বৃহস্পতিবার ২ বৈশাখ ১৪২৮, ১৫ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নাইজেরিয়ায় তিন শতাধিক মেয়ে স্কুল শিক্ষার্থীকে অপহরণ

নাইজেরিয়ায় তিন শতাধিক মেয়ে স্কুল শিক্ষার্থীকে অপহরণ

অনলাইন ডেস্ক ॥ নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের একটি আবাসিক স্কুলে হামলা চালিয়ে তিন শতাধিক মেয়ে স্কুল শিক্ষার্থীকে অপহরণ করেছে অজ্ঞাত বন্দুকধারীরা। পুলিশ বলছে, শুক্রবার সকালে জামফারা প্রদেশের জাঙ্গেবের স্কুল থেকে এসব শিশুদের অপহরণের পর সম্ভবত জঙ্গলে নিয়ে যাওয়া হয়েছে। গত কয়েক সপ্তাহের মধ্যে এটাই সবচেয়ে বড় গণঅপহরণের ঘটনা। সশস্ত্র গ্রুপগুলো প্রায়ই সেখানে চাঁদা আদায়ের জন্য স্কুলশিক্ষার্থীদের অপহরণ করে থাকে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

উত্তর নাইজেরিয়ায় সাম্প্রতিক সময়ে দুষ্কৃতকারীদের হামলায় কয়েক শ হত্যার ঘটনা ঘটেছে। বেড়েছে অপহরণের ঘটনাও। দেশজুড়ে সন্ত্রাসী কর্মকাণ্ড ব্যাপকহারে বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে নাইজেরিয়ার প্রেসিডেন্ট মোহম্মদ বুহারি কিছুদিন আগেই সশস্ত্র বাহিনীর প্রধানদের সরিয়ে দেন।

তিন শতাধিক মেয়ে স্কুলশিক্ষার্থীকে অপহরণের ঘটনায় কঠোর নিন্দা জানিয়ে প্রেসিডেন্ট মোহাম্দ বুহারি একে অমানবিক এবং সম্পূর্ণ অগ্রহণযোগ্য আখ্যা দিয়েছেন। এক বিবৃতিতে তিনি বলেন, ‘বিপুল পরিমাণ মুক্তিপণ আদায় করতে যেসব দুষ্কৃতিকারী নিরীহ স্কুল শিক্ষার্থীদের ব্ল্যাকমেইল করছে তাদের সঙ্গে কোনও আপোষ করবে না এই প্রশাসন। আমাদের প্রাথমিক লক্ষ্য অপহৃতদের নিরাপদ, জীবিত এবং অক্ষত অবস্থায় পেরত পাওয়া।’ এর আগে গত সপ্তাহে পার্শ্ববর্তী নাইজার প্রদেশ থেকে ২৭ শিক্ষার্থীসহ ৪২ জনকে অপহরণ করা হয়।

উল্লেখ্য, ২০১৪ সালে উত্তরপূর্বাঞ্চলীয় চিবুক শহর থেকে ২৭৬ মেয়ে স্কুল শিক্ষার্থীকে অপহরণ করে জঙ্গি গোষ্ঠী বোকো হারাম। ওই ঘটনা বিশ্বের মনোযোগ আকর্ষণ করে। তবে সাম্প্রতিক সময়ের অপহরণগুলো মুক্তিপণ আদায়ের উদ্দেশে করা হচ্ছে বলে সন্দেহ করা হচ্ছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩৬১৩০০৪৩
আক্রান্ত
৭০৩১৭০
সুস্থ
১০৯৫১৪৯৭৭
সুস্থ
৫৯১২৯৯
শীর্ষ সংবাদ:
দক্ষিণ ও পূর্ব এশিয়ায় করোনায় আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে         কঠোর লকডাউনেও দীর্ঘ যানজট!         করোনায় ত্রাণ মন্ত্রণালয়ের উপ-সচিবের মৃত্যু         জরুরি প্রয়োজন ছাড়া বাইরে গেলেই জরিমানা করবে র্যাব         আজও মোড়ে মোড়ে চেকপোস্ট, বেড়েছে গাড়ির চাপ         গোবিন্দগঞ্জে কাভার্ড ভ্যানচাপায় একই পরিবারের নিহত ৪, আহত ৩         লকডাউনের দ্বিতীয় দিনে ঢাকার রাস্তায় লোক চলাচল বেড়েছে         মোসাদের স্থাপনায় ভয়াবহ হামলা ॥ নিহত ৩         শুক্রবার ভোর সাড়ে ৪টা থেকে দুপুর ১২টা পর্যন্ত গ্যাস থাকবে না যেসব এলাকায়         ইরাকে রকেট হামলায় তুর্কি সেনা নিহত         আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহার ১ মে-তে শুরু         বাবরের দুর্দান্ত সেঞ্চুরিতে পাকিস্তানের রেকর্ড জয়         চাঁদের বুকে পা-রাখা সর্বশেষ তিন ব্যক্তি হচ্ছেন হ্যারিসন, এভান্স ও সারনান         আবদুল মতিন খসরুর সম্মানে আজ বসছে না সুপ্রিম কোর্ট         আবারও উইজডেনের বর্ষসেরা ক্রিকেটার স্টোকস         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯৬         ফের ‘করোনা বুলেটিন’ চালু হচ্ছে         করোনা : ক্রেতাশূন্য ইফতারের দোকান         আব্দুল মতিন খসরু আর নেই         করোনা : চলে গেলেন শামসুজ্জামান খান