বুধবার ৮ বৈশাখ ১৪২৮, ২১ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিদেশফেরতদের তথ্য সংগ্রহে ডিজিটাল প্ল্যাটফর্ম

  • প্রকল্পের মাধ্যমে কর্মীদের পুনরেকত্রীকরণের কাজ চলবে

ফিরোজ মান্না ॥ বিদেশফেরত অভিবাসীদের তথ্য সংগ্রহ ও পুনরেকত্রীকরণে এই প্রথম ডিজিটাল প্লাটফর্ম তৈরি করা করা হয়েছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, বিএমইটি ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) ‘রিটার্নিং মাইগ্র্যান্টস ম্যানেজমেন্ট অব ইনফরমেশন সিস্টেম (রেমিমিস)’ নামে প্লাটফর্মটির মাধ্যমে বিদেশফেরতদের তথ্য সংগ্রহ করা হবে। প্রকল্পের মাধ্যমে কর্মীদের উন্নত পুনরেকত্রীকরণ কাজ চলবে। অন্যদিকে ‘এ্যাক্টিভিটি প্ল্যান ফর স্কিলস ডেভেলপমেন্ট এ্যান্ড মাইগ্রেশন ম্যানেজমেন্ট’ নামে আরেকটি প্রকল্পের মাধ্যমে দক্ষ কর্মী তৈরি করা হচ্ছে। দুটি প্রকল্পই আইওএম’র সহযোগিতায় বাস্তবায়ন হচ্ছে। বিএমইটি ইতোমধ্যে দুটি প্রকল্পের কাজ বাস্তবায়ন শুরু করেছে।

সূত্র জানিয়েছে, রেমিমিস প্লাটফর্মটি অভিবাসন তথ্য ব্যবস্থাপনা ও নির্দিষ্ট পুনরেকত্রীকরণ সহায়তা কার্যক্রমকে শক্তিশালী এবং উন্নত করতে ভূমিকা রাখবে। একই সঙ্গে অংশীদারগণ সহজেই বিদেশফেরত প্রবাসীদের দক্ষতা সংক্রান্ত তথ্য পাবেন। চাহিদা অনুসারে কমিউনিটি বা বিভিন্ন খাতে প্রবাসীদের দক্ষতা ছড়িয়ে দেয়াও সহজ হবে। সকল তথ্য-উপাত্ত একদিকে যেমন বিদেশফেরত প্রবাসীদের বিপন্নতা এবং চাহিদা বুঝতে নীতিনির্ধারকদের সহায়তা করবে, অন্যদিকে নির্দিষ্ট প্রমাণভিত্তিক সুরক্ষা কার্যক্রম তৈরিতে সহায়তা করবে। রেমিমিস প্লাটফর্মের তত্ত্বাবধানে থাকবে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)। এই ডিজিটাল সিস্টেমে প্রবাসীদের তথ্য নথিভুক্ত করতে বিএমইটি ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি) এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি (ডেমো) অফিসের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে পারবে। সম্প্রতি বিএমইটি ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে প্লাটফর্মটি উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ। ওই অনুষ্ঠানে মন্ত্রী বলেন, ফিরে আসা অভিবাসীদের তথ্য সংরক্ষণের জন্য একটি সমন্বিত ডাটাবেজের প্রয়োজনীয়তা খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে কোভিড-১৯ মহামারী শুরু হওয়ার পর। রেমিমিস ডাটাবেজ এখন আমাদের এই চাহিদা পূরণে সহযোগিতা করবে। এই প্লাটফর্মের মাধ্যমে আমরা ফিরে আসা অভিবাসীদের জ্ঞান ও দক্ষতা কাজে লাগাতে পারব। ফিরে আসা কর্মীরা রাষ্ট্রের জন্য বোঝা হবেন না। অভিবাসনের পূর্বে অভিবাসীদের দক্ষতা বৃদ্ধিতে আমরা বিনিয়োগ করেছি এবং তাদের সেই দক্ষতা এখন কাজে লাগাতে হবে। আমি বিশ্বাস করি, রেমিমিস প্লাটফর্ম অভিবাসীদের সঠিক পুনরেকত্রীরণে সহযোগিতা করবে। অভিবাসনে সুশাসন প্রক্রিয়াও নিশ্চিত করবে। বিএমইটি এই উদ্যোগের মধ্য দিয়ে অংশীদারগণ কোভিড-১৯ সঙ্কটের কারণে বিদেশফেরতসহ বিপদাপন্ন অভিবাসীদের চিহ্নিত করতে সহায়তা করবে। পাশাপাশি এই সিস্টেমের মাধ্যমে অভিবাসীদের কাছে অভিবাসন সেবা ও অন্যান্য সহায়তা সহজে পৌঁছে দেয়া যাবে। আইওএম বলেছে, বাংলাদেশে নিয়মিত, বিধিসম্মত এবং নিরাপদ অভিবাসন নিশ্চিতে সরকার যে প্রতিজ্ঞাবদ্ধ। এজন্য ডিজিটাল একটি প্লাটফর্ম প্রয়োজন ছিল। সেই প্রয়োজনের চাহিদা মেটাবে রেমিমিস। এই প্লাটফর্মটি অভিবাসী কর্মীদের নিরাপত্তা বৃদ্ধিতে এবং অভিবাসনের সুবিধা কমিউনিটি পর্যায়ে পৌঁছে দিতে ভূমিকা রাখবে। এ ধরনের উপাত্তভিত্তিক অভিবাসন ব্যবস্থাপনা সিস্টেম তৈরিতে সরকারের চলমান প্রচেষ্টাকে স্বাগত আইওএম। রেমিমিস প্লাটফর্মটি ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে পরিচালিত প্রত্যাশা প্রকল্পের আওতায় তৈরি করা হয়েছে। প্রকল্পটির নেতৃত্বে আছে বাংলাদেশ সরকার। প্রকল্পটির বাস্তবায়ন কাজ করছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থ আইওএম।

