মঙ্গলবার ২৯ চৈত্র ১৪২৭, ১৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মস্কোর কারাগার থেকে সরানো হয়েছে নাভালনিকে

মস্কোর কারাগার থেকে সরানো হয়েছে নাভালনিকে

অনলাইন ডেস্ক ॥ রাশিয়ার কারাবন্দি বিরোধী নেতা আলেক্সাই নাভালনিকে মস্কোর বাইরে একটি অজ্ঞাত আটক কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে। একটি মানবাধিকার সংস্থার সদস্য এবং নাভালনির এক আইনজীবী জানিয়েছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এই কঠোর সমালোচককে হয়তো কোনও বন্দি শিবিরে নিয়ে যাওয়া হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

বিষক্রিয়ায় আক্রান্ত হওয়ার চিকিৎসা শেষে দেশে ফেরার পর প্যারোল ভঙ্গের অভিযোগে গত জানুয়ারিতে কারাবন্দি হন আলেক্সাই নাভালনি। রাজনৈতিক কারণে তাকে বন্দি করা হয়েছে বলে নাভালনি দাবি করে আসলেও তা অস্বীকার করে আসছে রুশ কর্তৃপক্ষ।

ইউরোপীয়ান মানবাধিকার আদালতও ওই মামলাটিকে বেআইনি ঘোষণা করেছে। কারা হেফাজতে নাভালনির মৃত্যুর ঝুঁকি রয়েছে বলে দাবি করে তাকে মুক্তি দিতে রুশ কর্তৃপক্ষকে আদেশ দিয়েছে ইউরোপীয় আদালত। তবে রুশ কর্তৃপক্ষ ইউরোপীয় আদালতের আদেশকে তাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বলে তীব্র সমালোচনা করেছে।

নাভালনির আইনজীবী ভাদিম কোবেজ টুইট বার্তায় জানিয়েছেন, মস্কোর কারাগার থেকে তাকে সরিয়ে নেওয়া হলেও কোথাও নিয়ে যাওয়া হয়েছে সেই বিষয়ে তার পরিবারকে কিছু জানানো হয়নি। এই ধরনের পদক্ষেপ বেআইনি বলে জানান তিনি।

রুশ বার্তা সংস্থা আরআইএ জানিয়েছে, নাভালনিকে হয়তো একটি স্টান্ডার্ড পেনাল কলোনিতে নিয়ে যাওয়া হয়েছে। সেখানে পৌঁছানোর পরই হয়তো তার অবস্থানের খবর প্রকাশ করা হবে।

উল্লেখ্য, আলেক্সাই নাভালনির কারাদণ্ডের প্রতিবাদে সম্প্রতি রাশিয়া জুড়ে ব্যাপক বিক্ষোভ হয়েছে। বেশ কয়েকটি স্থানে বিক্ষোভকারীদের ওপর চড়াও হয়। আটক করা হয় বহু সংখ্যক নাভালনি সমর্থককে।

শীর্ষ সংবাদ:
বিশ্ব শান্তি নিশ্চিত করা এখন চ্যালেঞ্জিং         যাক পুরাতন স্মৃতি, যাক ভুলে যাওয়া গীতি         সব অফিস বন্ধ ॥ কাল থেকে ৮ দিনের কঠোর লকডাউন         শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা শিল্পকারখানাই করবে         লকডাউনে বন্ধ থাকবে ব্যাংক শেয়ারবাজার         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         আল্লামা শফী হত্যা মামলায় ৪৩ জনের বিরুদ্ধে চার্জশীট         এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ         খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভাল, পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে         করোনায় একদিনে সর্বোচ্চ ৮৩ জনের মৃত্যু         রায় পুনর্বিবেচনার আবেদনের শীঘ্রই শুনানি         লকডাউনে গরিব মানুষকে সহায়তা বড় চ্যালেঞ্জ         লকডাউনে পণ্যবাহী যান যেন যাত্রীবাহীতে রূপান্তরিত না হয়         পাহাড়ে সীমিত পরিসরে বৈসাবি উৎসব, সাংগ্রাই বাতিল         তারাবি নামাজে স্বাস্থ্যবিধি মানতে কঠোর নির্দেশনা         লকডাউনে কর্মহীন পরিবার পাবে ৫০০ টাকা         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮৩, নতুন শনাক্ত ৭২০১         করোনা : সাতদিন বন্ধ থাকবে ব্যাংক         রমজানে প্রয়োজনীয় ৬ পণ্যের দাম নির্ধারণ         এবারও হচ্ছে না মঙ্গল শোভাযাত্রা