রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মঞ্চে আসছে শান্তিনগর থিয়েটারের ‘লিওনার্দো দ্য ভিঞ্চি’

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ রেনেসাঁ মানব লিওনার্দো দা ভিঞ্চি ছিলেন ধ্রুপদী যুগের এক বহু গুণান্বিত মেধাবী ব্যক্তিত্ব। তিনি একজন শিল্পীর পাশাপাশি ছিলেন রেনেসাঁ পলিম্যাথ, গণিতবিদ, সঙ্গীতশিল্পী, আর্কিটেক্ট, বিজ্ঞানী, প্রকৌশলী ও লেখক। চিকিৎসা বিজ্ঞান, ভূগোল, জ্যোতির্বিদ্যা, অঙ্গব্যবচ্ছেদবিদ্যা, উদ্ভিদবিজ্ঞান, ইতিহাস ও সাহিত্যে তার ছিল অসাধারণ দখল। এছাড়াও তার দুই হাতে একসঙ্গে লিখতে পারার মতো বিরল প্রতিভা ছিল। তিনি আনুষ্ঠানিক কোন লেখাপড়া গ্রহণ করেননি। তার বিখ্যাত শিল্পকর্মগুলোর মধ্যে মোনালিসা, দ্য লাস্ট সাপার অন্যতম। এছাড়া রয়েছে ‘লরেঞ্জো দ্য মেডিসি’, ‘ভার্জিন অব দ্য রকস্’, ‘লেডি উইথ এ্যান আরমিন’, ‘সেন্ট জন ব্যাপটিস্ট’ প্রভৃতি।

লিওনার্দ দ্য ভিঞ্চির জীবন ও কর্ম আশ্রিত বিষয়কে উপজীব্য করে নাটক লিখেছন তরুণ নাট্যকার অপূর্ব কুমার কুণ্ডু। ‘লিওনার্দ দা ভিঞ্চি’ নাটকটির প্রেক্ষাপট সম্পর্কে নাট্যকার অপূর্ব কুমার কুণ্ডু জানান, আজ থেকে ৫০০ বছর আগে ইতালিতে যাপিত জীবনে লিওনার্দো দ্য ভিঞ্চি অঙ্কিত মোনালিসা এবং দ্য লাস্ট সাফার চিত্রকর্ম অঙ্কন, শত্রুর হাত থেকে রক্ষাকরণ, অভিযোগের বিপরীতে আত্মপক্ষ সমর্পণ, মহামারী প্লেগের মধ্যে দাঁড়িয়েও কৃতকর্ম সম্পাদন, মাতৃত্ব বঞ্চিত ভিঞ্চির ক্রন্দন, ফ্রান্সে অবস্থানকালীন অন্তিম সময়ের আবেদন এসব নিয়েই নাটকটি রচনা করা হয়েছে। নাটকটি মঞ্চে আনছে জয়পুরহাটের শান্তিনগর থিয়েটার। নাটকটির নির্দেশনায় রয়েছেন ঢাকার চন্দ্রকলা থিয়েটারের অভিনেতা, নাট্যকার ও নির্দেশক এইচ আর অনিক।

নির্দেশক জানান, আমরা নাটকটির পান্ডুলিপি হস্তান্তরসহ মহড়াও শুরু করেছি। এতে উপস্থিত ছিলেন শান্তিনগর থিয়েটারের দলপ্রধান মিজানুর রহমান মিজানসহ দলের প্রতিষ্ঠাকালীন সকল সদস্য। প্রথম পর্যায়ে টানা তিন দিনব্যাপী মহড়া কর্মশালা চলে। নাটকটির প্রযোজনা অধিকর্তা মিজানুর রহমান বলেন, যার চিত্রকর্ম ‘মোনালিসা’ বিক্রয়তব্য অর্থ করোনাকালীন সময়ে ফ্রান্সে অর্থনৈতিক সঙ্কট মোকাবেলা করার সক্ষমতা রাখে, সেই শিল্পের শিল্পীকে বর্তমানের আলোয় ফিরে দেখা ছিল আমাদের প্রাণের দাবি। নাট্যকার অপূর্ব কুমার কুণ্ডুর রচনার মধ্যদিয়ে এবং এইচ আর অনিকের নির্দেশনার কাজটি শুরু করতে পেরে আমরা আনন্দিত।

নাট্যকার অপূর্ব কুমার কুণ্ডু বলেন, শান্তিনগর থিয়েটার পরিবারের সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে ৫০০ বছর আগের ইতালির লিওনার্দো দ্য ভিঞ্চি আমাদের মাঝে মঞ্চমায়ায় ফিরে আসবে বলেই বিশ্বাস। নির্দেশক এইচ আর অনিক বলেন, আমার নির্দেশনা জীবনে কঠিনতর চ্যালেঞ্জ রহস্যমণ্ডিত লিওনার্দো দ্য ভিঞ্চিকে জীবন্ত রূপে ফুটিয়ে তোলা।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর মানুষকে ভুল পথে পরিচালনা করেন         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর