শনিবার ৩ মাঘ ১৪২৭, ১৬ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাকিস্তানের গোলাবর্ষণে ভারতীয় সেনার মৃত্যু

পাকিস্তানের গোলাবর্ষণে ভারতীয় সেনার মৃত্যু

অনলাইন ডেস্ক ॥ অধিকৃত কাশ্মীরের পুঞ্চ জেলায় পাকিস্তানি সেনাদের গোলাবর্ষণে ভারতীয় সেনাবাহিনীর এক জুনিয়র কমিশনড অফিসার নিহত হয়েছেন। এ ঘটনায় মোহম্মদ রশিদ নামে আহত একজনকে জম্মুর জিএমসি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, বৃহস্পতিবার দুপুরে নিয়ন্ত্রণরেখা লাগোয়া গ্রামগুলো লক্ষ্য করে হামলা চালায় পাকসেনারা। এতে মারা যান ভারতীয় সেনার জুনিয়র কমিশনড অফিসার স্বতন্ত্র সিং।

ভারতীয় সেনার এক কর্মকর্তা জানিয়েছেন, বৃহস্পতিবার বেলা দেড়টার দিকে পুঞ্চের কসবা ও কিরনি সেক্টরকে নিশানা করে পাক রেঞ্জার্স। তাদের ছোড়া গোলায় গুরুতর আহত হন জেসিও স্বতন্ত্র সিং। পরে তাকে সেনা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু বাঁচানো যায়নি।

উল্লেখ্য, গত শনিবারও জম্মু-কাশ্মীরের আন্তর্জাতিক সীমান্ত ও এলওসি লাগোয়া একাধিক সেক্টরে পাকসেনার গোলায় ভারতীয় সেনার এক জওয়ান নিহত হন।

১৩ নভেম্বর জম্মু-কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তানের সেনাবাহিনীর পাল্টাপাল্টি গোলাবর্ষণে অন্তত ১৫ জনের প্রাণহানি ঘটেছে। নিহতদের মধ্যে পাকিস্তানের আট সৈন্য এবং ভারতের চার সৈন্যসহ সাতজন রয়েছেন। পাল্টাপাল্টি গোলাবর্ষণে উভয়পক্ষের সৈন্যসহ দুই ডজনেরও বেশি মানুষ আহত হন।

কাশ্মীরে ভারত ও পাকিস্তানের মধ্যে সীমানা বিভাজনকারী রেখা হলো লাইন অব কন্ট্রোল বা এলওসি। ২০০৩ সাল থেকে সেখানে দুই দেশের মধ্যে যুদ্ধবিরতি রয়েছে। কিন্তু নিয়মিতই লাইন অব কন্ট্রোলে দুই পক্ষ যুদ্ধবিরতি লঙ্ঘন করে। দুই পক্ষের হামলা আর পাল্টা হামলায় অগণিত মানুষের প্রাণহানির ঘটনা ঘটছেই।

গত বছরের আগস্টে মোদি সরকার ভারতশাসিত কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করে দিখণ্ডিত করে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করে। সংবিধান কর্তৃক এই বিশেষ মর্যাদার কারণে কিছুটা হলেও স্বায়ত্তশাসন পেত কাশ্মীর। কিন্তু তা বাতিল করে সেখানে কেন্দ্রীয় সরকারের শাসন জারি করা হয়। এ নিয়ে ক্ষুব্ধ গোটা কাশ্মীর।

শুধু বিশেষ মর্যাদা বাতিল নয় সেখানে ভারতীয়দের জমি কেনার অধিকারও দেয়া হয়। আর বিশেষ মর্যাদা রদের আগে থেকে সেখানে মোতায়েন করা হয় হাজার হাজার সেনা। বিশ্বের সবচেয়ে সামরিকায়িত অঞ্চলের একটি হলো হিমালয়ের কোলঘেঁষে থাকা কাশ্মীর। সেখানকার অনেকে স্বাধীনতার জন্য সশস্ত্রসংগ্রামও করছে।

শীর্ষ সংবাদ:
পর্যায়ক্রমে সবাইকে ভ্যাকসিনের আওতায় আনা হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৫৭৮         ওয়াসা একদিনে ২৬৪ কোটি লিটার পানি উৎপাদন করে, দাবি ওয়াসা এমডির         সময়ের ব্যবধানে অবসান ঘটবে তাপস-খোকনের মতপার্থক্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         আমদানি বৃদ্ধিতে অর্থনীতিতে স্বস্তির ইঙ্গিত         চাল আমদানিতে ভোল পাল্টাচ্ছে মিল মালিকরা         ভারতে আজ শুরু হল করোনাভাইরাসের টিকাদান         জাতীয় সংসদে সব ধর্মের রীতি অনুযায়ী প্রার্থনার দাবি         এবার মার্কিন স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ         ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত বেড়ে ৪২         পৌরসভা নির্বাচন ॥ চান্দিনায় সংঘর্ষে একজনকে কুপিয়ে জখম         ফাইজার ভ্যাকসিন গ্রহণ ॥ নরওয়ের ২৩ নাগরিকের মৃত্যু         করোনায় যুগ্মসচিব নাসির উদ্দিনের মৃত্যু         সোমবার থেকে যুক্তরাজ্যে ভ্রমণে নিষেধাজ্ঞা         বাইডেনের শপথ অনুষ্ঠানের নিরাপত্তায় মাথাপিছু ১৫ পুলিশ         বিশ্বে করোনায় মৃত্যু ২০ লক্ষাধিক, যুক্তরাষ্ট্রে চার লাখ         দেড় কোটি মানুষ পাবে প্রথম দফায় ॥ টিকা প্রদানের রোডম্যাপ         মেরামতে সময় লাগবে তিন সপ্তাহ         ফলন বাড়ছে ফসলের         ট্রাম্পের অভিশংসন নিয়ে রিপাবলিকানদের মধ্যে বিভক্তি বাড়ছে