শুক্রবার ৮ মাঘ ১৪২৭, ২২ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় ফ্রান্সের সাবেক প্রেসিডেন্টের মৃত্যু

করোনায় ফ্রান্সের সাবেক প্রেসিডেন্টের মৃত্যু

অনলাইন ডেস্ক ॥ ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট ভ্যালেরি জিসকার দিসতান করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৪ বছর। ভ্যালেরি ফাউন্ডেশন ও তার পরিবার থেকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। খবর এপির।

ভ্যালেরি ফাউন্ডেশনের বরাত দিতে গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, জিসকার দিসতান করোনা আক্রান্ত হওয়ার পরে মধ্য ফ্রান্সের লোইর-এট-চের অঞ্চলে বুধবার (২ ডিসেম্বর) তার পারিবারিক বাসভবনে মারা যান।

গত মাসে হার্টের সমস্যা নিয়ে তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন, বার্ধক্যজনিত নানান সমস্যায় ভুগছিলেন তিনি।

ভ্যালেরি ফাউন্ডেশন এক টুইটে বলেছে, ‘তার স্বাস্থ্যের অবস্থা খারাপ হয়ে গিয়েছিল এবং কোভিড-১৯-এর কারণে তিনি মারা গেছেন। তার ইচ্ছানুসারে, তার অন্ত্যেষ্টিক্রিয়া কঠোর গোপনীয়তার মধ্যে অনুষ্ঠিত হবে।’

জিসকার দিসতান ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে ১৯৭৪ থেকে ১৯৮১ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন। তিনি মাত্র ৪৮ বছর বয়সে ফ্রান্সের প্রেসিডেন্ট নিযুক্ত হন। ২০০৭ সালে এমানুয়েল ম্যাক্রো ক্ষমতায় আসার আগে তিনি ফ্রান্সের পঞ্চম প্রজাতন্ত্রের সর্বকনিষ্ঠ নেতা ছিলেন।

রক্ষণশীল জিসকার দিসতান সাত বছরে আধুনিক সংস্কারবাদী হিসেবে নিজের ইমেজ তৈরি করেছিলেন। যদিও ১৯৮১ সালে তিনি তার প্রতিদ্বন্দ্বী ফ্রান্সেস মিটেরান্ডের কাছে নির্বাচনে হেরে যান।

নির্বাচনে পরাজয়ের পরে তিনি পরোক্ষভাবে রাজনীতি থেকে সরে দাঁড়ান।

শীর্ষ সংবাদ:
ভ্যাকসিন এসে গেছে ॥ ভারতের উপহার ২০ লাখ ডোজ         ট্রাম্পের নীতি বদলাতে প্রথমদিনই কাজ শুরু বাইডেনের         উচ্ছেদ অভিযান, সংঘর্ষে মিরপুর রণক্ষেত্র         করোনা টিকার জন্য ডিজিটাল প্ল্যাটফর্ম ‘সুরক্ষা’ প্রস্তুত         আরও এক দফা শৈত্যপ্রবাহ আজ থেকেই         সবার আগে ভ্যাকসিন নিতে চান অর্থমন্ত্রী         আজ জিতলেই সিরিজ বাংলাদেশের         সাম্প্রদায়িকতা ছড়িয়ে মানুষকে আর বোকা বানানো যাবে না         বিএনপি মানেই হচ্ছে উন্নয়নে জিরো, দুর্নীতিতে হিরো         ধন নয়, মান নয় একটুকু বাসা...         চসিক নির্বাচন ॥ প্রচারের শেষ সময়ে উত্তাপ         প্লাস্টিক শিল্পের দক্ষ জনবল গড়ে তুলবে বিপেট         শব্দদূষণের বিরুদ্ধে প্রতিরোধ গড়ার এখনই সময়         করোনায় আক্রান্ত ও শনাক্তের হার কমেছে         ভারতের সেরাম ইনস্টিটিউটে অগ্নিকাণ্ডে মৃত্যু ৫         ভারত থেকে তিন কোটি ডোজ টিকা কেনার অনুমোদন         অবিলম্বে হাইড্রোলিক হর্ণ বন্ধের নির্দেশ         বন্দিদের চেয়ে পুলিশের সদস্য সংখ্যা যথেষ্ট নয় : স্বরাষ্ট্রমন্ত্রী         পদ্মা সেতু পরিদর্শনে চালু হলো ভ্রমণতরী         করোনা : এক দিনে শনাক্ত ৫৮৪ , মৃত্যু ১৬