রবিবার ১০ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শীতের ফুলে রঙিন প্রজাপতি, মৌমাছির গুঞ্জরন

শীতের ফুলে রঙিন প্রজাপতি, মৌমাছির গুঞ্জরন
  • ডাকছে কি বসন্ত

মোরসালিন মিজান ॥ না, সময় হয়নি। এখনও ঢের বাকি। তাতে কী? আশপাশে ভাল করে তাকান। প্রকৃতির রং রূপ প্রত্যক্ষ করুন। একটা আভাস কিন্তু আছে! রাজা মহারাজাদের তশরীফ রাখার আগমুহূর্তে গন্তব্যস্থলে একটি বার্তা পৌঁছে দেয়া হতো। মহা আয়োজনে বার্তা পৌঁছে দেয়ার পর দরবার বা অন্দরে পা রাখতেন অধিপতিরা। বসন্তইবা কম কিসে? ঋতু নয়, সে তো ঋতুরাজ! হয়তো তাই আগেভাগেই এর আগমনী ঘোষণা করছে প্রকৃতি।

ষড়ঋতুর বাংলাদেশে ফাল্গুন চৈত্র দুই মাস বসন্তকাল। ফাল্গুনের প্রথম প্রিয় ঋতুকে বিপুল আয়োজনে বরণ করে নেয় বাঙালী। চলে নানা উৎসব অনুষ্ঠান। বনে রং লাগে। মনে জাগে অদ্ভুত পুলক। এখন তার আগের মুহূর্তটি চলছে। দাপট দেখাচ্ছে শীত। প্রকৃতি মূলত রুক্ষ শুষ্ক। গাছের পুরনো পাতায় কয়েক স্তর ধুলো জমেছে। সুবজ তেমন চোখে পড়ছে না। কোন কোন গাছের দিকে তাকিয়ে তো ন্যাড়ামাথা ছেলে ছোকড়াদের কথা মনে পড়ে যায়।

তবে এটিই এখন একমাত্র ছবি নয়। আছে আরও একটি ছবি। সে ছবি ফুলের। শীতের এই সময়টাতে নানা জাতের ফুলে বাগান ভরে উঠছে। সম্প্রতি রমনা পার্কের ওয়াকওয়ে ধরে হেঁটে আসার সময় মৌসুমি ফুলের বাগান দেখে চোখ আটকে গেল। বাহারি সব ফুল ফুটতে শুরু করেছে। সবার আগে ফুটেছে সুগন্ধী গোলাপ। তারপর চন্দ্রমল্লিকা। আর কাঁচা হলুদ রঙের গাদা ফুল দেখে মনে হলো এরই মাঝে ভর করেছে বসন্ত। আরও কত ফুল ফুটে আছে! দেখে মন আপনি গেয়ে ওঠে: আহা, আজি এ বসন্তে এত ফুল ফুটে...।

ফুল ফুটেছে বলে ছুটে আসছে প্রজাপতিও। না এসে পারে? কোত্থেকে যেন ছুটে আসছে ওরা। রঙিন ডানা মেলে এ ফুলে ও ফুলে ওড়ে বেড়াচ্ছে। দেখে বসন্তের পুলকটুকু ঠিক অনুভব করা যায়। এই মাখামাখি এই প্রেম নিশ্চিত পূর্ণতা পাবে বসন্তে।

প্রজাপতির মতো মৌমাছিও এখন ফুলে ফুলে মধুর খোঁজ করে বেড়াচ্ছে। বিশেষ করে দিগন্ত বিস্তৃত সরিষাক্ষেতে অবাদ বিচরণ তাদের। মনের সুখে গান গাইছে আর চুমুকে চুমুকে তুলে আনছে মধু। ফুলও দিচ্ছে উজার করেই। এমন প্রেম ভরপুর প্রাণ প্রকৃতি দেখে ফাগুনের কথাই মনে পড়ে শুধু।

ফাগুন প্রেমের ঋতু। ভালবাসার ঋতু। এজন্যই প্রতীক্ষা করে থাকা। অবশ্য খুব বেশি দীর্ঘ হবে না প্রতীক্ষা। আজ বিদায় নিচ্ছে পৌষ। মাঘ মাস শুরু হচ্ছে বটে, দেখতে দেখতে চলে যাবে। তার পরই ‘শীতের ছোঁয়া মিলিয়ে গেল আস্তে/ফাগুন এলো আবার ভালবাসতে!’ ভালবাসতে বাসাতে আসবে ফাগুন। আজি দখিন-দুয়ার খোলা-/এসো হে, এসো হে, এসো হে আমার বসন্ত এসো...। আসছে বসন্ত। আসছে!

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৯৮৮০৯৬১৭
আক্রান্ত
৫৩১৩২৬
সুস্থ
৭১০১৬৫৪৪
সুস্থ
৪৭৫৮৯৯
শীর্ষ সংবাদ:
স্বপ্নের নীড়ে নবযাত্রা ॥ সারাদেশে গৃহহীন ও ভূমিহীনদের আনন্দের দিন         সম্মুখসারির করোনা যোদ্ধাদের কথা         শিক্ষা প্রতিষ্ঠান খুলছে         ২৭ জানুয়ারি টিকা দেয়া শুরু         প্রণোদনার মেয়াদ ও আকার বাড়ছে         নান্দনিক নগর গড়ব-রেজাউল, সেবক হতে চাই- শাহাদাত         ৮৫ হাজার কোটি টাকার প্লাস্টিক পণ্য রফতানির টার্গেট         করোনায় দেশে মৃত্যুর সংখ্যা ৮ হাজার ছাড়িয়েছে         মেঘনা নদীকে নিয়ে পূর্ণাঙ্গ মাস্টারপ্ল্যান তৈরির উদ্যোগ         বিএনপি-জামায়াতের প্রোপাগান্ডা স্কোয়াডের অপতৎপরতা         শীতের তীব্রতা আরও দুদিন থাকবে         নেতাজী ও বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে এগিয়ে যেতে হবে         ৩৪ ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী কাউন্সিলর প্রার্থী         রাজধানীতে সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত         চাল আমদানির এলসি খোলার সময়সীমা বাড়ল         শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে মানতে হবে যে ৪ ধাপ         গৃহহীন পরিবারকে গৃহ দিতে পারছি, এটিই আমার সবচেয়ে আনন্দের ॥ প্রধানমন্ত্রী         আগামী বুধবার থেকে বাংলাদেশে করোনার টিকাদান শুরু         সাগরে ট্রলারডুবি : ৪ লাশ উদ্ধার, নিখোঁজ ১০         করোনা ভাইরাসে মৃত্যু ৮ হাজার ছাড়াল, নতুন শনাক্ত পাঁচশ’র নিচে