মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ সফরে আসছে দ্বিতীয় সারির ওয়েস্ট ইন্ডিজ দল

  • করোনা মহামারীর অজুহাতে নাম প্রত্যাহার করে নিয়েছেন ১৩ ক্রিকেটার

স্পোর্টস রিপোর্টার ॥ পরিচিত বা নিয়মিত ক্রিকেটারদের বাদ রেখেই বাংলাদেশ সফরে আসছে ওয়েস্ট ইন্ডিজ দল। সফরে নেই জেসন হোল্ডার, কাইরন পোলার্ড, ড্যারেন ব্র্যাভো, সামারাহ ব্রুকস, রস্টোন চেজ, শেলডন কটরেল, এভিন লুইস, সাই হোপ, শিমরন হেটমায়ার ও নিকোলাস পুরান। এছাড়া ফ্যাবিয়েন এ্যালেন ও শেন ডরউইচ ব্যক্তিগত কারণ দেখিয়ে বাংলাদেশে আসবেন না বলে বোর্ডকে জানিয়ে দিয়েছেন। মোদ্দাকথা করোনাভাইরাস শঙ্কায় বাংলাদেশের বিরুদ্ধে আসন্ন সিরিজ থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ১০ ক্রিকেটার। তবে নতুন চেহারার দল নিয়ে আত্মবিশ্বাসী ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের প্রধান নির্বাচক রজার হার্পার। দল ঘোষণার পর হার্পার বলেন, এই দল নিয়েই স্বাগতিক বাংলাদেশের বিরুদ্ধে লড়াই করতে আশাবাদী তিনি। তার মতে, নতুনদের জন্য নিজেদের যোগ্যতা প্রমাণের সুযোগ এই সিরিজ। আশা করছি নতুনরা ভাল লড়াই করবে বাংলাদেশের বিরুদ্ধে।

ক্যারিবীয় নির্বাচকের কথায়, যদিও দুই সংস্করণেই আমরা বেশ কয়েকজন সিনিয়র ক্রিকেটারকে পাচ্ছি না। তারপরও আশা করছি নতুনদের নিয়ে গড়া দল ভাল করবে। সঠিক লক্ষ্যে উদ্যমের সঙ্গে খেলবে। এই পর্যায়ে তারাও যে খেলার যোগ্য সেটা প্রমাণ করতে চেষ্টা করবে সবাই। আগামী ১০ জানুয়ারি তিন ওয়ানডে ও দুই টেস্টের সিরিজ খেলতে বাংলাদেশে পা রাখবে ওয়েস্ট ইন্ডিজ দল। ওয়ানডে সিরিজের প্রথম দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে ২০ ও ২২ জানুয়ারি, মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে। শেষ ম্যাচ ২৫ জানুয়ারি চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। এরপর জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টেস্ট শুরু ৩ ফেব্রুয়ারি। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে দ্বিতীয় টেস্ট শুরু ১১ ফেব্রুয়ারি।

যদিও বাংলাদেশ সফরে পূর্ণশক্তির দলই পাঠানো হবে- এই ছিল ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের প্রতিশ্রুতি। কিন্তু শেষ পর্যন্ত প্রতিশ্রুতি রক্ষা করতে পারেনি তারা। করোনাভাইরাসের অজুহাতে ওয়েস্ট ইন্ডিজের তারকা ক্রিকেটারদের অধিকাংশই বাংলাদেশ সফরে রাজি না হলেও বোর্ডের পক্ষ থেকে কার্যকর কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি। অর্থাৎ সফরের জন্য কোন প্রকার চাপ প্রয়োগ বা আহ্বান জানানো হয়নি খেলোয়াড়দের। করোনার মধ্যেও যেসব ক্রিকেটার ইংল্যান্ড, নিউজিল্যান্ড সফর করতে পেরেছে, সেসব ক্রিকেটার বাংলাদেশে আসতে অস্বীকৃতি জানিয়েছে। এই অবস্থায় ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় সারির একটি দলের বিরুদ্ধে খেলতে হবে বাংলাদেশের পূর্ণশক্তির টিমকে। উল্লেখ্য, নির্বাচক হাবিবুল বাশার সুমন ক্যারিবীয়দের দল দেখে হতাশ হয়েছেন। বাশার বলেন, করোনার কারণে বাংলাদেশ সফর না করলে কিছু বলার ছিল না।। কিন্তু আমরা তো দেখছি সরে যাওয়া ক্রিকেটাররা সব জায়গায় খেলছে। আমরা সফলভাবে দুটি টুর্নামেন্ট আয়োজন করেছি। সব দেশেই তো করোনায় আক্রান্ত হচ্ছে মানুষ। মারাও যাচ্ছে। তাই বলে জীবন তো থেমে নেই। কাজেই তাদের বাংলাদেশে না আসার যুক্তিসঙ্গত কারণ খুঁজে পাচ্ছি না।

টেস্ট অধিনায়ক মুমিনুল হকও আশাহত। পূর্ণশক্তির দলের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটের পরীক্ষা দেয়া হলো না তার। সবাই আশা করে যে কোন দেশের নিয়মিত দলের বিরুদ্ধে খেলার। তবে আন্তর্জাতিক ক্রিকেটে দ্বিতীয় সারির দল বলে কিছু নেই। ঘরের মাঠে বাংলাদেশ জিততে নামে সেটা যে দলই হোক। সিরিজটাকে মুমিনুল দেখছেন সেভাবেই। টেস্ট দলে হাতেগুনা পরিচিত মুখ থাকলেও ওয়ানডে দল একেবারেই অপরিচিত। চেনামুখ নেই বললেই চলে। করোনা পরবর্তী সময় বাংলাদেশ দল প্রথম আন্তর্জাতিক সিরিজে মাঠে নামলেও পাচ্ছে না শক্তিশালী প্রতিপক্ষ। ক্রেইগ ব্র্যাথওয়েটকে দেয়া হয়েছে বাংলাদেশ সফরে টেস্ট দলের নেতৃত্ব এবং জ্যাসন মোহামেদ ওয়ানডে দলের অধিনায়ক। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড জানিয়েছে, করোনা মহামারীর কারণে নাম প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছেন দলের ১৩ ক্রিকেটার। জানা গেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড তাদের খেলোয়াড়দের বাংলাদেশ সফর নিয়ে স্বাধীনতা দিয়েছিল। সফরে যাওয়া না যাওয়ার বিষয়ে ক্রিকেটারদের সিদ্ধান্তই চূড়ান্ত- এ সুযোগটা ভালভাবেই নিয়েছেন দেশটির ক্রিকেটাররা।

এদিকে করোনা পরিস্থিতির মধ্যেই ঘরের মাটিতে এই সিরিজে প্রস্তুত হচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা         অপরাধের ধরন-মাধ্যম প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে : এনটিএমসি পরিচালক         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৫১ জন হাসপাতালে         হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলায় বহিরাগতরাও অংশ নিয়েছিল ॥ স্পিকার         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         ব্যাক্তির অপরাধে কোন সম্প্রদায়কে দায়ী করা যাবে না ॥ শিক্ষামন্ত্রী         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পা থেকে মাথা পর্যন্ত অসাম্প্রদায়িক চেতনার মূল্যবোধে সজ্জিত হতে হবে ॥ ইনু         দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে’         অপরাধী শনাক্তে সক্ষমতা বাড়ল র‍্যাবের         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের         হামলাকারীদের দ্রুত শাস্তির আওতায় আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