সোমবার ১২ মাঘ ১৪২৭, ২৫ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শীতের ফুলে রঙিন প্রজাপতি, মৌমাছির গুঞ্জরন

শীতের ফুলে রঙিন প্রজাপতি, মৌমাছির গুঞ্জরন
  • ডাকছে কি বসন্ত

মোরসালিন মিজান ॥ না, সময় হয়নি। এখনও ঢের বাকি। তাতে কী? আশপাশে ভাল করে তাকান। প্রকৃতির রং রূপ প্রত্যক্ষ করুন। একটা আভাস কিন্তু আছে! রাজা মহারাজাদের তশরীফ রাখার আগমুহূর্তে গন্তব্যস্থলে একটি বার্তা পৌঁছে দেয়া হতো। মহা আয়োজনে বার্তা পৌঁছে দেয়ার পর দরবার বা অন্দরে পা রাখতেন অধিপতিরা। বসন্তইবা কম কিসে? ঋতু নয়, সে তো ঋতুরাজ! হয়তো তাই আগেভাগেই এর আগমনী ঘোষণা করছে প্রকৃতি।

ষড়ঋতুর বাংলাদেশে ফাল্গুন চৈত্র দুই মাস বসন্তকাল। ফাল্গুনের প্রথম প্রিয় ঋতুকে বিপুল আয়োজনে বরণ করে নেয় বাঙালী। চলে নানা উৎসব অনুষ্ঠান। বনে রং লাগে। মনে জাগে অদ্ভুত পুলক। এখন তার আগের মুহূর্তটি চলছে। দাপট দেখাচ্ছে শীত। প্রকৃতি মূলত রুক্ষ শুষ্ক। গাছের পুরনো পাতায় কয়েক স্তর ধুলো জমেছে। সুবজ তেমন চোখে পড়ছে না। কোন কোন গাছের দিকে তাকিয়ে তো ন্যাড়ামাথা ছেলে ছোকড়াদের কথা মনে পড়ে যায়।

তবে এটিই এখন একমাত্র ছবি নয়। আছে আরও একটি ছবি। সে ছবি ফুলের। শীতের এই সময়টাতে নানা জাতের ফুলে বাগান ভরে উঠছে। সম্প্রতি রমনা পার্কের ওয়াকওয়ে ধরে হেঁটে আসার সময় মৌসুমি ফুলের বাগান দেখে চোখ আটকে গেল। বাহারি সব ফুল ফুটতে শুরু করেছে। সবার আগে ফুটেছে সুগন্ধী গোলাপ। তারপর চন্দ্রমল্লিকা। আর কাঁচা হলুদ রঙের গাদা ফুল দেখে মনে হলো এরই মাঝে ভর করেছে বসন্ত। আরও কত ফুল ফুটে আছে! দেখে মন আপনি গেয়ে ওঠে: আহা, আজি এ বসন্তে এত ফুল ফুটে...।

ফুল ফুটেছে বলে ছুটে আসছে প্রজাপতিও। না এসে পারে? কোত্থেকে যেন ছুটে আসছে ওরা। রঙিন ডানা মেলে এ ফুলে ও ফুলে ওড়ে বেড়াচ্ছে। দেখে বসন্তের পুলকটুকু ঠিক অনুভব করা যায়। এই মাখামাখি এই প্রেম নিশ্চিত পূর্ণতা পাবে বসন্তে।

প্রজাপতির মতো মৌমাছিও এখন ফুলে ফুলে মধুর খোঁজ করে বেড়াচ্ছে। বিশেষ করে দিগন্ত বিস্তৃত সরিষাক্ষেতে অবাদ বিচরণ তাদের। মনের সুখে গান গাইছে আর চুমুকে চুমুকে তুলে আনছে মধু। ফুলও দিচ্ছে উজার করেই। এমন প্রেম ভরপুর প্রাণ প্রকৃতি দেখে ফাগুনের কথাই মনে পড়ে শুধু।

ফাগুন প্রেমের ঋতু। ভালবাসার ঋতু। এজন্যই প্রতীক্ষা করে থাকা। অবশ্য খুব বেশি দীর্ঘ হবে না প্রতীক্ষা। আজ বিদায় নিচ্ছে পৌষ। মাঘ মাস শুরু হচ্ছে বটে, দেখতে দেখতে চলে যাবে। তার পরই ‘শীতের ছোঁয়া মিলিয়ে গেল আস্তে/ফাগুন এলো আবার ভালবাসতে!’ ভালবাসতে বাসাতে আসবে ফাগুন। আজি দখিন-দুয়ার খোলা-/এসো হে, এসো হে, এসো হে আমার বসন্ত এসো...। আসছে বসন্ত। আসছে!

শীর্ষ সংবাদ:
বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার ২০২০ ঘোষনা         করোনা ভাইরাসে আরও ১৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৬০২         ৪ ফিফটিতে রেকর্ড সংগ্রহ বাংলাদেশের         পি কে হালদারের ৩৩ সহযোগীর বিরুদ্ধে ৫ মামলা করল দুদক         চট্টগ্রামের জনগণ যাকে খুশি তাকেই ভোট দেবে ॥ কাদের         এবছরের এসএসসির পুনর্বিন্যস্ত সিলেবাস প্রকাশ         সংসদে বিল পাস, দেশে-বিদেশে শাখা খুলতে পারবে ট্রাভেল এজেন্সি         দেশের সব জেলায় ৪-৫ দিনের মধ্যে ভ্যাকসিন পৌঁছে যাবে ॥ পাপন         মেজর মঞ্জুর হত্যা ॥ এরশাদকে অব্যাহতি         অব্যাহত সংক্রমণ আর টিকা সংকটে দিশেহারা ব্রিটেন         মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্তে ১৯ পোড়া লাশ উদ্ধার         পুলিশের কর্মকাণ্ডে জনগণের মধ্যে যেন ভীতিকর পরিস্থিতির সৃষ্টি না হয় ॥ হাইকোর্ট         করোনা ভাইরাস ॥ মেক্সিকোর প্রেসিডেন্ট ওব্রাদর আক্রান্ত         আরও ৫০ লাখ ডোজ করোনা ভাইরাসের টিকা এসেছে         কয়েক দফা বন্ধের পর ফেরি চলাচল স্বাভাবিক         ব্রাজিলে বিমান বিধ্বস্ত ॥ নিহত ৪ ফুটবলার         'টিকা নেওয়া লোকেরাও ভাইরাস ছড়াতে পারে'         নেপালের প্রধানমন্ত্রী ওলিকে তার দল কমিউনিস্ট পার্টি থেকে বহিষ্কার         নদী ভাঙ্গনের মহামারী ॥ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব