বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৭, ২৮ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গোপন তথ্য প্রকাশে আইএইএ’কে হুঁশিয়ারি দিল ইরান

গোপন তথ্য প্রকাশে আইএইএ’কে হুঁশিয়ারি দিল ইরান

অনলাইন ডেস্ক ॥ ইরানের পরমাণু কর্মসূচি সম্পর্কে অপ্রয়োজনীয় ও গোপন তথ্য প্রকাশ করার ব্যাপারে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’কে সতর্ক করে দিয়েছে তেহরান। এই সংস্থায় নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি কাজেম গরিবাবাদি গতকাল (বৃহস্পতিবার) আইএইএ’র মহাপরিচালক রাফায়েল গ্রোসির কাছে পাঠানো এক চিঠিতে এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

তিনি বলেন, আইএইএ’র কাছে ইরানের পক্ষ থেকে দেয়া তথ্য ফাঁস হয়ে যাওয়ায় ইরানের শত্রুরা একের পর এক এদেশের পরমাণু বিজ্ঞানীদের হত্যা করে যাচ্ছে।কাজেই সংস্থাটি যেন ইরানের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচি সংক্রান্ত তথ্য গোপন রাখতে আরো বেশি সচেষ্ট হয়।

গরিবাবাদি তার চিঠিতে বলেন, ইরানের শীর্ষস্থানীয় পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদের হত্যাকাণ্ডের ব্যাপারে আইএইএ’কে নিঃশর্তভাবে ও সুস্পষ্ট ভাষায় নিন্দা জানাতে হবে। তিনি বলেন, গত শুক্রবারের এই হত্যাকাণ্ডে ইহুদিবাদী ইসরাইলের হাত থাকার সুস্পষ্ট প্রমাণ রয়েছে।

ইরানের এই সিনিয়র কূটনীতিক তার চিঠিতে বলেন, ইরান যখন আইএইএ’কে সর্বোচ্চ সহযোগিতা করে যাচ্ছে তখন তার পরমাণু বিজ্ঞানী ও পরমাণু স্থাপনাগুলোর নিরাপত্তা মারাত্মকভাবে বিপন্ন হচ্ছে।কাজেই এ ব্যাপারে আইএইএ দায় এড়াতে পারে না।

গ্রোসিকে লেখা চিঠিতে গরিবাবাদি বলেন, ২০১০, ২০১১ ও ২০১২ সালে ধারাবাহিকভাবে ইরানের কয়েকজন পরমাণু বিজ্ঞানীকে হত্যা করা হয়। এরপর চলতি বছর ইরানের পরমাণু স্থাপনায় নাশকতামূলক তৎপরতা চালানো হয় এবং সর্বশেষ মোহসেন ফাখরিজাদে’কে হত্যা করা হলো। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, জাতিসংঘের আইন অনুযায়ী নিজের পরমাণু স্থাপনা ও বিজ্ঞানীদের রক্ষা করার জন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ নেয়ার অধিকার তেহরান সংরক্ষণ করে এবং প্রয়োজনে সে অধিকার ব্যবহার করা হবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১০০৩৩৭০৯০
আক্রান্ত
৫৩৩৪৪৪
সুস্থ
৭২৩৮৫৬৮৩
সুস্থ
৪৭৭৯৩৫
শীর্ষ সংবাদ:
জয়ের পথে নৌকা         ঐতিহাসিক দিন         সম্মুখসারির করোনা যোদ্ধাদের কথা         উন্নয়নশীল দেশের স্বীকৃতি আগামী মাসে ॥ অর্থমন্ত্রী         পেনশনের আওতায় আসবেন সবাই         বাণিজ্যে আশার আলো ॥ যুক্তরাষ্ট্রে নতুন সরকার         ভ্যাকসিন নেয়ার পর রুনুসহ সবাই সুস্থ         দুর্নীতি দমনকে আন্দোলন হিসেবে গড়ে তোলার অঙ্গীকার করতে হবে         সড়ক দুর্ঘটনায় বছরে আর্থিক ক্ষতি দেড় হাজার কোটি টাকা         সম্মুখসারির কর্মী হিসেবে ১২ হাজার ভ্যাকসিন প্রয়োজন বেবিচকের         পদ্মা সেতু বাস্তবায়নে সততার জয় হয়েছে         সন্ত্রাসী কিলার আব্বাস ও কাইল্যা পলাশ বন্দী থেকেই বাবা হয়েছে         আজ ও কাল ভাসানচর যাচ্ছে তিন হাজার রোহিঙ্গা         করোনায় দেশে আরও ১৭ জনের মৃত্যু         দেশ উন্নত হওয়ায় ভোটে অনীহা : মো. আলমগীর         চসিক নির্বাচন: আওয়ামী লীগের মেয়র প্রার্থী রেজাউল এগিয়ে         আগামী মাসে উন্নয়নশীল দেশের স্বীকৃতি : অর্থমন্ত্রী         জেলা জজদের উদ্দেশে বক্তব্য দেবেন প্রধান বিচারপতি-আইনমন্ত্রী         ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ১৭, নতুন শনাক্ত ৫২৮