সোমবার ১২ মাঘ ১৪২৭, ২৫ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নকল মোবাইল সেট আমদানির দিন শেষ হচ্ছে

  • জুলাই থেকে অভিযান

ফিরোজ মান্না ॥ অবৈধপথে আনা নকল মোবাইল সেট আমদানির দিন শেষ হচ্ছে। একটি শর্টকোডে মোবাইল ফোনের ডাটাবেজ (তথ্য ভাণ্ডার) থেকে ফিরতি এসএমএসেই জানা যাবে সেটটি আসল না নকল। গ্রাহকদের সুবিধার্থে এই ডাটাবেজ স্থাপন করতে বিটিআরসি ৩০ কোটি টাকার যন্ত্রপাতি কিনেছে। এখন যন্ত্রপাতি স্থাপনের কাজ চলছে। আগামী এপ্রিলে এটি কার্যকর হবে। বৈধ আমদানিকারক ও দেশীয় মোবাইল শিল্প রক্ষায় নতুন উদ্যোগ বাস্তবায়ন করছে বিটিআরসি। মোবাইল ফোন আমদানির জন্য বিটিআরসির কাছ থেকে অনুমোদন নিতে হয়। বিটিআরসিতে যে মোবাইল আমদানি করা হবে তার একটি নমুনাও জমা দিতে হবে। কিন্তু রাজস্ব ফাঁকি দিয়ে নামে-বেনামে বিভিন্ন অসাধু ব্যবসায়ী মোবাইল হ্যান্ডসেট নিয়ে আসে অবৈধ ও চোরাইপথে। এবার সেই পথ বন্ধ করতেই বিটিআরসি কার্যকর উদ্যোগ নিয়েছে। সম্প্রতি বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার ঘোষণা দিয়েছেন, অবৈধ ও নকল মোবাইল হ্যান্ডসেট বন্ধ করতে আগামী এক জুলাই থেকে অভিযান শুরু করা হবে। এই অভিযানে গ্রাহকের হাতে থাকা হ্যান্ডসেটের ব্যবহারে সমস্যা হবে না। তবে তাদের এক জুলাই থেকে হ্যান্ডসেটের নিবন্ধন করতে হবে। বাজারে যেসব অবৈধ হ্যান্ডসেট আছে সেগুলো আর বাজারজাত করতে দেয়া হবে না। ওইসব হ্যান্ডসেট বিলুপ্ত করা হবে। অবৈধ ও চোরাইপথে মোবাইল দিয়ে বাজার ছয়লাভ করা হয়েছে। এগুলো বন্ধ না হলে সরকার বিপুল পরিমাণ রাজস্ব হারাচ্ছে।

