সোমবার ৫ মাঘ ১৪২৭, ১৮ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নবজাতকের কান নিয়ে চাঞ্চল্য

নবজাতকের কান নিয়ে চাঞ্চল্য

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীতে এক নবজাতকের দুই কান নিয়ে চাঞ্চল্য দেখা দিয়েছে। কান দুটির আকৃতি আরবি হরফে ‘আল্লাহু’ লেখার মতো। আর এ নিয়েই দেখা দিয়েছে চাঞ্চল্য। শিশুটির স্বজনদের বিশ্বাস, কানে ‘আল্লাহু’ লেখা রয়েছে। তবে একজন চিকিৎসক ভিন্ন মতও দিয়েছেন।

শিশুটির নাম রাখা হয়েছে ওমর ফারুক। গত সোমবার দুপুরে রাজশাহী নগরীর টিকাপাড়া এলাকায় নগর মাতৃসদনে তার জন্ম হয়। তার মায়ের নাম সানজিদা আক্তার। এটি সানজিদার দ্বিতীয় সন্তান। সানজিদা সিরাজগঞ্জ সদর উপজেলার মাসুমপুর গ্রামের আবু হোসেনের স্ত্রী। আবু হোসেন বিদ্যুৎ বিভাগে চাকরি করেন। থাকেন নারায়াণগঞ্জে।

আজ বুধবার দুপুরে মাতৃসদনে ওমর ফারুকের মা সানজিদা আক্তার ঘুমাচ্ছিলেন। শিশুটিকে নিয়ে বসে ছিলেন সানজিদার বোন শামীমা আক্তার। তিনি রাজশাহী নগরীর মেহেরচণ্ডি নগর স্বাস্থ্য কেন্দ্রের পরিবার কল্যাণ সহকারী হিসেবে চাকরি করেন। সানজিদার প্রথম সন্তানের যখন জন্ম হয় তখন তাকে এই মাতৃসদনেই এনেছিলেন শামীমা। আর তাই দ্বিতীয় সন্তানের বেলায়ও তাকে রাজশাহী আনা হয়।

শামীমা আক্তার বলেন, সোমবার ভর্তির পর দুপুরে সিজারিয়ান অস্ত্রোপচারের মাধ্যমে শিশু ওমর ফারুকের জন্ম হয়। এরপর তারা কান দুটি সেভাবে খেয়াল করেননি। পরদিন সকালে পরিস্কার করার সময় তিনি শিশুটির কান দুটির এমন আকৃতি দেখেন। এরপর দ্রুতই এ খবর চারদিকে ছড়িয়ে পড়ে। অনেকে শিশুটিকে একবার দেখার জন্য মাতৃসদনে ভিড় জমাতে শুরু করেন।

শামীমা বলেন, আমার বোন খুব ধার্মিক। নামাজ-কালাম পড়ে। সোমবার দুপুরে সিজারের আগেও সে নামাজ পড়েছে। আর তার বিশ্বাস ছিল- এবারও তার ছেলে সন্তান হবে। সে কারণে আগেই নাম ঠিক করে রেখেছিল ‘ওমর ফারুক’। কিন্তু মেয়ে সন্তান হলে কি নাম রাখা হবে তা আগে থেকে ঠিক করা হয়নি। সানজিদার দুই বছর বয়সী বড় ছেলের নাম মো. আব্দুল্লাহ।

মাতৃসদনটির প্রশাসনিক সহকারী কামরুন নাহার শিউলী বলেন, ফেসবুকের কল্যাণে আমরা বিভিন্ন সময় বিভিন্ন জায়গায় ‘আল্লাহু’ লেখা দেখতে পাই। এটা নিয়ে অবাক হই। কিন্তু এবার এই প্রথম নিজের চোখে দেখলাম। আমার শ্বাশুড়ি হজ্ব করেছেন, কোরআন তেলাওয়াত জানেন। তাকে ছবি দেখিয়েছি। তিনি বলেছেন, শিশুটির দুই কানে আল্লাহু লেখা। সবই আল্লাহ প্রদত্ত।

তবে ভিন্নমত পোষণ করেছেন মাতৃসদনের ফ্যামিলি প্ল্যানিং কো-অর্ডিনেটর ডা. ওয়ালিদ চৌধুরী। তিনি বলেন, অনেক সময় দৈহিক গঠনের জন্মগত ত্রুটি থাকে। এটিকে কনজিনাইটাল অ্যানোলমলি বলা হয়ে থাকে। এই শিশুর বিষয়টি সে রকম হতে পারে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৯৩৬১৬১৫১
আক্রান্ত
৫২৭৬৩২
সুস্থ
৬৬৯২০৯০০
সুস্থ
৪৭২৪৩৭
শীর্ষ সংবাদ:
রুখবে সাইবার ক্রাইম ॥ বিশ্বে সিকিউরিটি সার্ভিস প্রোভাইডিং হাব হবে বাংলাদেশ         বিজয়ের ইতিহাস মনে রাখার মতো আরও ছবি চাই         বঙ্গভ্যাক্সের ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি চেয়ে আবেদন         সেচ ব্যবস্থার উন্নয়নে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে         সন্তানদের সামনে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন         দু হাজার ৭শ’ কোটি টাকার নতুন দুটি প্রণোদনা প্যাকেজ         দেশে করোনায় আরও ২৩ জনের মৃত্যু         নতুন বছরের প্রথম সংসদ অধিবেশন আজ শুরু         বাইডেন আমলে ঢাকা-ওয়াশিংটন সম্পর্ক আরও জোরদার হবে ॥ মিলার         কর্মচারীদের বেতন দিতে না পারলে পৌরসভা পরিষদ বাতিল         ৬২টি পণ্য নিয়ে পর্যালোচনা চলছে         কাকরাইলে মা-ছেলে খুনের মামলায়৩ জনের ফাঁসি         বিচ্ছিন্ন সহিংসতায় উত্তপ্ত হয়ে উঠছে ভোটের হাওয়া         জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন ৩৩ শিল্পী         রোহিঙ্গা হিসেবে কোনো বাংলাদেশি সৌদিতে গিয়ে থাকলে পাসপোর্ট দেব : স্বরাষ্ট্রমন্ত্রী         নির্বাচনের ৪৮ ঘণ্টার মধ্যে বিজয় মিছিল বের করা যাবে না : ইসি সচিব         ফেব্রুয়ারিতে সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার সম্ভাবনা         যে কোন দুর্যোগে সেনাবাহিনী কাজ করতে প্রস্তুত রয়েছে ॥ সেনা প্রধান         আগামীকাল জাতীয় সংসদের শীতকালীন অধিবেশন শুরু         ইউক্রেন থেকে গম আমদানির পরিকল্পনা