বুধবার ৮ বৈশাখ ১৪২৮, ২১ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইসরায়েলি যুদ্ধাপরাধের আনুষ্ঠানিক তদন্ত শুরু

ইসরায়েলি যুদ্ধাপরাধের আনুষ্ঠানিক তদন্ত শুরু

অনলাইন ডেস্ক ॥ দখলকৃত ফিলিস্তিনি ভূমিতে যুদ্ধাপরাধের অভিযোগে ইসরায়েলের বিরুদ্ধে আনুষ্ঠানিক তদন্ত শুরু করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) চিফ প্রসিকিউটর ফাতহু বেনসুদা। ২০১৪ সাল থেকে পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম এবং গাজা উপত্যকায় ঘটে যাওয়া বিভিন্ন ঘটনার ওপর ভিত্তি করে এই তদন্ত চালানো হবে বলে জানান তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত মাসে হেগের আন্তর্জাতিক আদালতের রায়ে বলা হয়, ফিলিস্তিনি এলাকায় বিচারিক ক্ষমতা প্রয়োগের সক্ষমতা এই আদালতের রয়েছে। এবারে চিফ প্রসিকিউটর আনুষ্ঠানিক তদন্ত শুরুর ঘোষণা দিলেও তা প্রত্যাখ্যান করেছে ইসরায়েল। যুক্তরাষ্ট্রও এই পদক্ষেপের বিরোধিতা করে হতাশা প্রকাশ করেছে। তবে স্বাগত জানিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ।

আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রতিষ্ঠার চুক্তি রোম বিধিতে স্বাক্ষরকারী দেশগুলোর নিয়ন্ত্রণাধীন এলাকায় গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ এবং যুদ্ধাপরাধে অভিযুক্ত ব্যক্তিদের বিচারের ক্ষমতা আদালতের রয়েছে। তবে ইসরায়েল কখনওই রোম বিধিতে স্বাক্ষর করেনি। তারপরও আদালতটি রায় দিয়েছে যে তাদের বিরুদ্ধে বিচারের ক্ষমতা আদালতের রয়েছে। কারণ ২০১৫ সালে জাতিসংঘের মহাসচিব ফিলিস্তিনি অঞ্চলকে চুক্তিতে রোম বিধিতে যুক্ত করার নির্দেশনা দিয়েছেন।

১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধের পর পশ্চিম তীর, গাজা এবং পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল। ভবিষ্যতে স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠায় এসব এলাকাকে নিজেদের বলে দাবি করে থাকে।

শীর্ষ সংবাদ:
চলমান লকডাউনে ক্ষতিগ্রস্তদের সহায়তায় প্রধানমন্ত্রীর সাড়ে ১০ কোটি টাকা বরাদ্দ         করোনা ভাইরাস কেড়ে নিল কবি শঙ্খ ঘোষকে         শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিনে লাঞ্চ বিরতিতে ভালো অবস্থানে বাংলাদেশ         জাতিসংঘের মাদকদ্রব্য বিষয়ক কমিশনের সদস্য হলো বাংলাদেশ         করোনায় তরুণদের সংক্রমণ ও মৃত্যু উদ্বেগজনক         ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় পুলিশ কর্মকর্তা চাওভিনকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত         লকডাউন ॥ এখনও শুরুই হয়নি সরকারী ত্রাণ বিতরণ         পাল্লেকেলেতে প্রথম টেস্টে টস জিতে ব্যাটিং নিয়েছে বাংলাদেশ         বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৩০ লাখ ৫০ হাজার ছাড়িয়েছে         খালেদা জিয়ার সঙ্গে বাবুনগরীর কোনোদিন দেখা হয়নি ॥ প্রতিবাদলিপিতে হেফাজত         মোহাম্মদপুর থেকে হেফাজত নেতা আতাউল্লাহ আমিন গ্রেফতার         করোনায় একদিনে সর্বাধিক সংক্রমণে বিশ্বের সব দেশকে ছাড়িয়েছে ভারত         জর্জ ফ্লয়েড হত্যায় ডেরেক শভিন দোষী সাব্যস্ত         সবার জন্য টিকা চাই ॥ কোভিড-১৯ ভ্যাকসিনকে বৈশ্বিক পণ্য আখ্যায়িত         মুক্তিযুদ্ধ, অসাম্প্রদায়িক সংস্কৃতির বিরুদ্ধেই যত ক্ষোভ         করোনার কবলে ৮০ লাখ প্রতিষ্ঠান         আগের সব বিধিনিষেধই থাকছে নতুন লকডাউনে         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         হেফাজতের ২৩ মামলার তদন্ত করবে সিআইডি         কওমি শিক্ষার্থীদের মাঠে নামিয়ে ক্ষমতা দখলের চেষ্টা করেন মামুনুল