শুক্রবার ১০ বৈশাখ ১৪২৮, ২৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্যান্সারের লক্ষণ

কার্সিনোমা ক্যান্সার শব্দের প্রতিশব্দ। এটি প্রথম ব্যবহার করেছিলেন প্রাচীন গ্রিক সভ্যতার চিকিৎসাবিজ্ঞানী হিপোক্রিটাস। ক্যান্সার সম্পর্কে জানা যায় প্রাচীন মিসরের প্যাপিরাস নামক একটি কাগজ থেকে, যাতে আটটি স্তন ক্যান্সারের বিবরণ ছিল। তখন থেকে মানুষ মনে করত, ক্যান্সার দেব-দেবীর অভিশাপের ফসল। প্রাচীনকাল থেকেই ক্যান্সার মানুষের প্রাণঘাতী রোগ হিসেবেই পরিচিতি পেয়ে আসছে। তখন থেকেই বলা হতো, ক্যান্সারের নেই এ্যান্সার। এ মিথ এখন পুরোপুরি অচল। এ রোগেরও এখন এ্যান্সার আছে। বিশেষ করে ১৯৯০ সালের পর থেকে বিশ্বব্যাপী ক্যান্সার জয় করে বেঁচে থাকা মানুষের সংখ্যা বাড়ছে। শুধু তা-ই নয়, মোট ক্যান্সারের এক-তৃতীয়াংশ প্রতিরোধ করা যায় ও শুরুতে নির্ণয় করা গেলে চিকিৎসা করিয়ে পুরোপুরি সুস্থ হওয়া যায়। গবেষণায় দেখা গেছে, স্তন ক্যান্সারের টিউমারটি যদি অন্যত্র ছড়িয়ে পড়ার আগেই নির্ণয় করা সম্ভব হয়, তবে রোগীর ১০ বছর বেঁচে থাকার সম্ভাবনা ৯৮.১ শতাংশ, যদি আশপাশের লিম্ফনোডে ছড়িয়ে পড়ে তবে ৮৩.১ শতাংশ।

যদি দেহের বিভিন্ন অঙ্গে ছড়িয়ে পড়ে, তবে মাত্র ২৬ শতাংশ। ক্যান্সার যত তাড়াতাড়ি নির্ণয় করা যায়, ততই ভাল। এ জন্য ক্যান্সারের লক্ষণগুলো জানা থাকলে সহজেই এ সম্পর্কে ধারণা করা যায়। সে অনুযায়ী ব্যবস্থা নেয়া যায়। বিভিন্ন ধরনের ক্যান্সারের বিভিন্ন ধরনের লক্ষণ আছে। সাধারণের পক্ষে এত জানা ও মনে রাখা সম্ভব নয়। এ কথা বিবেচনা করে ও প্রধান ক্যান্সারগুলোর কথা মাথায় রেখে আমেরিকান ক্যান্সার সোসাইটি ৭টি বিপদচিহ্ন ঘোষণা করেছে। এগুলো হলো- ক. স্তনে শক্ত চাকা বা শরীরের অন্য কোন স্থানে শক্ত চাকা; খ. শরীরের কোন স্থানের ঘা, যেটা সহজেই সারছে না; গ. হঠাৎ করে তিল বা আঁচিলে পরিবর্তন দেখা দেয়া; ঘ. দীর্ঘদিন ধরে কাশি বা ভগ্ন কণ্ঠ; ঙ. মাসিকের সময় অতিরিক্ত রক্ত ক্ষরণ বা মাসিকের সময় ছাড়া অন্য কোন সময় রক্ত ক্ষরণ এবং মুখ, মলদ্বার বা অন্য কোন স্থান দিয়ে নিয়মিত রক্ত ক্ষরণ; চ. দীর্ঘদিন ধরে পেটের হজমে সমস্যা বা খাবার খেতে কষ্ট হওয়া এবং ছ. প্রস্রাব-পায়খানায় পরিবর্তন। এগুলো দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নেয়ার অতি প্রয়োজন।

অধ্যাপক ডাঃ ইয়াকুব আলী

লেখক : টিউমার ও ক্যান্সার রোগ বিশেষজ্ঞ

অধ্যাপক ও বিভাগীয় প্রধান, মেডিক্যাল অনকোলজি বিভাগ, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ ও হাসপাতাল।

চেম্বার : ইসলামী ব্যাংক সেন্ট্রাল হাসপাতাল

কাকরাইল, ও আল- রাজী হাসপাতাল, (২-য় তলা) ফার্মগেট, ঢাকা।

০১৬৪৪৪৩৩৪৯৮; ০১৭৩২৪২৯৩৯০

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ৮৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩৬২৯         দোকান-শপিংমল খুলবে ২৫ এপ্রিল থেকে         হেফাজতের কিছু কিছু নেতা সন্ত্রাসী তাণ্ডবে বিশ্বাস করে না ॥ সেতুমন্ত্রী         আরমানিটোলার আগুনে দগ্ধ ২০ জনের শ্বাসনালী পুড়ে গেছে         কেমিক্যাল গুদামে আগুনের ঘটনায় তদন্ত কমিটি গঠন         এভারেস্টে যাওয়া পর্বতারোহীর দেহে কোভিড-১৯ শনাক্ত         ৫৪১ রানে বাংলাদেশের ইনিংস ঘোষণা         আরমানিটোলায় কেমিক্যাল গোডাউনে আগুন, মৃত্যুর সংখ্যা বেড়ে ৪         আরমানিটোলার কেমিক্যাল গোডাউনের অনুমোদন ছিল না         ভারতে গত ২৪ ঘন্টায় রেকর্ড ৩ লাখ ৩২ হাজার ৭৩০ করোনা রোগী শনাক্ত         ৮ দিনে ভার্চুয়াল আদালতে ১৫ হাজার আসামির জামিন         ভারতের একটি হাসপাতালে অগ্নিকাণ্ডে ১৩ করোনা রোগীর মৃত্যু         করোনাকালে দেশে খাদ্য সংকট হবে না ॥ কৃষিমন্ত্রী         সেই নির্বাহী ম্যাজিস্ট্রেটকে বরিশালে বদলি         নারায়ণগঞ্জে গ্যাসের পাইপ বিস্ফোরিত হয়ে দুই পরিবারের ১১ জন দগ্ধ         রাতের আধাঁরে হালদায় অভিযান, ৫ হাজার মিটার জাল জব্দ         ঘুমধুম সীমান্তে বন্দুকযুদ্ধে মাদক কারবারি রোহিঙ্গা নিহত         টেকনাফে রোহিঙ্গার গুলিতে স্থানীয় যুবক নিহত         উখিয়ায় ইয়াবা ও জাল নোটসহ ৩ আর্মড পুলিশ আটক         দেশেই তৈরি হবে রাশিয়ার করোনার টিকা