বৃহস্পতিবার ৯ বৈশাখ ১৪২৮, ২২ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অপশক্তির বিরুদ্ধে দুর্বার প্রতিরোধ গড়তে হবে

  • মাতৃভাষা দিবস উপলক্ষে ১৪ দলের আলোচনা

বিশেষ প্রতিনিধি ॥ অফিস-আদালতসহ সর্বত্র ভাষার সঠিক ব্যবহার করে বাংলা ভাষার মর্যাদা রক্ষার দাবি জানিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ নেতৃত্বাধীন কেন্দ্রীয় ১৪ দল। একইসঙ্গে নেতৃবৃন্দ জাতিসংঘ ও ওআইসিতে বাংলাকে দাফতরিক ভাষা হিসেবে কার্যকর করার উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়ে তারা বলেছেন, একটি চিহ্নিত অপশক্তি দেশবিরোধী নানা ষড়যন্ত্র-চক্রান্তে লিপ্ত। এই ষড়যন্ত্র শুধু সরকারের বিরুদ্ধে নয়, চলমান ষড়যন্ত্র দেশের উন্নয়ন-অগ্রযাত্রাকে স্তব্ধ করে দিয়ে একটি জাতিকে ধ্বংসের চক্রান্ত। মুক্তিযুদ্ধের পক্ষের সকল শক্তিকে ঐক্যবদ্ধ করে এই অপশক্তির বিরুদ্ধে দুর্বার প্রতিরোধ গড়ে তুলতে হবে।

বুধবার একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কেন্দ্রীয় ১৪ দলের উদ্যোগে আয়োজিত ভার্চুয়ালি আলোচনা সভায় অংশ নিয়ে জোটের সিনিয়র নেতারা এসব কথা বলেন।

সভাপতির বক্তব্য রাখতে গিয়ে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু এমপি বলেন, করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে যারা বিশ্ববিদ্যালয়ের হল খুলে দেয়ার জন্য শিক্ষার্থীদের উস্কানি দিচ্ছেন, তারা দেশকে আরেকটি মহামারীর দিকে নিয়ে যাওয়ার জন্য ষড়যন্ত্র করছেন। যারা উস্কানি দিচ্ছে তারা ছাত্রসমাজের তো নয়-ই, তারা দেশ ও জাতির শত্রু। এই ষড়যন্ত্রকারীরা দেশকে একটি ভয়াবহ মহামারীর দিকে নিয়ে যাওয়ার অপচেষ্টা চালাচ্ছে।

আমির হোসেন আমু আরও বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সাহসী ও সুদূরপ্রসারী নেতৃত্বের কারণে করোনা সঙ্কট উত্তরণের পথে আজ বাংলাদেশ। সকল প্রতিকূলতা উপেক্ষা করে দেশকে যখন তিনি উন্নয়ন আর অগ্রযাত্রার পথে এগিয়ে নিয়ে যাচ্ছেন, সাধারণ মানুষের আশা-আকাক্সক্ষা বাস্তবায়ন করছেন, স্কুল-কলেজ খুলে দেয়ার মতো পরিবেশ সৃষ্টি হচ্ছে- ঠিক তখনই আবার ষড়যন্ত্রকারীরা মাথা চাড়া দিয়ে উঠছে। বিভিন্ন ইস্যুতে উস্কানি দিচ্ছে। যারা আজকে শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন রকম কথা বলছেন, তাদের দৃষ্টি আকর্ষণ করে বলতে চাই, আজকে যে পরিবেশটাকে সামনে রেখে হল খোলার কথা বলছেন, আজকে শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণে, তার কঠিন সিদ্ধান্তের মধ্য দিয়ে এগিয়ে যাওয়ার কারণেই এই পরিবেশটা আপনারা পেয়েছেন।

তিনি বলেন, তবে একটু পরিবেশ ভাল দেখেই উৎফুল্ল হওয়ার কোন কারণ থাকতে পারে না। আপনারা আস্থা রাখুন শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের প্রতি। যেভাবে তিনি কোভিড-১৯ প্রতিরোধ করতে সক্ষম হচ্ছেন, যেভাবে তিনি বিশ্বনন্দিত নেত্রী হিসেবে প্রতিষ্ঠা-পরিচিত লাভ করেছেন। আজকে সেভাবে এই ক্ষয়ক্ষতি না হওয়ার কারণে আরও একটু ধৈর্য ধরলে আজকে সেই জায়গাটা আরও উত্তরণ করতে পারব।

বিএনপিকে উদ্দেশ্যে করে আমির হোসেন আমু বলেন, পায়ের নিচে মাটি না থাকলে আন্তর্জাতিক বলয়ের সঙ্গে হাত মিলিয়ে দেশীয় ভিত কাঁপানো যায় না। মনে রাখবেন আওয়ামী লীগ সরকারের শিকড় অনেক গভীরে। তাই এসব ষড়যন্ত্র করে কোন লাভ হবে না।

কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেন, পাকিস্তানের লেজুর বৃত্তি যারা করেছে, তাদের উত্তরসূরীরা এখনও সক্রিয়। যখনই স্বাধীনতাবিরোধীরা রাষ্ট্রীয় ক্ষমতায় এসেছে, বাংলাদেশকে তারা পাকিস্তানের ভাবধারায় ফিরিয়ে নেয়ার ষড়যন্ত্র করেছে। এখন তাদের সেই ষড়যন্ত্র থেমে নেই। তাদের ষড়যন্ত্র সম্পর্কে দেশবাসীকে সজাগ থাকতে হবে। তিনি বলেন, পাকিস্তান হওয়ার পরে তারা প্রথমেই আঘাত আনে আমাদের ভাষার ওপর। তারা মনে করেছিল বাঙালী জাতিকে যদি চিরদিনের মতো উপনিবেশ করে রাখতে হয় তাহলে ভাষা ও সংস্কৃতিকে ধ্বংস করতে হবে। তারা মনে করেছিল, উর্দুকে রাষ্ট্রভাষা করে বাঙালী জাতিকে পঙ্গু করা, যাতে ভাষা ও সংস্কৃতির মধ্য দিয়ে তাদের মনন মেধা ও সৃজনশীলতা বিকশিত না হয়। তিনি বলেন, ভাষা আন্দোলন শুধু ভাষা প্রতিষ্ঠার আন্দোলন ছিল না। এটা আত্মনিয়ন্ত্রের অধিকার, গণতান্ত্রিক অধিকারের এবং জাতিসত্ত্বা প্রতিষ্ঠার আন্দোলন ছিল।

আদালতসহ সবক্ষেত্রে বাংলা ভাষা প্রচলনের মধ্য দিয়ে ভাষার প্রতি মর্যাদা প্রদর্শন করতে হবে উল্লেখ করে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি বলেন, বাংলাদেশের অগ্রযাত্রাকে বিকৃত করার অপচেষ্টা করছে। আলজাজিরাসহ নানাভাবে পেরে উঠতে না পেরে এখন শিক্ষায় সে চেষ্টা চালাচ্ছে। কিছু চিহ্নিত ব্যক্তির মাধ্যমে বিশ্ববিদ্যালয় ও কলেজে অস্থিরতা তৈরির চেষ্টা করছে। আমরা সবাই ঐক্যবদ্ধভাবে সেটা প্রতিহত করতে পারব।

জাসদের শিরীন আখতার বলেন, ষড়যন্ত্র শুধু সরকারের বিরুদ্ধে নয়, চলমান ষড়যন্ত্র একটি জাতিকে ধ্বংসের জন্য। সুশাসন নিশ্চিত করে জাতিকে এই ষড়যন্ত্রের বিরুদ্ধে ঐক্যবদ্ধ করা দরকার।

গণতন্ত্রী পার্টির ডাঃ শাহাদাৎ হোসেন বলেন, জাতিসংঘের পাশাপাশি ওআইসিতেও দাফতরিক ভাষা বাংলাকে অন্তর্ভুক্ত করার ব্যবস্থা করতে হবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩৯৮০৯২৪৪
আক্রান্ত
৭৩২০৬০
সুস্থ
১১৮৮৩৬২৩৩
সুস্থ
৬৩৫১৮৩
শীর্ষ সংবাদ:
বিলাসী ব্যয় নয় ॥ ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে কৌশলী পদক্ষেপ         শান্তর শতকে বড় সংগ্রহের পথে বাংলাদেশ         বিকল্প উৎস থেকে টিকা সংগ্রহের সর্বাত্মক প্রচেষ্টা         দুস্থ মানুষের সহায়তায় প্রধানমন্ত্রীর বরাদ্দ সাড়ে ১০ কোটি টাকা         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         ব্যাঙ্ককে হেফাজত বিএনপি গোপন বৈঠকে ষড়যন্ত্র         ১৫ দিনে এলো এক মাসের বেশি রেমিটেন্স         কাম ক্রোধে মত্ত আপাদমস্তক ভণ্ড যুবক         হাওড়ে ধান কাটা ও মাড়াইয়ের ধুম         করোনায় আরও ৯৫ জনের মৃত্যু         দরিদ্র মানুষের জীবন জীবিকায় সবচেয়ে গুরুত্ব দেয়া হবে         রূপপুর বিদ্যুত কেন্দ্রের দ্বিতীয় রি-এ্যাক্টরও আসছে         উদ্বোধনের অপেক্ষায় কক্সবাজারের রানওয়ে প্রকল্প         মেট্রোরেলের বগির প্রথম চালান ঢাকায়         মহামারীতে পোশাক খাতের পুনরুদ্ধার ব্যাহত         আগামী রবিবার দোকান-শপিংমল খোলার বিষয়ে সিদ্ধান্ত         হেফাজতের আরেক সহকারী মহাসচিব গ্রেফতার         দরিদ্র মানুষের জীবন-জীবিকায় সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হবে : অর্থমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯৫, নতুন শনাক্ত ৪২৮০         ঢাকায় পৌঁছেছে মেট্রোরেলের প্রথম কোচ