শীর্ষ সংবাদ:
চলমান লকডাউনে ক্ষতিগ্রস্তদের সহায়তায় প্রধানমন্ত্রীর সাড়ে ১০ কোটি টাকা বরাদ্দ         করোনা ভাইরাস কেড়ে নিল কবি শঙ্খ ঘোষকে         শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিনে লাঞ্চ বিরতিতে ভালো অবস্থানে বাংলাদেশ         জাতিসংঘের মাদকদ্রব্য বিষয়ক কমিশনের সদস্য হলো বাংলাদেশ         করোনায় তরুণদের সংক্রমণ ও মৃত্যু উদ্বেগজনক         ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় পুলিশ কর্মকর্তা চাওভিনকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত         লকডাউন ॥ এখনও শুরুই হয়নি সরকারী ত্রাণ বিতরণ         পাল্লেকেলেতে প্রথম টেস্টে টস জিতে ব্যাটিং নিয়েছে বাংলাদেশ         বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৩০ লাখ ৫০ হাজার ছাড়িয়েছে         খালেদা জিয়ার সঙ্গে বাবুনগরীর কোনোদিন দেখা হয়নি ॥ প্রতিবাদলিপিতে হেফাজত         মোহাম্মদপুর থেকে হেফাজত নেতা আতাউল্লাহ আমিন গ্রেফতার         করোনায় একদিনে সর্বাধিক সংক্রমণে বিশ্বের সব দেশকে ছাড়িয়েছে ভারত         জর্জ ফ্লয়েড হত্যায় ডেরেক শভিন দোষী সাব্যস্ত         সবার জন্য টিকা চাই ॥ কোভিড-১৯ ভ্যাকসিনকে বৈশ্বিক পণ্য আখ্যায়িত         মুক্তিযুদ্ধ, অসাম্প্রদায়িক সংস্কৃতির বিরুদ্ধেই যত ক্ষোভ         করোনার কবলে ৮০ লাখ প্রতিষ্ঠান         আগের সব বিধিনিষেধই থাকছে নতুন লকডাউনে         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         হেফাজতের ২৩ মামলার তদন্ত করবে সিআইডি         কওমি শিক্ষার্থীদের মাঠে নামিয়ে ক্ষমতা দখলের চেষ্টা করেন মামুনুল