সোমবার ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাকিস্তানের গোলাবর্ষণে ভারতীয় সেনার মৃত্যু

পাকিস্তানের গোলাবর্ষণে ভারতীয় সেনার মৃত্যু

অনলাইন ডেস্ক ॥ অধিকৃত কাশ্মীরের পুঞ্চ জেলায় পাকিস্তানি সেনাদের গোলাবর্ষণে ভারতীয় সেনাবাহিনীর এক জুনিয়র কমিশনড অফিসার নিহত হয়েছেন। এ ঘটনায় মোহম্মদ রশিদ নামে আহত একজনকে জম্মুর জিএমসি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, বৃহস্পতিবার দুপুরে নিয়ন্ত্রণরেখা লাগোয়া গ্রামগুলো লক্ষ্য করে হামলা চালায় পাকসেনারা। এতে মারা যান ভারতীয় সেনার জুনিয়র কমিশনড অফিসার স্বতন্ত্র সিং।

ভারতীয় সেনার এক কর্মকর্তা জানিয়েছেন, বৃহস্পতিবার বেলা দেড়টার দিকে পুঞ্চের কসবা ও কিরনি সেক্টরকে নিশানা করে পাক রেঞ্জার্স। তাদের ছোড়া গোলায় গুরুতর আহত হন জেসিও স্বতন্ত্র সিং। পরে তাকে সেনা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু বাঁচানো যায়নি।

Sheikh Rasel

উল্লেখ্য, গত শনিবারও জম্মু-কাশ্মীরের আন্তর্জাতিক সীমান্ত ও এলওসি লাগোয়া একাধিক সেক্টরে পাকসেনার গোলায় ভারতীয় সেনার এক জওয়ান নিহত হন।

১৩ নভেম্বর জম্মু-কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তানের সেনাবাহিনীর পাল্টাপাল্টি গোলাবর্ষণে অন্তত ১৫ জনের প্রাণহানি ঘটেছে। নিহতদের মধ্যে পাকিস্তানের আট সৈন্য এবং ভারতের চার সৈন্যসহ সাতজন রয়েছেন। পাল্টাপাল্টি গোলাবর্ষণে উভয়পক্ষের সৈন্যসহ দুই ডজনেরও বেশি মানুষ আহত হন।

কাশ্মীরে ভারত ও পাকিস্তানের মধ্যে সীমানা বিভাজনকারী রেখা হলো লাইন অব কন্ট্রোল বা এলওসি। ২০০৩ সাল থেকে সেখানে দুই দেশের মধ্যে যুদ্ধবিরতি রয়েছে। কিন্তু নিয়মিতই লাইন অব কন্ট্রোলে দুই পক্ষ যুদ্ধবিরতি লঙ্ঘন করে। দুই পক্ষের হামলা আর পাল্টা হামলায় অগণিত মানুষের প্রাণহানির ঘটনা ঘটছেই।

গত বছরের আগস্টে মোদি সরকার ভারতশাসিত কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করে দিখণ্ডিত করে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করে। সংবিধান কর্তৃক এই বিশেষ মর্যাদার কারণে কিছুটা হলেও স্বায়ত্তশাসন পেত কাশ্মীর। কিন্তু তা বাতিল করে সেখানে কেন্দ্রীয় সরকারের শাসন জারি করা হয়। এ নিয়ে ক্ষুব্ধ গোটা কাশ্মীর।

শুধু বিশেষ মর্যাদা বাতিল নয় সেখানে ভারতীয়দের জমি কেনার অধিকারও দেয়া হয়। আর বিশেষ মর্যাদা রদের আগে থেকে সেখানে মোতায়েন করা হয় হাজার হাজার সেনা। বিশ্বের সবচেয়ে সামরিকায়িত অঞ্চলের একটি হলো হিমালয়ের কোলঘেঁষে থাকা কাশ্মীর। সেখানকার অনেকে স্বাধীনতার জন্য সশস্ত্রসংগ্রামও করছে।

শীর্ষ সংবাদ:
উন্নত যোগাযোগ ব্যবস্থা ব্যবসা-বাণিজ্য বৃদ্ধিতে সহায়তা করে : প্রধানমন্ত্রী         যারা আন্দোলন করবে তাদের পেছনে লোক কোথায় : স্বরাষ্ট্রমন্ত্রী         ১৪০ ত্রৈমাসিক কিস্তিতে পদ্মা সেতুর ঋণ শোধ হবে : সেতুমন্ত্রী         ৩০টি সরকারি, ৫৫টি বেসরকারি পাটকল বন্ধ, সংসদে পাটমন্ত্রী         সাংবাদিকদের তৈরি হচ্ছে ডাটাবেজ : তথ্যমন্ত্রী         রেলে যাত্রী প্রতি আয় ২ টাকা ৪৩ পয়সা : রেলপথ মন্ত্রী         পদ্মা সেতুতে গাড়ি থামিয়ে ছবি তোলায় ৩ জনকে জরিমানা         করোনা শনাক্ত ছাড়ালো দুই হাজার, মৃত্যু ২         বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণে সিলেটে স্বাস্থ্যমন্ত্রী         পদ্মা সেতুতে পেঁয়াজ বোঝাই ট্রাক উল্টে আহত ৩         ৫-১২ বছর বয়সীরা পাবে ফাইজারের টিকা         ঈদে বাসের অগ্রীম টিকিট বিক্রি শুরু         আশুলিয়ায় মহাসড়ক অবরোধ করে অটোরিক্সা চালকদের বিক্ষোভ, পুলিশ সদস্যসহ আহত ১৫         ঢাবির ‘খ’ ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ৯.৮৭         পদ্মা সেতুর নাট-বল্টু হাত দিয়ে খোলা সম্ভব নয় ॥ সিআইডি         করোনার নাকে নেয়ার ওষুধের ট্রায়াল শুরু হবে শিগগীরই         পদ্মা সেতু ॥ প্রথম দিনে টোল আদায় ২ কোটি ৯ লাখ         দুই ডোজ টিকায় বাংলাদেশের লক্ষ্যমাত্রা অর্জন         ২৭ জুলাই থেকে বিমানের টরন্টো ফ্লাইট শুরু         সৌদি গেছেন ৪০ হাজার ২০০ হজযাত্রী