ নিলেন মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি করোনা টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন। বৃহস্পতিবার দিল্লীর অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেসে (এআইআইএমএস) তিনি টিকার এ ডোজটি নিয়েছেন বলে ভারতীয় গণমাধ্যম জানিয়েছে। খবর দ্য হিন্দু, হিন্দুস্তান টাইমস, এনডিটিভি, ইন্ডিয়ান এক্সপ্রেস, টাইমস অব ইন্ডিয়া ও ইন্ডিয়া টুডের।

গত ১ মার্চ টিকার প্রথম ডোজ নেয়ার ৩৭ দিন পর তিনি দ্বিতীয় ডোজ নিলেন। টুইটারে নিজের দ্বিতীয় ডোজ নেয়ার একটি ছবি পোস্ট করে টিকা নেয়ার যোগ্য সবাইকে দ্রুত তা নিয়ে নেয়ার আহ্বানও জানিয়েছেন তিনি। ১ মার্চ ভারতে টিকাদান কর্মসূচীর দ্বিতীয় পর্বে প্রথম টিকা নেয়া ব্যক্তি ছিলেন মোদি। ওই পর্বে দেশটির ৬০ বছর বা তার বেশি বয়সী ও ৪৫ বছর বা তার বেশি বয়সী গুরুতর অসুস্থদের টিকা নেয়ার সুযোগ উন্মুক্ত করা হয়েছিল। মোদি ভারত বায়োটেক ও ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের (আইসিএমআর) তৈরি করোনাভাইরাস টিকা ‘কোভ্যাকসিন’ নিয়েছেন। টুইটে মোদি বলেন, আজ এআইআইএমএসে কোভিড-১৯ টিকার দ্বিতীয় ডোজ নিলাম। ভাইরাসকে হারানোর যে অল্প কয়েকটি উপায় আমাদের আছে তার মধ্যে টিকা অন্যতম। আপনি টিকা নেয়ার যোগ্য হলে দ্রুত নিয়ে নিন। ভারতে টিকা নেয়ার জন্য রেজিস্ট্রেশন করার পোর্টাল কোউয়িন ওয়েবসাইটে এই টুইটের লিঙ্ক শেয়ার করেছেন মোদি। টিকার প্রথম ডোজ নেয়ার সময় মোদির মুখে মাস্ক না থাকলেও এবার ছিল। প্রথমবার মাস্ক না পরে টিকা নেয়ায় তার ব্যাপক সমালোচনা হয়েছিল। চলতি বছরের ১৬ জানুয়ারি থেকে ভারতে করোনা টিকা দেয়ার কর্মসূচী শুরু হয়। প্রথম পর্বে দেশটির স্বাস্থ্যকর্মীরা ও অন্য সামনের সারির কর্মীরা টিকা নেয়ার সুযোগ পান। ভারতের টিকা কর্মসূচীতে কোভ্যাকসিনের পাশাপাশি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ কোম্পানি এ্যাস্ট্রাজেনেকার অংশীদারিত্বে উদ্ভাবিত ও পুনেভিত্তিক সেরাম ইনস্টিটিউটের উৎপাদিত কোভিশিল্ডও ব্যবহার করা হচ্ছে। এদিন মোদিকে ভ্যাকসিনের ডোজ দিয়েছেন নার্স নিশা শর্মা। তিনি বলেন, আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে টিকা দিয়েছি। তিনি আমাদের সঙ্গে কথাও বলেছেন। আমার কাছে এটি একটি স্মরণীয় মুহূর্ত।

উল্লেখ্য, ভারতে এখন পর্যন্ত ৯ কোটিরও বেশি করোনা টিকার ডোজ দেয়া হয়েছে। বিগত কয়েক সপ্তাহে দেশটিতে সংক্রমণের গ্রাফ উর্ধমুখী। এরই মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অগ্রাধিকারের ভিত্তিতে টিকাদান কর্মসূচী পরিচালনা করা হচ্ছে। ১ এপ্রিল থেকে ভ্যাকসিনেশন কার্যক্রমের তৃতীয় পর্ব শুরু হয়েছে। এই পর্বে ৪৫ বছর বয়সের বেশি ব্যক্তিদের করোনা টিকার ডোজ দেয়ার অনুমতি দেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
বোরো ধান ঘরে তুলতে পারলে খাদ্য সংকট হবে না: কৃষিমন্ত্রী         হেফাজত নেতা খালেদ সাইফুল্লাহ আইয়ুবী রিমান্ডে         রাজনৈতিক প্রতিশ্রুতি থাকলে অর্থসংকট হবে না ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ৮৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩৬২৯         দোকান-শপিংমল খুলবে ২৫ এপ্রিল থেকে         হেফাজতের কিছু কিছু নেতা সন্ত্রাসী তাণ্ডবে বিশ্বাস করে না ॥ সেতুমন্ত্রী         আরমানিটোলার আগুনে দগ্ধ ২০ জনের শ্বাসনালী পুড়ে গেছে         কেমিক্যাল গুদামে আগুনের ঘটনায় তদন্ত কমিটি গঠন         এভারেস্টে যাওয়া পর্বতারোহীর দেহে কোভিড-১৯ শনাক্ত         ৫৪১ রানে বাংলাদেশের ইনিংস ঘোষণা         আরমানিটোলায় কেমিক্যাল গোডাউনে আগুন, মৃত্যুর সংখ্যা বেড়ে ৪         আরমানিটোলার কেমিক্যাল গোডাউনের অনুমোদন ছিল না         ভারতে গত ২৪ ঘন্টায় রেকর্ড ৩ লাখ ৩২ হাজার ৭৩০ করোনা রোগী শনাক্ত         ৮ দিনে ভার্চুয়াল আদালতে ১৫ হাজার আসামির জামিন         ভারতের একটি হাসপাতালে অগ্নিকাণ্ডে ১৩ করোনা রোগীর মৃত্যু         করোনাকালে দেশে খাদ্য সংকট হবে না ॥ কৃষিমন্ত্রী         সেই নির্বাহী ম্যাজিস্ট্রেটকে বরিশালে বদলি         নারায়ণগঞ্জে গ্যাসের পাইপ বিস্ফোরিত হয়ে দুই পরিবারের ১১ জন দগ্ধ         রাতের আধাঁরে হালদায় অভিযান, ৫ হাজার মিটার জাল জব্দ         ঘুমধুম সীমান্তে বন্দুকযুদ্ধে মাদক কারবারি রোহিঙ্গা নিহত