বৃহস্পতিবার ১৩ ফাল্গুন ১৪২৭, ২৫ ফেব্রুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সংসদে বিল পাস, দেশে-বিদেশে শাখা খুলতে পারবে ট্রাভেল এজেন্সি

সংসদে বিল পাস, দেশে-বিদেশে শাখা খুলতে পারবে ট্রাভেল এজেন্সি

অনলাইন ডেস্ক ॥ সরকারের অনুমোদন নিয়ে ট্রাভেল এজেন্সিগুলোর মালিকানা হস্তান্তর এবং দেশ-বিদেশে শাখা খোলার সুযোগ দিয়ে জাতীয় সংসদে বাংলাদেশ ট্রাভেল এজেন্সি (নিবন্ধন ও নিয়ন্ত্রণ) (সংশোধন) বিল-২০২০’ বিল পাস হয়েছে। এতে কোনো অপরাধের জন্য ট্রাভেল এজেন্সিকে জরিমানার সুযোগ রয়েছে।

আজ সোমবার দুপুরে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বিলটি পাসের প্রস্তাব করেন। বিলটির উপর জনমত যাচাই-বাছাইয়ের জন্য কমিটিতে পাঠানোর প্রস্তাব আনা হলে তা নাকচ হয়ে যায়। পরে বিলটি কণ্ঠভোটে পাস হয়। এসময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

গত ৭ সেপ্টেম্বর বিলটি সংসদে তোলা হয়েছিল। পরে সেটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বর্তমানে কোনো অপরাধের জন্য ট্রাভেল এজেন্সিকে জরিমানার সুযোগ নেই। কর্তৃপক্ষ তাদের নিবন্ধন স্থগিত বা বাতিল করে। পাস হওয়া বিলে জরিমানার সুযোগ দেওয়া হয়েছে। ট্রাভেল এজেন্সিগুলো যৌক্তিক কারণে নির্ধারিত সময়ের মধ্যে নিবন্ধনের আবেদন করতে না পারলে পরবর্তী ছয় মাসের মধ্যে জরিমানা দিয়ে আবেদন করতে পারবে।

বর্তমান আইন অনুযায়ী, নির্ধারিত সময়ের মধ্যে নিবন্ধনের আবেদন না করলে ট্রাভেল এজেন্সির নিবন্ধন বাতিল হয়ে যেত।

নতুন আইনে হয়েছে, কোনো বিধান লঙ্ঘন করলে ছয় মাস জেল, পাঁচ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ড দেওয়া হবে। এ সংক্রান্ত মামলা নিষ্পত্তিতে ফৌজদারি কার্যবিধি প্রযোজ্য হবে। এতে বলা হয়েছে অনুমোদন ছাড়া কোনো ট্রাভেল এজেন্সি ঠিকানা পাল্টাতে পারবে না।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, আইনটি অনুমোদিত হলে নবায়ন আবেদন দাখিলে বিলম্ব ও অপরাধের জন্য লাইসেন্স বাতিলের পরিবর্তে বিধি নির্ধারিত জরিমানা আদায় করে সনদ নবায়ন এবং নির্ধারিত শর্তসাপেক্ষে মালিকানা হস্তান্তর দেশে/বিদেশে শাখা অফিস খোলার সুযোগ সৃষ্টি হবে। ফলে ট্রাভেল এজেন্সি থেকে কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তি সহজ হবে। সরকারের রাজস্ব আয়ও বাড়বে।

বিলে জনমত যাচাই-বাছাইয়ের প্রস্তাব দিয়ে বিরোধীদলের সদস্যরা যে সমালোচনা করেন তার উত্তরে বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন,

এজেন্সি ও কনজিউমার- উভয়ের স্বার্থে বিলটি আনা হয়েছে। আমরা শাস্তি বাড়িয়েছি। লাউঞ্জে বসতে না পারার যে অভিযোগ এখানে এসেছে সেটাও খতিয়ে দেখা হবে। প্রয়োজনীয় নেওয়া হবে ব্যবস্থা।

শীর্ষ সংবাদ:
রেলে বড় নিয়োগ আসছে ॥ মন্ত্রী         “ক্যাডেটদের বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার সুযোগ সৃষ্টি করে দিচ্ছি”         যুক্তরাষ্ট্রে অনথিভুক্ত বাংলাদেশিদের নথিভুক্তের অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর         বিএনপির সিদ্ধান্তকে স্বাগত, ইতিবাচক আবহ তৈরি করবে ॥ সেতুমন্ত্রী         সৌদি যুবরাজকে দায়ী করতে পারে যুক্তরাষ্ট্র         ২৬ মার্চ থেকে ঢাকা-জলপাইগুড়ি ট্রেন চলাচল শুরু         ইন্দোনেশিয়ায় সোনার খনিতে ধস ॥ নিহত ৩, নিখোঁজ ৫         তিনজনকে খুনের পর হৃৎপিণ্ড কেটে রান্না!         বিজেপিতে যোগ দিলেন অভিনেত্রী পায়েল         পরমাণু সমঝোতা নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানালো চীন         হৃদরোগে নারী মৃত্যু, তারপরও ঝোলানো হলো ফাঁসিতে !         আসামি গ্রেফতার হয়নি ॥ ক্ষোভ সাংবাদিক মুজাক্কিরের পরিবারের         অপারেশনের পর কেমন আছেন সৌদির ক্রাউন প্রিন্স সালমান?         ‘টিকা নেওয়ার পর মনে করবেন না সমস্যার সমাধান হয়ে গেছে’         জিয়ার খেতাব বাতিল ॥ চূড়ান্ত সিদ্ধান্ত আসছে শিগগিরই         পিলখানা ট্রাজেডির শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা         চীনে গ্রামীণ দারিদ্র্য দূরীকরণে পূর্ণ সফলতার দাবি শিয়ের         মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিনব প্রতিবাদে         বাংলাদেশ-জাপান পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক আজ         ভূমধ্যসাগরে নৌকাডুবে ৪১ জনের মৃত্যু