বুধবার ১৯ ফাল্গুন ১৪২৭, ০৩ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরিয়ায় প্রবল বর্ষণ ও তুষারপাত

সিরিয়ায় প্রবল বর্ষণ ও তুষারপাত

অনলাইন ডেস্ক ॥ প্রবল বর্ষণ, তুষারপাত আর প্রচণ্ড বাতাস সিরিয়ার ইদলিব ও আলেপ্পো প্রদেশের তাঁবু বসতির ২০ হাজার আশ্রয়গ্রহণকারী মানুষকে তাঁবুর জীবন ছেড়ে যেতে বাধ্য করেছে।

দাতব্য সংস্থা কেয়ার বলছে, ইদলিব ও আলেপ্পো প্রদেশের কমপক্ষে ৮৭টি তাঁবু বসতি হ্রদে পরিণত হয়েছে। সংস্থাটির মতে, কিছু লোক সাধারণ এলাকাগুলোর ভবনগুলিতে আশ্রয় নিয়েছে। কিন্তু বহু মানুষ কম তাপমাত্রার মধ্যেই খোলা আকাশের নীচে দিনাতিপাত করছেন। তীব্র আবহাওয়ার কারণে কমপক্ষে একটি শিশু মারা যাওয়ার খবর পাওয়া গেছে।

সিরিয়ায় কমপক্ষে ৬৬ লাখ মানুষ গৃহহীন। এই অঞ্চলে ১৫ লাখ তাঁবু বসতির জনসংখ্যার আশি শতাংশ হলেন নারী-শিশু। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে বিদ্রোহ শুরু হওয়ার পরে গত দশ বছরে কমপক্ষে ১ কোটি বিশ লাখ মানুষ জীবন বাঁচাতে তাদের বাড়িঘর ছেড়ে চলে গেছেন। কমপক্ষে ৬৬ লাখ মানুষ দেশটিতে গৃহহীন। ৫৬ লাখ মানুষ বিদেশে আশ্রয় নিতে সক্ষম হয়েছেন।

তুরস্কের কেয়ারের শেরাইন ইব্রাহিম বলেন, তার সংস্থা আলেপ্পো ও ইদলিবের হাজার হাজার বাস্তুচ্যুত মানুষকে জরুরি সহায়তা দেওয়ার চেষ্টা করছে। তবে বন্যার কারণে রাস্তায় প্রবেশের অসুবিধার কারণে সমস্যার মুখোমুখি হচ্ছে। তিনি এ উদ্বেগও প্রকাশ করেন যে, এ পরিস্থিতির কারণে কোভিড-১৯ সংক্রমণ বৃদ্ধি পেতে পারে। গত বুধবার, কমপক্ষে ২০ হাজার মানুষ এই রোগে আক্রান্ত হয়েছিল এবং ৩৭৯ জন মারা গিয়েছিল বলে মেডিকেল কর্মকর্তারা জানিয়েছেন।

তিনি আরও বলেন, অপর্যাপ্ত আশ্রয়কেন্দ্র এবং ক্রমবর্ধমান ক্ষুধার কারণে এই বাস্তুচ্যুত সিরিয়ানদের নিজেদের এবং তাদের প্রিয়জনদের সুরক্ষার সমস্ত চেষ্টা ব্যর্থ হতে চলেছে।

হোয়াইট হেলমেট নামে পরিচিত সিরিয়ান সিভিল ডিফেন্সের কর্মীরা রবিবার বৃষ্টি সত্ত্বেও তাদের কার্যক্রম চালিয়েছে এবং ২২৫ টিরও বেশি শিবিরে ৩ হাজার দুইশো ক্ষতিগ্রস্থ পরিবারকে সহায়তা প্রদান করেছে। সিরিয়ান সিভিল ডিফেন্স জানিয়েছে, গত সপ্তাহে ইদলিবে একটি তাঁবুর চারপাশের একটি ইটের প্রাচীর ধসে এক ছয় বছরের শিশু মারা গিয়েছিল। সূত্র : আল জাজিরা

শীর্ষ সংবাদ:
আগামী ১১ এপ্রিল পাপুলের আসনে উপনির্বাচন         দেশে করোনায় আরও ৫ জনের মৃত্যু, নতুন সনাক্ত ৬১৪         মিয়ানমারে বিক্ষোভের উপর ফের গুলি ॥ নিহত ৯         ৪ কোটি ডোজ করোনা ভাইরাসের টিকা সংগ্রহ করা হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা ভাইরাস ॥ কোভ্যাক্স থেকে এক কোটি ৯ লাখ টিকা পাচ্ছে বাংলাদেশ         দুদকের নতুন চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লাহ         “বিএনপির অপরাজনীতিতে গণতন্ত্রের বিকাশ ক্ষতিগ্রস্ত হচ্ছে”         খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়াতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন         প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রা, পুলিশের বাধা         মিয়ানমারের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টের বিরুদ্ধে আরও ২ মামলা         সাতছড়িতে ১৮টি গোলা উদ্ধার         হাইকোর্টে জামিন পেলেন কার্টুনিস্ট কিশোর         প্রেস ক্লাবের সামনে নাগরিক সমাবেশ         ভাসানচরের উদ্দেশে আরও ২ হাজার ২৬০ জন রোহিঙ্গা         ক্যালিফোর্নিয়ায় গাড়ি-ট্রাকের সংঘর্ষ ॥ নিহত ১৩         টিকা নিয়েছেন ৩৩ লাখ ৪১ হাজার, নিবন্ধন ৪৫ লাখ ছাড়িয়েছে         টিকা না নিলে এবার হজের অনুমতি মিলবে না         এইচ টি ইমামের অবস্থা সংকটাপন্ন, সিএমএইচে ভর্তি         আফগানিস্তানে ৩ নারী সংবাদকর্মীকে গুলি করে হত্যা         ৮ মার্চ মশা নিধনে সমন্বিত অভিযান শুরু