শনিবার ১১ আষাঢ় ১৪২৯, ২৫ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাইডেনের জয় নিশ্চিত হলেই হোয়াইট হাউস ছাড়বেন ট্রাম্প

বাইডেনের জয় নিশ্চিত হলেই হোয়াইট হাউস ছাড়বেন ট্রাম্প

অনলাইন ডেস্ক ॥ দমে যাওয়ার পাত্র নন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চলতি বছরের প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যাওয়ার পরও কোনভাবেই নিজের পরাজয় স্বীকার করছেন না তিনি। গত ৩ নভেম্বর নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনের পর বিভিন্ন অঙ্গরাজ্যের ইলেকটোরাল ভোটের ফলাফল অনুযায়ী জয়ী হয়েছেন ডেমোক্র্যাট দলের জো বাইডেন।

ইতোমধ্যেই মার্কিন সংবাদমাধ্যমগুলো বাইডেনকে বিজয়ী ঘোষণা করেছে। এমনকি বিভিন্ন দেশের রাষ্ট্রনেতারাও বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন। কিন্তু তবুও বাইডেনকে বিজয়ী মানতে নারাজ ট্রাম্প।

এমনকি বৃহস্পতিবার এক ঘোষণায় এই বিদায়ী প্রেসিডেন্ট বলেছেন, যদি আনুষ্ঠানিকভাবে জো বাইডেনকে বিজয়ী করা হয় তাহলেই হোয়াইট হাউস ছাড়বেন তিনি। নির্বাচনের পর থেকেই ভোট জালিয়াতির অভিযোগ করে যাচ্ছেন ট্রাম্প। যদিও এই দাবির পক্ষে এখনও কোনো প্রমাণ দিতে পারেননি এই একরোখা প্রেসিডেন্ট।

Sheikh Rasel

এর আগে বাইডেনের হাতে ক্ষমতা হস্তান্তরে সম্মতি জানিয়েছিলেন ট্রাম্প। তিনি বলেছিলেন, ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া দেখাশুনার দায়িত্বে থাকা সংস্থার ‘যা করার প্রয়োজন করুক’। একই সঙ্গে তিনি নির্বাচনে পরাজয়ের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের জেনারেল সার্ভিস এডমিনিস্ট্রেশন (জিএসএ) বলছে, তারা বাইডেনকে ‘আপাত বিজয়ী’ হিসেবে স্বীকৃতি দিয়েছে। তাই কোনভাবেই এই নির্বাচনের ফলাফল নিয়ে কোনো সংশয় থাকার কথা নয়। কিন্তু নির্বাচনের পর থেকেই ট্রাম্প বলে আসছেন বিরোধী দল ভোট চুরি করেছে এবং বেশ কয়েকটি অঙ্গরাজ্যে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে মামলায় করেছেন তার সমর্থকরা। যদিও এসব মামলা ইতোমধ্যেই খারিজ হয়ে গেছে।

তবে নিজের পরাজয়ের ব্যাপারে সম্প্রতি ট্রাম্পের সুর কিছুটা নরম হতে দেখা গেছে। প্রেসিডেন্ট নির্বাচন সম্পর্কে এক সাংবাদিকের প্রশ্নের উত্তরে তিনি বলেছেন, বাইডেন আগামী ২০ জানুয়ারি শপথ নেওয়ার আগে অফিস ছাড়বেন তিনি। দ্বিতীয়বার ক্ষমতায় যাওয়ার চেষ্টায় কোনো ত্রুটি রাখেননি তিনি। কিন্তু তারপরেও বাইডেনের কাছে হারতে হলো তাকে। ফলে এক মেয়াদ শেষ করেই তাকে হোয়াইট হাউস ছাড়তে হচ্ছে।

ইলেকটোরাল ভোটের ফলাফল এবং বাইডেনের জয়ের বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা হলে তিনি হোয়াইট হাউস ছাড়বেন কিনা এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, অবশ্যই আমি তা করব এবং আপনারা সেটা জানেন।

ইলেকটোরাল কলেজ ভোটের মাধ্যমেই হোয়াইট হাউসে বসার বিষয়টি নিশ্চিত হয়। আগামী ১৪ ডিসেম্বর জো বাইডেনকে আনুষ্ঠানিকভাবে বিজয়ী ঘোষণা করা হবে। বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, বাইডেন এখন পর্যন্ত ৩০৬টি ইলেকটোরাল ভোট পেয়েছেন আর ট্রাম্প পেয়েছেন ২৩২টি।

বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প বলেন, এটা ছিল বড় ধরনের একটি জালিয়াতি। যদিও সে সময় তিনি ভোট জালিয়াতির পক্ষে কোন প্রমাণই দিতে পারেননি। বৃহস্পতিবার সকালের দিকে এক টুইট বার্তায় তিনি দাবি করেছিলেন যে, নির্বাচনে শতভাগ জালিয়াতি হয়েছে।

তবে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেওয়ার প্রস্তুতির কথাও জানিয়েছেন ট্রাম্প। এবারের মার্কিন নির্বাচন ছিল যুক্তরাষ্ট্রের ইতিহাসে অন্যতম নাটকীয় এক নির্বাচন।

শীর্ষ সংবাদ:
খুলল পদ্মার দ্বার, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         পদ্মা সেতু আমাদের গর্ব-সক্ষমতা-মর্যাদার প্রতীক ॥ প্রধানমন্ত্রী         রবিবার ভোর ৬টা থেকে পদ্মা সেতু দিয়ে চলবে গাড়ি         পদ্মা সেতুর উদ্বোধন ঘিরে হাতিরঝিলে লেজার শো         পদ্মাসেতু দক্ষিণাঞ্চলের অর্থনীতির লাইফ লাইন হিসেবে কাজ করবে : স্পিকার         পদ্মা সেতুর টোল দিলেন শেখ হাসিনা         পদ্মা সেতু পুরো জাতিকে ঐক্যবদ্ধ করেছে : মেয়র তাপস         সাঁতরে মঞ্চের কাছে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বললো কিশোরী         পদ্মা সেতুর ডাক টিকিট উন্মোচন করলেন প্রধানমন্ত্রী         শেখ হাসিনা প্রমাণ করেছেন আমরা বীরের জাতি ॥ কাদের         পাকিস্তানে বিদ্যুৎ ও জ্বালানি সংকট তীব্র হচ্ছে         করোনা পজিটিভ : পদ্মা সেতুর জনসভায় অনুপস্থিত উপমন্ত্রী শামীমসহ ৩ সংসদ সদস্য         কলেরা টিকাদান শুরু রবিবার         বন্যা : দেশে মৃত্যু বেড়ে ৮২         বাসের অগ্রিম টিকিট বিক্রি : গাবতলীতে চাপ নেই যাত্রীদের         টোলমুক্ত হচ্ছে পোস্তগোলা, ধলেশ্বরী, আড়িয়াল খাঁ সেতু         যাত্রার ১১দিনের মাথায় বন্ধ হয়ে গেল ম্যাঙ্গো স্পেশাল ট্রেন         ফের ৭ দিনের জন্য বন্ধ হচ্ছে বাংলাদেশ-ভারত ট্রেন যোগাযোগ         করোনা শনাক্ত ১২৮০, মৃত্যু ৩         আগামী ২৮ জুন থেকে ১৬ জুলাই পর্যন্ত প্রাথমিক বিদ্যালয় বন্ধ