মঙ্গলবার ৫ মাঘ ১৪২৭, ১৯ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুক্তরাষ্ট্রে কোভিড টিকা সবাইকে নিতে বাধ্য করা হবে না ॥ বাইডেন

যুক্তরাষ্ট্রে কোভিড টিকা সবাইকে নিতে বাধ্য করা হবে না ॥ বাইডেন

অনলাইন ডেস্ক ॥ নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, করোনাভাইরাসের কোনো টিকা যুক্তরাষ্ট্রে অনুমোদিত ও সহজলভ্য হলেও তা সবাইকে নিতে বাধ্য করা হবে না ।

দেশটির প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) মার্কিনিদের নিজের ঘর ছাড়া অন্য যে কোনো চার দেয়ালে আবদ্ধ কক্ষের ভেতর মাস্ক পরতে বলার পর বাইডেনের টিকা নিয়ে এ মন্তব্য এল।

যুক্তরাষ্ট্র এখন করোনাভাইরাসের ‘উচ্চ পর্যায়ের সংক্রমণ পর্বে প্রবেশ করেছে’ বলে জানিয়েছে সিডিসি।

কেবল শুক্রবারই দেশটিতে প্রায় সোয়া দুই লাখ নতুন কোভিড-১৯ রোগী শনাক্ত ও আড়াই হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে, জানিয়েছে বিবিসি।

করোনাভাইরাসে এখন পর্যন্ত বিশ্বের মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে সব মিলিয়ে শনাক্ত রোগীর সংখ্যা এক কোটি ৪৩ লাখ ছাড়িয়ে গেছে; মৃত্যু ২ লাখ ৮০ হাজার ছুঁইছুঁই।

ভাইরাস সংক্রমণজনিত উদ্বেগের কারণে ২০ জানুয়ারি নতুন প্রেসিডেন্টের শপথ ও অভিষেক অনুষ্ঠানের জমায়েতের আকার ছোট হতে পারে বলে বাইডেন ধারণা দিয়েছেন।

বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রে টিকা সরবরাহে অনুমতি চেয়ে এরই মধ্যে ফাইজার-বায়োএনটেক ও মডার্না দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসনের কাছে আবেদন করেছে।

ক্লিনিকাল ট্রায়ালে তাদের টিকা ৯৫% কার্যকারিতা দেখিয়েছে বলে দাবি করেছে ফাইজার। আর মডার্নার মতে, তাদের টিকা ৯৪% কার্যকর। প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য বুধবার ফাইজারের টিকা ব্যবহারে অনুমতি দিয়েছে।

শুক্রবার আটলান্টার সিডিসি পরিদর্শনে গিয়ে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এক থেকে দেড় সপ্তাহের মধ্যেই একটি কোভিড-১৯ টিকা কর্তৃপক্ষের অনুমোদন পেতে যাচ্ছে বলে জানান। একইদিন ডেলওয়ারের উইলমিংটনে এক বক্তৃতায় বাইডেন বলেন, করোনাভাইরাসের টিকা বাধ্যতামূলক করার প্রয়োজন পড়বে না। আগের দিন সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে নবনির্বাচিত এ প্রেসিডেন্ট বলেন, টিকার নিরাপত্তা নিয়ে সাধারণ মানুষের উদ্বেগ দূর করতে তিনি জনসমক্ষেই টিকা নিতে রাজি। সাবেক তিন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, জর্জ ডব্লিউ বুশ ও বিল ক্লিনটনও জনসমক্ষে টিকা নিতে আগ্রহ প্রকাশ করেছেন।

পিউ রিসার্চ সেন্টারের এক জরিপে যুক্তরাষ্ট্রের ৬০ শতাংশ নাগরিক এখন টিকা নিতে প্রস্তুত বলে দেখা গেছে। সেপ্টেম্বরে এ সংখ্যা ছিল ৫১ শতাংশ।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৯৩৬১৬১৫১
আক্রান্ত
৫২৮৩২৯
সুস্থ
৬৬৯২০৯০০
সুস্থ
৪৭৩১৭৩
শীর্ষ সংবাদ:
সমৃদ্ধির পথেই এগোতে হবে         করোনার টিকা আসছে এক সপ্তাহের মধ্যেই         ভ্যাকসিন নিয়ে রাজনীতি উত্তপ্ত করার চেষ্টা, আগাম সমালোচনা         চীনের মধ্যস্থতায় ঢাকায় আজ ত্রিপক্ষীয় বৈঠক         বগুড়ার সেই তুফান সরকার ফের টক অব দ্য টাউন         কয়েক অঙ্গরাজ্যে ফের সশস্ত্র ট্রাম্প সমর্থকদের বিক্ষোভ         দেশে করোনায় আরও ১৬ জনের মৃত্যু         ইন্টারপোলের সর্বশেষ রেড এ্যালার্ট তালিকায় ৭৮ বাংলাদেশী         বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত মার্চে         মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের অবিরাম প্রচার         সুবিধাবঞ্চিতদের আরও ৬৫ লাখ ডলার দিচ্ছে বিশ্বব্যাংক         হাড় কাঁপানো শীত জানুয়ারিজুড়ে থাকবে         তিন মাসে ৫৯ অবৈধ ইটভাঁটি ও দুই কারখানা বন্ধ         ভারতের থেকে ২০ লাখ ডোজ টিকা আসছে বুধবার         দুর্নীতি ও জঙ্গীবাদ নির্মূলে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : রাষ্ট্রপতি         করোনায় আক্রান্ত ১০ হাজার পুলিশের জন্য ক্ষতিপূরণ চেয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়         ভূমি জালিয়াতি-হয়রানি রোধে আইন হচ্ছে : ভূমি সচিব         দেশের সকল প্রান্তে দেশীয় প্রজাতির মাছ ছড়িয়ে দেয়া হবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী         পৌর নির্বাচন যেকোনো সময়ের তুলনায় শান্তিপূর্ণ হয়েছে ॥ তথ্যমন্ত্রী         করোনায় আক্রান্ত হাসানুল হক ইনু, হাসপাতালে ভর্তি