সোমবার ২৩ ফাল্গুন ১৪২৭, ০৮ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কর্ম ও জীবনমুখী শিক্ষা

কর্ম ও জীবনমুখী শিক্ষা
  • অষ্টম শ্রেণির পাঠ
  • মোঃ মনোয়ারুল হক

বিএসএস, বিএড

সিনিয়র শিক্ষক

কানকিরহাট বহুমূখী উচ্চ বিদ্যালয়, সেনবাগ, নোয়াখালী

মোবাইলঃ ০১৭১৮৮৬৩০৪৫

সুপ্রিয় শিক্ষার্থীরা, আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা রইল। প্রথম অধ্যায়-মেধা, কায়িকশ্রম ও আত্মনুসন্ধান

সৃজনশীল প্রশ্ন

উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও।

জনাব সেলিম একজন সাংবাদিক।তিনি দেশের বিভিন্ন সংবাদ সংগ্রহ করেন এবং এ সংবাদ খবরের কাগজের মাধ্যমে দেশের মানুষের কাছে প্রচার করেন। নতুন নতুন কলাম লিখে তিনি পাঠকের কাছে খুবই জনপ্রিয় হয়েছেন। অন্যদিকে তার স্ত্রী বাড়িতে সেলাইয়ের কাজ করেন।

ক. আত্মবিশ্বাস কী?

খ. কায়িক পরিশ্রম কেন প্রয়োজন?

গ. জনাব সেলিমের শ্রমের ধরণ ব্যখ্যা কর।

ঘ. জনাব সেলিম ও তার স্ত্রীর এ কাজের মধ্যে কোনটি উত্তম? ব্যাখ্যা কর।

ক. আত্মবিশ্বাস হলো নিজের প্রতি আস্থা।

খ. কায়িক শ্রম মানুষকে শারীরিকভাবে সুস্থ থাকতে সহায়তা করে। নিয়মিত ব্যায়াম করলে শরীরের কর্মক্ষমতা ঠিক থাকে এবং রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ে। আবার কাজে নয়োজিত থাকলে শরীর ও মন দুটোই ভালো থাকে। তাই প্রত্যেক মানুষের জন্য কায়িক পরিশ্রম প্রয়োজন।

গ. জনাব সেলিমের কাজ মেধাশ্রমের উদাহরণ।

মেধা ব্যয় করে যে কাজ করা হয় তাই মেধাশ্রম। যে কাজগুলো মেধাশ্রমের মাধ্যমে করা হয় সেগুলো মানুষের মনে আনন্দ জোগায় ও এগিয়ে যেতে সাহায্য করে। জনাব সেলিম একজন সাংবাদিক হওয়ায় তাকে সাম্প্রতিক সময়ের রাজনৈতিক, সামাজিক,অর্থনৈতিক, সাংস্কৃতিক সকল বিষয় নিয়ে চিন্তা করতে হয়। মেধা খাটিয়ে লিখতে হয়। এ কাজে যেহেতু মেধা ব্যয় হচ্ছে সেহেতু জনাব সেলিমের কাজটি মেধাশ্রম।

ঘ. জনাব সেলিমের কাজটি মেধা শ্রম এবং তার স্ত্রীর কাজটি কায়িক শ্রমের উদাহরণ। মেধা ব্যয় করে যে কাজ করা হয় তাই মেধাশ্রম। আর যে কাজে শারীরিক পরিশ্রম হয় তাই কায়িকশ্রম। জনাব সেলিম সাংবাদিক হওয়ায় তার চিন্তাশক্তি, মেধা ও শৃজনশীলতাকে কাজে লাগিয়ে তিনি বিভিন্ন খবর সংগ্রহ করে মানুষের কাছে পৌছান। যেহেতু তিনি একজন কলাম লেখক তাই উনাকে সব বিষয় নিয়ে অনেক চিন্তা করতে হয়। এ ধরণের শ্রম মেধাশ্রমের অর্ন্তগত। আর তার স্ত্রীর শারীরিক শক্তি কে কাজে লাগিয়ে সেলাইয়ের কাজ করেন। যা এক প্রকার কায়িকশ্রম।

পৃথিবীতে কোনো কাজই ছোট কিংবা বড় নয়। সকল কাজই মানুষের জন্য কল্যাণকর। তাই জনাব সেলিম ও তার স্ত্রীর উভয়ের কাজই উত্তম।

শীর্ষ সংবাদ:
সত্য দাবিয়ে রাখা যায় না ॥ ৭ মার্চের ঐতিহাসিক ভাষণই প্রকৃত স্বাধীনতার ঘোষণা         অপশক্তি পরাজিত করে সোনার বাংলা গড়াই ৭ মার্চের শপথ ॥ কাদের         ৭ মার্চের ভাষণের আবেদন ৫০ বছর পরেও অম্লান ॥ তথ্যমন্ত্রী         গাজীপুরে গার্মেন্টস কর্মী স্ত্রীকে ৭ টুকরা করে খুন ॥ স্বামী আটক         সবার সঙ্গে আলোচনা করে পরিকল্পিত ঢাকা গড়তে চাই         দেশে করোনা শনাক্তের বছর পূর্ণ হলো আজ         দণ্ডিত ৪৭ যুদ্ধাপরাধীকে গ্রেফতারের জন্য খুঁজছে পুলিশ         সাংবাদিক মুজাক্কির হত্যা মামলায় যুবলীগ কর্মী আটক         ২৬ মার্চেই বীর মুক্তিযোদ্ধাদের তালিকা প্রকাশ         নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত         বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে ঐক্য নিয়ে কাজ করতে হবে : আইজিপি         ৪১তম বিসিএসে পরীক্ষার্থীদের জন্য কঠোর নির্দেশনা পিএসসির         এবার স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ১০ ব্যক্তি-প্রতিষ্ঠান         করোনা : গত ২৪ ঘণ্টায় ১১ জনের মৃত্যু, শনাক্ত ৬০৬         “বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ পৃথিবীর কালজয়ী ভাষণগুলোর অন্যতম”         নারী দিবসে জাতীয় পর্যায়ে সম্মাননা পাচ্ছেন শ্রেষ্ঠ ৫ জয়িতা         বঙ্গবন্ধুকে হত্যা করার পর ২১ বছর বাজেনি ৭ মার্চের ভাষণ         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে স্পিকারের শ্রদ্ধা         উপসচিব পদে পদোন্নতি পেলেন ৩৩৭ কর্মকর্তা         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা