মঙ্গলবার ২৯ চৈত্র ১৪২৭, ১৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চীনকে গোপন তথ্য সরবরাহ ॥ রুশ নাগরিকের কারাদণ্ড

চীনকে গোপন তথ্য সরবরাহ ॥ রুশ নাগরিকের কারাদণ্ড

অনলাইন ডেস্ক ॥ চীনের কাছে রাষ্ট্রীয় গোপন তথ্য সরবরাহের অভিযোগে দোষী সাব্যস্ত এক ব্যক্তিকে ৮ বছরের কারাদণ্ড দিয়েছে রাশিয়ার একটি আদালত।

বৃহস্পতিবার এ রায় দেওয়া হয়েছে বলে জানিয়েছে রুশ বার্তা সংস্থা তাস।

ভ্লাদিমির ভাসিলিয়েভ নামে ৫২ বছর বয়সী ওই ব্যক্তিকে ২০১৯ সালের আগস্টে রাশিয়ার পূর্বাঞ্চলীয় সাইবেরিয়ান জাবায়কালস্কি এলাকা থেকে গ্রেফতার করা হয়েছিল। এলাকাটি মঙ্গোলিয়া ও চীন থেকে খুবই কাছে।

ভাসিলিয়েভের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হয়েছিল, তিনি দোষ স্বীকার করে নিয়েছেন বলে তাসের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গোপনীয় তথ্য সংক্রান্ত বিষয় থাকায় রুদ্ধদ্বার এ বিচার প্রক্রিয়ার বিস্তারিত প্রকাশ করা হয়নি।

আইন প্রয়োগকারী সংস্থার এক কর্মকর্তা জানিয়েছেন, ভাসিলিয়েভ রাষ্ট্রীয় গোপন তথ্য সংগ্রহ করেন এবং পরে তা চীনের গোয়েন্দা সংস্থার হাতে তুলে দেন।

সাম্প্রতিক বছরগুলোতে রাশিয়া ও চীনের মধ্যে অনেক বিষয়ে মিত্রতা দেখা গেলেও দুই দেশের মধ্যে এখনও যে নানান ক্ষেত্রে প্রতিযোগিতা এবং অবিশ্বাস আছে, ভাসিলিয়েভের মামলাটি তারই ইঙ্গিত দিচ্ছে, বলছেন পর্যবেক্ষকরা।

বেইজিংকে গোপন তথ্য সরবরাহের অভিযোগে মস্কো গত বছর এক বিজ্ঞানীর বিরুদ্ধেও রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনে; অক্টোবরে আরেক বিজ্ঞানীকে আটক করা হয় চীনের কাছে প্রযুক্তি সরবরাহের অভিযোগে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩৬১৩০০৪৩
আক্রান্ত
৬৯১৯৫৭
সুস্থ
১০৯৫১৪৯৭৭
সুস্থ
৫৮১১১৩
শীর্ষ সংবাদ:
বিশ্ব শান্তি নিশ্চিত করা এখন চ্যালেঞ্জিং         যাক পুরাতন স্মৃতি, যাক ভুলে যাওয়া গীতি         সব অফিস বন্ধ ॥ কাল থেকে ৮ দিনের কঠোর লকডাউন         শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা শিল্পকারখানাই করবে         লকডাউনে বন্ধ থাকবে ব্যাংক শেয়ারবাজার         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         আল্লামা শফী হত্যা মামলায় ৪৩ জনের বিরুদ্ধে চার্জশীট         এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ         খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভাল, পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে         করোনায় একদিনে সর্বোচ্চ ৮৩ জনের মৃত্যু         রায় পুনর্বিবেচনার আবেদনের শীঘ্রই শুনানি         লকডাউনে গরিব মানুষকে সহায়তা বড় চ্যালেঞ্জ         লকডাউনে পণ্যবাহী যান যেন যাত্রীবাহীতে রূপান্তরিত না হয়         পাহাড়ে সীমিত পরিসরে বৈসাবি উৎসব, সাংগ্রাই বাতিল         তারাবি নামাজে স্বাস্থ্যবিধি মানতে কঠোর নির্দেশনা         লকডাউনে কর্মহীন পরিবার পাবে ৫০০ টাকা         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮৩, নতুন শনাক্ত ৭২০১         করোনা : সাতদিন বন্ধ থাকবে ব্যাংক         রমজানে প্রয়োজনীয় ৬ পণ্যের দাম নির্ধারণ         এবারও হচ্ছে না মঙ্গল শোভাযাত্রা