সোমবার ৫ মাঘ ১৪২৭, ১৮ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কুড়িগ্রামে চরাঞ্চলের দরিদ্রের উন্নয়নে সবজি চাষ

কুড়িগ্রামে চরাঞ্চলের দরিদ্রের উন্নয়নে সবজি চাষ

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ কুড়িগ্রামে চর ও উপকূলীয় এলাকায় সুবিধাবঞ্চিত জনগণের জীবনমান উন্নয়নের মাধ্যমে সমমর্যাদাসহ পূর্ণ জীবনমান প্রতিষ্ঠা করার লক্ষ্যে জেলার চিলমারী, রৌমারী ও কুড়িগ্রাম সদর উপজেলার ২৪টি গ্রামের দুস্থ্যচরবাসীদের মাঝে ভেড়া প্রদান, মৌসূম ভিত্তিক ভালোমানের বিভিন্ন জাতের সবজি বীজ, কীটনাশক ফাঁদ ও ঔষধ বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে স্থানীয় একটি বেসকারী সংস্থার। এতে বদলে যাচ্ছে গ্রামীন জনপদ।

সরেজমিন চিলমারী উপজেলার চর বজরাদিয়াখাতা এলাকায় ঘুরে জানা গেছে, ঐ চরের গৃহবধু মিনারা বেগম। ৩ হাজার ৬শ টাকা মূল্যের একটি ভেড়া পেয়েছেন এবং নিজে একটি ভেড়া ক্রয় করেন। এখন তার আটটি ভেড়া; যার বাজারমূল্য ২৮ হাজার টাকা। মিনারা বেগম আধুনিক পদ্ধতিতে শাক-সবজি উৎপাদনের প্রশিক্ষণ পাওয়ার পর তার বসতবাড়ীতে সবজি উৎপাদন করে এ বছর ৫ হাজার টাকার সবজি বিক্রি করেছেন; যা তার সাংসারিক ব্যয়ভার বহনে সহায়ক হচ্ছে এবং সে সবজি এবং দুইটি ভেড়া বিক্রির টাকা দিয়ে ১৭ হাজার টাকা মূল্যের একটি গরু ক্রয় করেছেন।

কৃষিবিদ মোঃ আশরাফুল ইসলাম মল্লিক জানান, সদস্যদের আয় রোজগার নিয়মিতকরণের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন, সম্পদবৃদ্ধি এবং সমাজে সুশাসন যেমন বাল্যবিবাহ রোধ, পারিবারিক নির্যাতন বন্ধ, জাতীয় সংসদ ও সংবিধান সম্পর্কে ধারণা, জিডি করার কৌশল ইত্যাদি শিক্ষামূলক আলোচনাসহ দুর্যোগ পরিন্থিতি মোকাবেলায় সক্ষমতা বৃদ্ধিতে কর্মকান্ড বাস্তবায়ন করা হচ্ছে।

এ ব্যাপারে ক্লাইমেট এ্যাকশন প্রকল্পের টিম লিডার মো: নাঈম খান জানান, চরাঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীকে ভালোমানের সবজি বীজ বিতরণ করে সদস্যদের চাষাবাদে উৎসাহিত করা হচ্ছে। সদস্যরা নিজেদের বসতবাড়ীতে আধুনিক পদ্ধতিতে বেড এবং মাদায় জৈব সার ব্যবহার করে ভালোমানের সবজি চাষ করে নিজেদের খাদ্যের চাহিদা ও পুষ্টি পূরণে সক্ষম হয়েছে। তাছাড়া উৎপাদিত অতিরিক্ত সবজি বাজারে বিক্রি করে আর্থিকভাবে লাভবান হচ্ছে, যা এলাকায় সবজি চাষে ব্যপক আলোড়ন সৃষ্টি করেছে। ভালোমানের বীজে অধিকতর ফসল উৎপাদন দেখে এলাকার জনমনেও সবজি চাষাবাদে অনুপ্রেরণা জাগ্রত হয়েছে। অল্প সময়ে অধিক লাভবান হওয়ার আশায় সদস্যদের ভেড়া প্রদান করা হয়েছে। সবজি বীজ বিতরণ ও ভেড়া প্রদানের পূর্বে সকল সদস্যদের আধুনিক পদ্ধতিতে সবজি চাষাবাদ এর উপর উপজেলা কৃষি কর্মকর্তা ও প্রাণিসম্পদ কর্মকর্তা দ্বারা সকল সদস্যদের প্রশিক্ষণ দেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
২৫ জানুয়ারি করোনা ভাইরাসের টিকা আসবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         রিফাত হত্যায় সাজাপ্রাপ্ত ৩ আসামির জামিন         তিন মাসের মধ্যে ওটিটি নীতিমালার খসড়া তৈরি করার নির্দেশ         অপরাধীদের রাজনৈতিক পরিচয় থাকলেও ছাড় দেওয়া হবে না ॥ কাদের         ফেব্রুয়ারিতে মুক্তিযোদ্ধাদের খসড়া তালিকা প্রকাশ         ইন্দোনেশিয়ায় ভূমিকম্প ॥ মৃতের সংখ্যা বেড়ে ৮১         বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে নিষেধাজ্ঞা বাড়ল         সাতসকালে বাসচাপায় মোটরসাইকেল আরোহী স্বামী-স্ত্রী নিহত         ওয়াজ-মাহফিলে গ্রন্থের রেফারেন্স বাধ্যতামূলক চেয়ে আইনি নোটিশ         গ্রামীণফোনের বিরুদ্ধে করা মামলার প্রতিবেদন ১৮ ফেব্রুয়ারি         রাশিয়া ফিরেই আটক বিরোধীদলীয় নেতা নাভালনি         করোনা ভাইরাস ॥ শনাক্তের সংখ্যা ৯ কোটি ৫৪ লাখ ছাড়িয়েছে         সুইডেনের ডাকটিকিটে গ্রেটা থানবার্গ         সাড়ে ১০ ঘণ্টা পর দৌলতদিয়া-পাটুরিয়া রুটে ফেরি চলাচল শুরু         এ বছর সীমান্ত খোলার সম্ভাবনা নেই অস্ট্রেলিয়ায়         রুখবে সাইবার ক্রাইম ॥ বিশ্বে সিকিউরিটি সার্ভিস প্রোভাইডিং হাব হবে বাংলাদেশ         বিজয়ের ইতিহাস মনে রাখার মতো আরও ছবি চাই         বঙ্গভ্যাক্সের ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি চেয়ে আবেদন         সেচ ব্যবস্থার উন্নয়নে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে         সন্তানদের সামনে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন