বুধবার ১৯ ফাল্গুন ১৪২৭, ০৩ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাকিবকে নিয়ে মন খারাপ পাপনের

সাকিবকে নিয়ে মন খারাপ পাপনের

স্পোর্টস রিপোর্টার॥ দীর্ঘ ১ বছর আইসিসির নিষেধাজ্ঞায় ছিলেন সাকিব আল হাসান। এবার ঘরের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩ ওয়ানডে ও ২ টেস্ট খেলার মাধ্যমে তিনি ফিরেছেন আন্তর্জাতিক ক্রিকেটে। ইনজুরির কারণে দ্বিতীয় টেস্ট খেলেননি এবং সন্তান সম্ভবা স্ত্রীর পাশে থাকতে আগামী মাসে নিউজিল্যান্ডের মাটিতেও খেলতে যাবেন না।

এর মধ্যে আবার এপ্রিলে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) খেলতেও নিয়েছেন ছুটি। ওই সময় শ্রীলঙ্কা সফরে ২ টেস্ট রয়েছে বাংলাদেশের। বিষয়টি নিয়ে গত কয়েকদিন ধরেই তুমুল আলোচনা চলছে। আজ বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন এই ইস্যূতে জানিয়েছেন, বিষয়টি বিব্রত করেনি কিন্তু তার মন খারাপ হয়েছে।

বাংলাদেশ দলের অপরিহার্য ক্রিকেটার সাকিব। বাঁহাতি এ অলরাউন্ডার একের ভেতরে দুই এবং তার পরিবর্তে একাদশে দু’জন ক্রিকেটারকে অন্তর্ভূক্ত করতে হয়। এসব কথা বিভিন্ন সময় কোচ ও সতীর্থ ক্রিকেটাররা বলেছেন। কারণ সাকিব ব্যাট হাতেও আস্থা, বল হাতেও নির্ভরতা।

কিন্তু সেই সাকিবকে ২০১৯ সালের নবেম্বর থেকে গত বছর নবেম্বর পর্যন্ত পায়নি বাংলাদেশ দল। এখন আইসিসির নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরেছেন, কিন্তু ইনজুরির কারণে ক্যারিবীয়দের বিপক্ষে পুরো সিরিজ শেষ করতে পারেননি। এর মধ্যেই আবার দুই সিরিজ থেকে ছুটি নিয়েছেন।

সন্তান সম্ভবা স্ত্রীর জন্য শ্রীলঙ্কা সফর থেকে ছুটি নেন সাকিব। কিন্তু এপ্রিলে আইপিএল খেলতে শ্রীলঙ্কা সফর থেকেও ছুটি নিয়ে আলোচনার জন্ম দিয়েছেন তিনি। এ বিষয়ে পাপন বলেন,‘না না, এখানে বিব্রত বলাটা ইস্যু না। বিব্রত ঠিক না, মন খারাপ। আমাকে যদি বলেন মন খারাপ।’

সাকিবের ছুটি চাওয়া নিয়ে বিসিবি প্রধানের মন খারাপের কারণ কি? তাকে তো ছুটিই দিয়েছে বিসিবি আলোচনা করে। পাপন বলেন,‘ একটা খেলোয়াড়ের পেছনে কম বিনিয়ো করি না। বোর্ড ১০-১৫ বছরে ধরে যে বিনিয়োগ করে এটা আপনাদের সবকিছু জানা আছে কিনা তাও জানি না।’

তাছাড়া শুধু সাকিব নয়, সব ক্রিকেটারের জন্যই এখন থেকে কোন বাঁধাধরা নিয়ম রাখবে না বিসিবি। পাপন বলেন,‘এটা এর আগেও যে হয়নি তা না। এখন আমাদের মনমানসিকতা একেবারেই পরিষ্কার। কাউকে আমরা আর জোর করে রাখব না। আমরা কাউকে জোর করে কোথাও পাঠাব না, যারা খেলতে চায় না তারা খেলবে না। আমরা চাই সবাই খেলুক।

তবে কারো যদি জাতীয় দলের চাইতে অন্য কোথাও খেলতে ভাল লাগে তাহলে তারা যেতে পারে, কোন বাঁধা নেই। এই বার্তাটা সবার জন্য, কেবল সাকিব আল হাসানের জন্য না।’

আর সে কারণেই মুস্তাফিজুর রহমানের ব্যাপারেও তার ওপরই সিদ্ধান্তের ভার ছেড়ে দিয়েছে বিসিবি। বাঁহাতি এ পেসারও এবার আইপিএলে রাজস্থান রয়্যালসে ঠাঁই পেয়েছেন। পাপন বলেন,‘মুস্তাফিজ আজকে এসেছিল আমার সাথে দেখা করতে। আমাকে বলেছে সে আইপিএলে যাবে কিনা জানতে চায়। আমি বলেছি দেখ এখানে আমার কিছু বলার নাই। তুমি যদি খেলতে চাও, ওখানে যেতে চাও, আমাদেরকে একটা চিঠি দিয়ে দাও। আমরা তোমাকে আটকাবনা।

বার্তাটা সবার জন্য একদম পরিষ্কার। এটা সাকিবের জন্য কোন সিদ্ধান্ত নিচ্ছি না। এটা সবার জন্যই সমান।’

শীর্ষ সংবাদ:
নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত ॥ বাংলাদেশসহ গোটা বিশ্বেই পরিবর্তন আসছে         জনগণের যেন খাদ্য সমস্যা না হয় ॥ প্রধানমন্ত্রী         আলজাজিরার বিরুদ্ধে মার্কিন আদালতে মামলার আবেদন         স্কুল-কলেজ খুলে দেশে দেশে বিপদ         দেশ এখন চীন-ভারত-মালয়েশিয়ার কাতারে ॥ অর্থমন্ত্রী         ইসিকে হেয় করতে সবই করছেন মাহবুব তালুকদার ॥ সিইসি         নৈরাজ্য সৃষ্টি করা হলে হার্ডলাইনে যাবে সরকার         বিটিআরসির ফোরজি তরঙ্গ নিলাম ৮ মার্চ         করোনায় মৃত্যু, আক্রান্ত ও শনাক্ত কমেছে         ত্যাগী নেতাদের মূল্যায়নের আহ্বান         পদ্মা নদীর তীর রক্ষা প্রকল্পে সময় ও ব্যয় দুইই বাড়ছে         মেধাবীরাই জঙ্গী সংগঠনগুলোর টার্গেট         এবার বর্ষায় চট্টগ্রামে জলজট থাকছে না         অচিরেই সরকার পতনের আন্দোলন শুরু         ভাসানচরের উদ্দেশে ২২শ’ রোহিঙ্গা চট্টগ্রামে         মোদীর সফরে কানেক্টিভিটি গুরুত্ব পাবে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী         নির্বাচন সুষ্ঠু না হলে ক্ষমতা হস্তান্তর স্বাভাবিক হতে পারে না : নির্বাচন কমিশনার         ডিজিটাল আইনের অপপ্রয়োগ বন্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে : আইনমন্ত্রী         রাজস্ব আহরণ বাড়াতে হবে : মেয়র তাপস         বাংলাদেশ এখন চীন-ভারত-মালয়েশিয়ার কাতারে ॥ অর্থমন্ত্রী