সোমবার ১২ মাঘ ১৪২৭, ২৫ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বলাৎকারকে ‘পুরুষ ধর্ষণ’ হিসেবে গণ্য করতে রিট

স্টাফ রিপোর্টার ॥ বলাৎকারকে ‘নারী ধর্ষণ’ অপরাধের পাশাপাশি ‘পুরুষ ধর্ষণ’ অপরাধ হিসেবে গণ্য করতে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। অন্যদিকে যাত্রীবাহী ট্রেনে নারীদের জন্য আইন অনুসারে নির্দিষ্ট (সংরক্ষিত) কামরা বরাদ্দ রাখার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট হয়েছে। এদিকে পালিয়ে বিয়ে করার পরে স্বামীর বিরুদ্ধে নির্যাতন ও ধর্ষণের অভিযোগে করা মামলায় শিশু উন্নয়ন কেন্দ্রে থাকা এক মেয়েকে তার স্বামীর জিম্মায় দিতে চাঁদপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালকে হাইকোর্ট নির্দেশ দিয়েছেন। বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও মোঃ মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেয়। বলাৎকারকে ‘নারী ধর্ষণ’ অপরাধের পাশাপাশি ‘পুরুষ ধর্ষণ’ অপরাধ হিসেবে গণ্য করতে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। সমাজকর্মী সৌমেন ভৌমিক, সুপ্রীমকোর্টের আইনজীবী ও মানবাধিকার কর্মী তাসমিয়া নূহাইয়া আহমেদ এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক মাসুম বিল্লাহ আবেদনটি করেছেন। ওই রিটে আইন সচিব, স্বরাষ্ট্র সচিব ও পুলিশের আইজিকে বিবাদী করা হয়েছে।

ট্রেনে নারীদের জন্য আলাদা কামরা বরাদ্দ চেয়ে রিট ॥ যাত্রীবাহী ট্রেনে নারীদের জন্য আইন অনুসারে নির্দিষ্ট (সংরক্ষিত) কামরা বরাদ্দ রাখার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট হয়েছে। বৃহস্পতিবার দুপুরে এ তথ্য জানিয়েছেন রিট আবেদনকারীর আইনজীবী মোঃ আজমল হোসেন। আইনজীবী মমতাজ পারভীন এ রিট দায়ের করেন। আইনজীবী মোঃ আজমল হোসেন জানান, দ্য রেলওয়েজ এ্যাক্ট ১৮৯০ সনের আইনের ৬৪ ধারায় প্রত্যেক যাত্রীবাহী ট্রেনে নারীদের জন্য একটি আলাদা কামরা সংরক্ষণ করার কথা আছে। আর ওই কামরায় বিনা অনুমতিতে প্রবেশ করলে জরিমানার কথা বলা আছে ১১৯ ধারায়। কিন্তু এটা বাস্তবায়ন করা হয়নি। তাই ওইসব ধারা বাস্তবায়নে বিবাদীদের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে রিটটি করা হয়েছে।

পালিয়ে বিয়ে করায় ধর্ষণ মামলা স্বামীর জিম্মায় যাবেন মেহজাবিন ॥ পালিয়ে বিয়ে করার পরে স্বামীর বিরুদ্ধে নির্যাতন ও ধর্ষণের অভিযোগে করা মামলায় শিশু উন্নয়ন কেন্দ্রে থাকা এক মেয়েকে তার স্বামীর জিম্মায় দিতে চাঁদপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালকে হাইকোর্ট নির্দেশ দিয়েছে। এ সংক্রান্ত মামলার শুনানি শেষে বৃহস্পতিবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও মোঃ মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেয়। আদালতে আবেদনকারীর পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী শেখ আলী আহমেদ খোকন।

শীর্ষ সংবাদ:
বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার ২০২০ ঘোষনা         করোনা ভাইরাসে আরও ১৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৬০২         ওয়েস্ট ইন্ডিজকে ২৯৮ রানের টার্গেট দিল বাংলাদেশ         পি কে হালদারের ৩৩ সহযোগীর বিরুদ্ধে ৫ মামলা করল দুদক         চট্টগ্রামের জনগণ যাকে খুশি তাকেই ভোট দেবে ॥ কাদের         এবছরের এসএসসির পুনর্বিন্যস্ত সিলেবাস প্রকাশ         সংসদে বিল পাস, দেশে-বিদেশে শাখা খুলতে পারবে ট্রাভেল এজেন্সি         দেশের সব জেলায় ৪-৫ দিনের মধ্যে ভ্যাকসিন পৌঁছে যাবে ॥ পাপন         মেজর মঞ্জুর হত্যা ॥ এরশাদকে অব্যাহতি         অব্যাহত সংক্রমণ আর টিকা সংকটে দিশেহারা ব্রিটেন         মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্তে ১৯ পোড়া লাশ উদ্ধার         পুলিশের কর্মকাণ্ডে জনগণের মধ্যে যেন ভীতিকর পরিস্থিতির সৃষ্টি না হয় ॥ হাইকোর্ট         করোনা ভাইরাস ॥ মেক্সিকোর প্রেসিডেন্ট ওব্রাদর আক্রান্ত         আরও ৫০ লাখ ডোজ করোনা ভাইরাসের টিকা এসেছে         কয়েক দফা বন্ধের পর ফেরি চলাচল স্বাভাবিক         ব্রাজিলে বিমান বিধ্বস্ত ॥ নিহত ৪ ফুটবলার         'টিকা নেওয়া লোকেরাও ভাইরাস ছড়াতে পারে'         নেপালের প্রধানমন্ত্রী ওলিকে তার দল কমিউনিস্ট পার্টি থেকে বহিষ্কার         নদী ভাঙ্গনের মহামারী ॥ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব