মঙ্গলবার ৫ মাঘ ১৪২৭, ১৯ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নির্বাচনের প্রতি দেশের মানুষের অনীহা সৃষ্টি হয়েছে: জি এম কাদের

নির্বাচনের প্রতি দেশের মানুষের অনীহা সৃষ্টি হয়েছে: জি এম কাদের

স্টাফ রিপোর্টার ॥ গণতনস্ত্র ও সুশাসন প্রতিষ্ঠার জন্য ভোটের গোপনীয়তা এবং নির্বাচনের স্বচ্ছ পদ্ধতি নিশ্চিত করার বিকল্প নেই। ভোটের স্বচ্ছতা নিশ্চিত না হলে গণতন্ত্র বিপন্ন হতে পারে বলে মত দিয়েছেন দেশের বিশিষ্টজনরা। বিরোধী দল জাতীয় পার্টি পার্টি আয়োজিত নির্বাচন বিষয়ক এক কর্মশালায় অংশ নিয়ে তারা এসব মতামত তুলে ধরেন।

বলেন, গত কয়েক দশকে দেশের নির্বিাচন পদ্ধতি গণতান্ত্রিক হলেও ভোট ও ভোটের রাজনীতি একেবারেই গণতান্ত্রিক নয়। বারবার নির্বাচন প্রশ্নবিদ্ধ হচ্ছে। মানুষ নির্বাচন ব্যবস্থা নিয়ে সন্তুষ্ট হতে পারছে না। বিতর্ক উঠছে। আন্তর্জাতিক মহলও বাংলাদেশের নির্বাচন ব্যবস্থার প্রতি অসন্তুষ্ঠ। এই পরিস্থিতি থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। এজন্য প্রয়োজন ঐক্যমতের রাজনীতি ও রাজনৈতিক স্বদিচ্ছা।

শনিবার দুপুরে দলের চেয়ারম্যান-এর বনানী কার্যালয় মিলনায়তনে জাতীয় পার্টি খুলানা বিভাগ আয়োজিত তৃণমূলে নেতৃত্ব নির্বাচন বিষয়ক কর্মশালায় অংশ নিয়ে বক্তরা এসব কথা বলেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাপা চেয়ারম্যান জি এম কাদের। এসময় দলের কেন্দ্রীয় নেতাদের অনেকেই বক্তব্য রাখেন।

কর্মশালায় অংশ নিয়ে জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের এমপি বলেছেন, নির্বাচনের প্রতি দেশের মানুষের অনীহা সৃষ্টি হয়েছে। দিনে দিনে ভোটারের সংখ্যা কমেছে। মানুষের আগ্রহ কমেছে রাজনীতির প্রতি। রাজনীতির পরিবেশ না পেয়ে অনেকেই রাজনীতি থেকে ছিটকে পড়ছে। নেতৃত্ব নির্বাচনে প্রজাতন্ত্রের মালিক জনগণের অংশগ্রহণ নিশ্চিত হচ্ছেনা বলেও মন্ত্য করেন তিনি।

তিনি বলেন, জাতীয় পার্টির রাজনীতি হচ্ছে দেশের মানুষকে নির্বাচনমুখী করা। আমরা রাজনীতিতে প্রাণচাঞ্চল্য ফিরিয়ে আনতে চাই। রাজনীতির প্রতি মানুষের আকর্ষণ সৃষ্টি করতে চাই। আমরা চাই দেশের মানুষ যেন আবারো ভোটের প্রতি আগ্রহী হয়। নির্বাচনে যেন সাধারণ মানুষের প্রত্যাশা প্রতিফলিত হয়। আমরা মানুষের আস্থা অর্জন করে দেশ ও জনগণের সেবা করতে চাই।

রাজনীতিতে প্রাণচাঞ্চল্য এবং নির্বাচনে উৎসবমূখর পরিবেশ না থাকায় অনেকেই রাজনীতি থেকে ঝড়ে পড়ছে এমন মন্তব্য করে সাবেক এই মন্ত্রী বলেন, এটা গণতন্ত্রের জন্য কখনোই শুভ হতে পারেনা। এভাবে চলতে থাকলে অনেক দলই সাইনবোর্ড এবং নাম সর্বস্ব দলে পরিণত হবে।

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও খুলনা বিভাগীয় অতিরিক্ত মহাসচিব সাহিদুর রহমান টেপার সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথির বক্তৃতায় জাতীয় পার্টি মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু বলেন, দেশের মানুষ নির্বাচনের প্রতি আস্থা হারিয়ে ফেলেছে, মানুষ আর ভোট কেন্দ্রে যায় না।

