মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মঞ্চে আসছে শান্তিনগর থিয়েটারের ‘লিওনার্দো দ্য ভিঞ্চি’

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ রেনেসাঁ মানব লিওনার্দো দা ভিঞ্চি ছিলেন ধ্রুপদী যুগের এক বহু গুণান্বিত মেধাবী ব্যক্তিত্ব। তিনি একজন শিল্পীর পাশাপাশি ছিলেন রেনেসাঁ পলিম্যাথ, গণিতবিদ, সঙ্গীতশিল্পী, আর্কিটেক্ট, বিজ্ঞানী, প্রকৌশলী ও লেখক। চিকিৎসা বিজ্ঞান, ভূগোল, জ্যোতির্বিদ্যা, অঙ্গব্যবচ্ছেদবিদ্যা, উদ্ভিদবিজ্ঞান, ইতিহাস ও সাহিত্যে তার ছিল অসাধারণ দখল। এছাড়াও তার দুই হাতে একসঙ্গে লিখতে পারার মতো বিরল প্রতিভা ছিল। তিনি আনুষ্ঠানিক কোন লেখাপড়া গ্রহণ করেননি। তার বিখ্যাত শিল্পকর্মগুলোর মধ্যে মোনালিসা, দ্য লাস্ট সাপার অন্যতম। এছাড়া রয়েছে ‘লরেঞ্জো দ্য মেডিসি’, ‘ভার্জিন অব দ্য রকস্’, ‘লেডি উইথ এ্যান আরমিন’, ‘সেন্ট জন ব্যাপটিস্ট’ প্রভৃতি।

লিওনার্দ দ্য ভিঞ্চির জীবন ও কর্ম আশ্রিত বিষয়কে উপজীব্য করে নাটক লিখেছন তরুণ নাট্যকার অপূর্ব কুমার কুণ্ডু। ‘লিওনার্দ দা ভিঞ্চি’ নাটকটির প্রেক্ষাপট সম্পর্কে নাট্যকার অপূর্ব কুমার কুণ্ডু জানান, আজ থেকে ৫০০ বছর আগে ইতালিতে যাপিত জীবনে লিওনার্দো দ্য ভিঞ্চি অঙ্কিত মোনালিসা এবং দ্য লাস্ট সাফার চিত্রকর্ম অঙ্কন, শত্রুর হাত থেকে রক্ষাকরণ, অভিযোগের বিপরীতে আত্মপক্ষ সমর্পণ, মহামারী প্লেগের মধ্যে দাঁড়িয়েও কৃতকর্ম সম্পাদন, মাতৃত্ব বঞ্চিত ভিঞ্চির ক্রন্দন, ফ্রান্সে অবস্থানকালীন অন্তিম সময়ের আবেদন এসব নিয়েই নাটকটি রচনা করা হয়েছে। নাটকটি মঞ্চে আনছে জয়পুরহাটের শান্তিনগর থিয়েটার। নাটকটির নির্দেশনায় রয়েছেন ঢাকার চন্দ্রকলা থিয়েটারের অভিনেতা, নাট্যকার ও নির্দেশক এইচ আর অনিক।

নির্দেশক জানান, আমরা নাটকটির পান্ডুলিপি হস্তান্তরসহ মহড়াও শুরু করেছি। এতে উপস্থিত ছিলেন শান্তিনগর থিয়েটারের দলপ্রধান মিজানুর রহমান মিজানসহ দলের প্রতিষ্ঠাকালীন সকল সদস্য। প্রথম পর্যায়ে টানা তিন দিনব্যাপী মহড়া কর্মশালা চলে। নাটকটির প্রযোজনা অধিকর্তা মিজানুর রহমান বলেন, যার চিত্রকর্ম ‘মোনালিসা’ বিক্রয়তব্য অর্থ করোনাকালীন সময়ে ফ্রান্সে অর্থনৈতিক সঙ্কট মোকাবেলা করার সক্ষমতা রাখে, সেই শিল্পের শিল্পীকে বর্তমানের আলোয় ফিরে দেখা ছিল আমাদের প্রাণের দাবি। নাট্যকার অপূর্ব কুমার কুণ্ডুর রচনার মধ্যদিয়ে এবং এইচ আর অনিকের নির্দেশনার কাজটি শুরু করতে পেরে আমরা আনন্দিত।

নাট্যকার অপূর্ব কুমার কুণ্ডু বলেন, শান্তিনগর থিয়েটার পরিবারের সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে ৫০০ বছর আগের ইতালির লিওনার্দো দ্য ভিঞ্চি আমাদের মাঝে মঞ্চমায়ায় ফিরে আসবে বলেই বিশ্বাস। নির্দেশক এইচ আর অনিক বলেন, আমার নির্দেশনা জীবনে কঠিনতর চ্যালেঞ্জ রহস্যমণ্ডিত লিওনার্দো দ্য ভিঞ্চিকে জীবন্ত রূপে ফুটিয়ে তোলা।

শীর্ষ সংবাদ:
শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড         বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছেন শেখ হাসিনা         অভিযুক্ত কর্মকর্তাদের সচিব পদোন্নতি দেয়ার প্রক্রিয়া!         বিজয়ের মাস         জাওয়াদ দুর্বল হয়ে লঘুচাপে রূপ নিয়েছে         ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ         অরাজকতা সৃষ্টির নীলনক্সা জামায়াতের         আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের সূচনা ৬ ডিসেম্বর         বাংলাদেশ-ভারত মৈত্রী ছিন্ন করা যাবে না         বন্ড সুবিধার অপব্যবহার, ২৭৫ কোটি ৩২ লাখ টাকার ভ্যাট ফাঁকি         বিএনপি রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে         সমিতি সংগঠন খুলে ফায়দা লুটে নিচ্ছে বিশেষ শ্রেণী         তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী         সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