শুক্রবার ৯ মাঘ ১৪২৭, ২২ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাইডেনের জয় নিশ্চিত হলেই হোয়াইট হাউস ছাড়বেন ট্রাম্প

বাইডেনের জয় নিশ্চিত হলেই হোয়াইট হাউস ছাড়বেন ট্রাম্প

অনলাইন ডেস্ক ॥ দমে যাওয়ার পাত্র নন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চলতি বছরের প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যাওয়ার পরও কোনভাবেই নিজের পরাজয় স্বীকার করছেন না তিনি। গত ৩ নভেম্বর নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনের পর বিভিন্ন অঙ্গরাজ্যের ইলেকটোরাল ভোটের ফলাফল অনুযায়ী জয়ী হয়েছেন ডেমোক্র্যাট দলের জো বাইডেন।

ইতোমধ্যেই মার্কিন সংবাদমাধ্যমগুলো বাইডেনকে বিজয়ী ঘোষণা করেছে। এমনকি বিভিন্ন দেশের রাষ্ট্রনেতারাও বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন। কিন্তু তবুও বাইডেনকে বিজয়ী মানতে নারাজ ট্রাম্প।

এমনকি বৃহস্পতিবার এক ঘোষণায় এই বিদায়ী প্রেসিডেন্ট বলেছেন, যদি আনুষ্ঠানিকভাবে জো বাইডেনকে বিজয়ী করা হয় তাহলেই হোয়াইট হাউস ছাড়বেন তিনি। নির্বাচনের পর থেকেই ভোট জালিয়াতির অভিযোগ করে যাচ্ছেন ট্রাম্প। যদিও এই দাবির পক্ষে এখনও কোনো প্রমাণ দিতে পারেননি এই একরোখা প্রেসিডেন্ট।

এর আগে বাইডেনের হাতে ক্ষমতা হস্তান্তরে সম্মতি জানিয়েছিলেন ট্রাম্প। তিনি বলেছিলেন, ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া দেখাশুনার দায়িত্বে থাকা সংস্থার ‘যা করার প্রয়োজন করুক’। একই সঙ্গে তিনি নির্বাচনে পরাজয়ের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের জেনারেল সার্ভিস এডমিনিস্ট্রেশন (জিএসএ) বলছে, তারা বাইডেনকে ‘আপাত বিজয়ী’ হিসেবে স্বীকৃতি দিয়েছে। তাই কোনভাবেই এই নির্বাচনের ফলাফল নিয়ে কোনো সংশয় থাকার কথা নয়। কিন্তু নির্বাচনের পর থেকেই ট্রাম্প বলে আসছেন বিরোধী দল ভোট চুরি করেছে এবং বেশ কয়েকটি অঙ্গরাজ্যে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে মামলায় করেছেন তার সমর্থকরা। যদিও এসব মামলা ইতোমধ্যেই খারিজ হয়ে গেছে।

তবে নিজের পরাজয়ের ব্যাপারে সম্প্রতি ট্রাম্পের সুর কিছুটা নরম হতে দেখা গেছে। প্রেসিডেন্ট নির্বাচন সম্পর্কে এক সাংবাদিকের প্রশ্নের উত্তরে তিনি বলেছেন, বাইডেন আগামী ২০ জানুয়ারি শপথ নেওয়ার আগে অফিস ছাড়বেন তিনি। দ্বিতীয়বার ক্ষমতায় যাওয়ার চেষ্টায় কোনো ত্রুটি রাখেননি তিনি। কিন্তু তারপরেও বাইডেনের কাছে হারতে হলো তাকে। ফলে এক মেয়াদ শেষ করেই তাকে হোয়াইট হাউস ছাড়তে হচ্ছে।

ইলেকটোরাল ভোটের ফলাফল এবং বাইডেনের জয়ের বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা হলে তিনি হোয়াইট হাউস ছাড়বেন কিনা এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, অবশ্যই আমি তা করব এবং আপনারা সেটা জানেন।

ইলেকটোরাল কলেজ ভোটের মাধ্যমেই হোয়াইট হাউসে বসার বিষয়টি নিশ্চিত হয়। আগামী ১৪ ডিসেম্বর জো বাইডেনকে আনুষ্ঠানিকভাবে বিজয়ী ঘোষণা করা হবে। বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, বাইডেন এখন পর্যন্ত ৩০৬টি ইলেকটোরাল ভোট পেয়েছেন আর ট্রাম্প পেয়েছেন ২৩২টি।

বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প বলেন, এটা ছিল বড় ধরনের একটি জালিয়াতি। যদিও সে সময় তিনি ভোট জালিয়াতির পক্ষে কোন প্রমাণই দিতে পারেননি। বৃহস্পতিবার সকালের দিকে এক টুইট বার্তায় তিনি দাবি করেছিলেন যে, নির্বাচনে শতভাগ জালিয়াতি হয়েছে।

তবে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেওয়ার প্রস্তুতির কথাও জানিয়েছেন ট্রাম্প। এবারের মার্কিন নির্বাচন ছিল যুক্তরাষ্ট্রের ইতিহাসে অন্যতম নাটকীয় এক নির্বাচন।

শীর্ষ সংবাদ:
ভ্যাকসিন এসে গেছে ॥ ভারতের উপহার ২০ লাখ ডোজ         ট্রাম্পের নীতি বদলাতে প্রথমদিনই কাজ শুরু বাইডেনের         উচ্ছেদ অভিযান, সংঘর্ষে মিরপুর রণক্ষেত্র         করোনা টিকার জন্য ডিজিটাল প্ল্যাটফর্ম ‘সুরক্ষা’ প্রস্তুত         আরও এক দফা শৈত্যপ্রবাহ আজ থেকেই         সবার আগে ভ্যাকসিন নিতে চান অর্থমন্ত্রী         আজ জিতলেই সিরিজ বাংলাদেশের         সাম্প্রদায়িকতা ছড়িয়ে মানুষকে আর বোকা বানানো যাবে না         বিএনপি মানেই হচ্ছে উন্নয়নে জিরো, দুর্নীতিতে হিরো         ধন নয়, মান নয় একটুকু বাসা...         চসিক নির্বাচন ॥ প্রচারের শেষ সময়ে উত্তাপ         প্লাস্টিক শিল্পের দক্ষ জনবল গড়ে তুলবে বিপেট         শব্দদূষণের বিরুদ্ধে প্রতিরোধ গড়ার এখনই সময়         করোনায় আক্রান্ত ও শনাক্তের হার কমেছে         ভারতের সেরাম ইনস্টিটিউটে অগ্নিকাণ্ডে মৃত্যু ৫         ভারত থেকে তিন কোটি ডোজ টিকা কেনার অনুমোদন         অবিলম্বে হাইড্রোলিক হর্ণ বন্ধের নির্দেশ         বন্দিদের চেয়ে পুলিশের সদস্য সংখ্যা যথেষ্ট নয় : স্বরাষ্ট্রমন্ত্রী         পদ্মা সেতু পরিদর্শনে চালু হলো ভ্রমণতরী         করোনা : এক দিনে শনাক্ত ৫৮৪ , মৃত্যু ১৬