তিনি বলেন, আওয়ামী লীগ ও বিএনপি দাবি করে তাদের কারো ৪০ শতাংশ কারো ৩৫ শতাংশ ভোট আছে। কিন্তু সাম্প্রতিক নির্বাচনগুলোতে দেখা যাচ্ছে ২ থেকে ১০ শতাংশ ভোট পড়ছে নির্বাচনে। নির্বাচনের প্রতি মানুষের কেন অনাস্থা তা নির্বাচন কমিশনকে খুজে বের করতে হবে। নির্বাচনে মানুষের অনাগ্রহ হচ্ছে গণতন্ত্রের দুর্বলতা। জাতীয় পার্টি কোন প্রশ্নবিদ্ধ নির্বাচন চায় না। ভোট ও ভাতের অধিকার আদায়ের আন্দোলনে জাতীয় পার্টি সোচ্চার ভূমিকা রাখবে।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতায় জানিপপ-এর চেয়ারম্যান ও বেগম রোকেয়া বিশ^বিদ্যালয়ের উপাচার্য নাজমুল আহসান কলিমুল্লাহ বলেন, ভোটের গোপনীয়তা এবং নির্বাচনের স্বচ্ছ পদ্ধতি নিশ্চিত করতে হবে। ভোটের স্বচ্ছতা নিশ্চিত না হলে গণতন্ত্র বিপন্ন হতে পারে।

জাতীয় পার্টি আয়োজিত কর্মশালার প্রশংসা করে তিনি বলেন, নেতা নির্বাচনের বিষয়ে কর্মশালা জাতীয় রাজনীতির জন্য দৃষ্টান্ত হয়ে থাকবে। এই উদ্যোগ অন্য রাজনৈতিক দলগুলোর জন্য অনুকরণীয় হয়ে থাকবে।

নির্বাচনী কর্মশালায় বক্তব্য রাখেন- জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভরায়, এ্যাড. মোঃ রেজাউল ইসলাম ভূঁইয়া, সৈয়দ দিদার বখত্, এ্যাড. হাসান সিরাজ সুজা, জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান ও খুলনা জেলা সভাপতি শফিকুল ইসলাম মধু, শেখ আলমগীর হোসেন, শরিফুল ইসলাম শরু চৌধুরী, এবিএম লিয়াকত হোসেন চাকলাদার, জহিরুল হক, খন্দকার ফায়েকুজ্জামান ফিরোজ, শেখ আজহার হোসেন প্রমুখ।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৯৩৬১৬১৫১
আক্রান্ত
৫২৮৩২৯
সুস্থ
৬৬৯২০৯০০
সুস্থ
৪৭৩১৭৩
শীর্ষ সংবাদ:
সমৃদ্ধির পথেই এগোতে হবে         করোনার টিকা আসছে এক সপ্তাহের মধ্যেই         ভ্যাকসিন নিয়ে রাজনীতি উত্তপ্ত করার চেষ্টা, আগাম সমালোচনা         চীনের মধ্যস্থতায় ঢাকায় আজ ত্রিপক্ষীয় বৈঠক         বগুড়ার সেই তুফান সরকার ফের টক অব দ্য টাউন         কয়েক অঙ্গরাজ্যে ফের সশস্ত্র ট্রাম্প সমর্থকদের বিক্ষোভ         দেশে করোনায় আরও ১৬ জনের মৃত্যু         ইন্টারপোলের সর্বশেষ রেড এ্যালার্ট তালিকায় ৭৮ বাংলাদেশী         বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত মার্চে         মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের অবিরাম প্রচার         সুবিধাবঞ্চিতদের আরও ৬৫ লাখ ডলার দিচ্ছে বিশ্বব্যাংক         হাড় কাঁপানো শীত জানুয়ারিজুড়ে থাকবে         তিন মাসে ৫৯ অবৈধ ইটভাঁটি ও দুই কারখানা বন্ধ         ভারতের থেকে ২০ লাখ ডোজ টিকা আসছে বুধবার         দুর্নীতি ও জঙ্গীবাদ নির্মূলে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : রাষ্ট্রপতি         করোনায় আক্রান্ত ১০ হাজার পুলিশের জন্য ক্ষতিপূরণ চেয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়         ভূমি জালিয়াতি-হয়রানি রোধে আইন হচ্ছে : ভূমি সচিব         দেশের সকল প্রান্তে দেশীয় প্রজাতির মাছ ছড়িয়ে দেয়া হবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী         পৌর নির্বাচন যেকোনো সময়ের তুলনায় শান্তিপূর্ণ হয়েছে ॥ তথ্যমন্ত্রী         করোনায় আক্রান্ত হাসানুল হক ইনু, হাসপাতালে ভর্তি