সূত্র জানিয়েছে, আগামী এপ্রিল মাসের পর আর কোন অবৈধ হ্যান্ডসেটে মোবাইল সিম চালু হবে না। শুধুমাত্র বৈধভাবে আমদানি করা এবং দেশে বৈধভাবে উৎপাদিত সেট দিয়েই সিম চালু করা যাবে। এমনকি গত এক বছরে কেউ যদি অবৈধ হ্যান্ডসেট কিনে থাকেন তাহলে সেটিও বন্ধ হয়ে যাবে। বিটিআরসির ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্ট্রারে (এনইআইআর) নিবন্ধিত সিম চালু করবে। বৈধ সেটগুলো বাজারে আসার আগেই এনইআইআরে নিবন্ধিত হবে। কোন গ্রাহক মোবাইল সেট কিনতে গেলে সেটটির আইএমইআই নম্বর ফ্রি এসএমএসের মাধ্যমে নির্দিষ্ট নম্বরে পাঠিয়ে জানতে পারবেন সেটি বৈধ না অবৈধ। বিটিআরসি ২০১২ সালে প্রথম অবৈধ মোবাইল সেট বন্ধের উদ্যোগ নেয়। তবে নানা কারণে তা এতদিন বাস্তবায়ন হয়নি। বিটিআরসি বলছে, নকল হ্যান্ডসেট, অবৈধভাবে আমদানি, চুরি ও রাজস্ব ক্ষতি রোধে এনইআইআর ব্যবস্থা চালু করা হচ্ছে। এরমাধ্যমে দেশে বৈধভাবে আমদানি ও উৎপাদিত সেট তথ্যভাণ্ডারের সঙ্গে মোবাইল নেটওয়ার্কে চালু হওয়া ফোনের আইএমইআই মিলিয়ে দেখা হবে। অবৈধ, চুরি যাওয়া ও নকল সেট চালু করা যাবে না। এর ফলে মোবাইল সেট চুরির প্রবণতাও অনেক কমে যাবে। এনইআরআই চালু হলেও মানুষ বিদেশ থেকে আসার সময় সেট নিয়ে আসতে পারবেন। তবে সেটার নিবন্ধন নিতে হবে। নিবন্ধনের জন্য ব্যবস্থা রাখবে বিটিআরসি। বিমানবন্দরে এ ব্যবস্থা থাকবে। পাশাপাশি বিটিআরসিতেও কেনার বৈধ কাগজপত্র দেখিয়ে নিবন্ধন করে নেয়া যাবে। গতবছরের এক অগাস্ট ক্লোন বা নকল আইএমইআই নম্বর যুক্ত অবৈধভাবে মোবাইল আমদানি নিষিদ্ধ করা হয়। এরপরও বিদেশ থেকে কিছুসংখ্যক আমদানিকারক অবৈধভাবে নকল মোবাইল সেট আমদানি করেছে। এ সংখ্যা প্রায় তিন কোটি। এই মোবাইলগুলো বর্তমানে নেটওয়ার্কে সংযুক্ত আছে। কোন গ্রাহক যাতে অবৈধ মোবাইল সেট ও নকল আইএমইআই সেট না কেনেন তার জন্য সতর্ক থাকার পরামর্শ দিয়েছে। ইতোমধ্যে ৩ কোটি অবৈধ হ্যান্ডসেট আসছে নজরদারিতে রাখা হয়েছে। অবৈধ মোবাইল বন্ধের জন্য প্রযুক্তি এনেছে বিটিআরসি। যন্ত্রপাতি স্থাপনের জন্য বিটিআরসি দরপত্র আহ্বান করেছে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ১৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৬০২         ওয়েস্ট ইন্ডিজকে ২৯৮ রানের টার্গেট দিল বাংলাদেশ         পি কে হালদারের ৩৩ সহযোগীর বিরুদ্ধে ৫ মামলা করল দুদক         চট্টগ্রামের জনগণ যাকে খুশি তাকেই ভোট দেবে ॥ কাদের         এবছরের এসএসসির পুনর্বিন্যস্ত সিলেবাস প্রকাশ         সংসদে বিল পাস, দেশে-বিদেশে শাখা খুলতে পারবে ট্রাভেল এজেন্সি         দেশের সব জেলায় ৪-৫ দিনের মধ্যে ভ্যাকসিন পৌঁছে যাবে ॥ পাপন         মেজর মঞ্জুর হত্যা ॥ এরশাদকে অব্যাহতি         অব্যাহত সংক্রমণ আর টিকা সংকটে দিশেহারা ব্রিটেন         মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্তে ১৯ পোড়া লাশ উদ্ধার         পুলিশের কর্মকাণ্ডে জনগণের মধ্যে যেন ভীতিকর পরিস্থিতির সৃষ্টি না হয় ॥ হাইকোর্ট         করোনা ভাইরাস ॥ মেক্সিকোর প্রেসিডেন্ট ওব্রাদর আক্রান্ত         আরও ৫০ লাখ ডোজ করোনা ভাইরাসের টিকা এসেছে         কয়েক দফা বন্ধের পর ফেরি চলাচল স্বাভাবিক         ব্রাজিলে বিমান বিধ্বস্ত ॥ নিহত ৪ ফুটবলার         'টিকা নেওয়া লোকেরাও ভাইরাস ছড়াতে পারে'         নেপালের প্রধানমন্ত্রী ওলিকে তার দল কমিউনিস্ট পার্টি থেকে বহিষ্কার         নদী ভাঙ্গনের মহামারী ॥ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব         ভারতের সঙ্গে মৈত্রী দেশের উন্নয়নে অত্যন্ত সহায়ক ॥ তথ্যমন্ত্রী