সোমবার ২৯ চৈত্র ১৪২৭, ১২ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর আর্ট ক্যাম্প ‘স্প্রিং অব ফ্রিডম’

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ ইতিহাসের পথরেখায় বাংলাদেশ পূর্ণ করেছে স্বাধীনতার ৫০ বছর। বাঙালীর বীরত্বগাথার কথা বলা এই অর্জনকে ঘিরে রঙিন হয়েছে রাজধানীসহ সারাদেশে। জাতীয়ভাবে ঐতিহাসিক দিবসটির উদ্যাপনের পাশাপাশি বেসরকারীভাবেও ছিল নানা আয়োজন-আনুষ্ঠানিকতা। নৃত্যের ছন্দে, গানের সুরে কিংবা কবিতার শিল্পিত উচ্চারণে বর্ণিল হয়েছিল সেসব অনুষ্ঠান। সেই উদ্যোগে শামিল হয়েছিল রাজধানীর মালিবাগের গ্যালারি কসমস। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আট শিল্পীকে নিয়ে প্রদর্শনালয়টি আয়োজন করে ‘৫০ স্প্রিং অব ফ্রিডম’ বা ‘স্বাধীনতার ৫০ বসন্ত’।

চার দিনব্যাপী চিত্রশিবিটির আয়োজন করা হয় বন্দরনগরী চট্টগ্রামে ফিনলে হলে। বসন্তের মনোরম পরিবেশে রং-তুলির আঁচড়ে ক্যানভাসে শিল্পীরা মেলে ধরেন প্রকৃতি এবং জীবনের অবিচ্ছিন্ন সম্পর্ককে। মার্চ মাসের শেষ সপ্তাহে অনুষ্ঠিত এই আর্ট ক্যাম্পে অংশ নেন নবীন থেকে প্রবীণ চিত্রশিল্পীরা। এই শিল্পীদলে ছিলেন শিল্পী সমরজিৎ রায় চৌধুরী, কনক চাঁপা চাকমা, আনিসুজ্জামান আনিস, অনুকূল চন্দ্র মজুমদার, আজমীর হোসেন, বিশ্বজিৎ গোস্বামী, আবদুল্লাহ আল বশির এবং মং মং শো। আয়োজনটি প্রসঙ্গে গ্যালারি কসমস এবং কসমস ফাউন্ডেশনের চেয়ারম্যান এনায়েতুল্লাহ খান বলেন, স্বাধীনতার এই গৌরবময় সুবর্ণজয়ন্তী অর্জনের জন্য বাংলাদেশকে লম্বা পথ পাড়ি দিতে হয়েছে। আজ আমাদের এই দেশ পৃথিবীর বুকে যেন এক টুকরো ভূ-স্বর্গে পরিণত হয়েছে। এই দেশে রয়েছেন বিশ্বমানের সব প্রতিভাবান চিত্রশিল্পী। আর সেসব গুণী শিল্পীর সৃষ্টিশীল কর্মযজ্ঞ নিয়েই উদ্যাপিত হয়েছে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ।

আর্ট ক্যাম্পে অংশগ্রহণকারী চিত্রশিল্পী এবং শিক্ষক বিশ্বজিৎ গোস্বামী বলেন, বঙ্গবন্ধুর সেই ঐতিহাসিক সাতই মার্চের ভাষণ যেমন ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা এবং সার্বভৌমত্ব অর্জনের লড়াইয়ে আমাদের একতাবদ্ধ এবং উজ্জীবিত করেছিল, তেমনি একইসঙ্গে প্রকৃতি এবং প্রাকৃতিক সৌন্দর্যেরও এক প্রকার অন্তর্নিহিত শক্তি রয়েছে আমাদের একীভূত করার। এই কর্মশালাটির প্রধান উদ্দেশ্য ঋতুরাজ বসন্তকে সঙ্গী করে একইসঙ্গে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে স্মরণীয় করে রাখা। সেই সুবাদে প্রকৃতির মাঝে নিজেদের শিল্পসত্ত্বাকে নতুন করে আবিষ্কার করার সুযোগ এনে দেয় এই কর্মশালাটি।

শীর্ষ সংবাদ:
লকডাউনের খবরে ঢাকা ছাড়ছে বহু মানুষ         চরম উত্তেজনার মধ্যেই ইউক্রেনে সামরিক বিমান পাঠাল আমেরিকা         রমজান শুরু কবে জানা যাবে মঙ্গলবার         আনুষ্ঠানিকতা ছাড়াই অমর একুশে বইমেলার পর্দা নামছে আজ         ঘূর্ণিঝড় সেরোজা মোকাবেলায় প্রস্তুত পশ্চিম অস্ট্রেলিয়া         দক্ষিণ কোরিয়াকে অবিলম্বে পাওনা অর্থ বুঝিয়ে দেওয়ার আহ্বান জানাল ইরান         ২০ এপ্রিল পর্যন্ত অভ্যন্তরীণ ফ্লাইট স্থগিত করে বেবিচকের বিজ্ঞপ্তি         কলকাতার কাছে ১০ রানে হারল হায়দরাবাদ         ছাড় পাবে না সিন্ডিকেট ॥ রমজানে দ্রব্যমূল্য স্বাভাবিক রাখতে কঠোর অবস্থান         জনকণ্ঠের প্রকাশনা বন্ধের পাঁয়তারা চাকরিচ্যুতদের         বাজেটে স্বাস্থ্য খাতে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হবে ॥ অর্থমন্ত্রী         আমিরাতের প্রথম নভোচারী         বন্ধ থাকবে সব ধরনের যাত্রীবাহী ফ্লাইট         দশমিক ১০ শতাংশ কমিশন পাবে বাণিজ্যিক ব্যাংক         বৈশাখের অনুষঙ্গ লোক ঐতিহ্যের শখের হাঁড়ি         ৪৮৩টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩ লাখ টাকা করে অর্থ বরাদ্দ         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৭৮ জনের, নতুন শনাক্ত ৫৮১৯         জনকণ্ঠের প্রকাশনা বন্ধে গেটে তালা         ভিড় কমাতে বাড়ল ব্যাংক লেনদেনের সময়         ভোজ্য তেলে কর প্রত্যাহার