মঙ্গলবার ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এক টাকায় স্বাস্থ্য সেবা

করোনার চরম সঙ্কটে সাধারণ মানুষের স্বাস্থ্য পরিষেবা বিভিন্ন অনিশ্চয়তার কবলে ঘুরপাক খাচ্ছে। বহুল সংক্রমিত এই রোগটিকে সামাল দিতে গিয়ে অন্যান্য রোগ-ব্যাধির চিকিৎসা বিপদাপন্ন। সরকারী-বেসরকারী বিভিন্ন হাসপাতালে করোনা রোগীর অনুপ্রবেশের মধ্যে অন্য অসুস্থ মানুষের চিকিৎসা সেবা প্রদান এক প্রকার অনুপস্থিত বলা চলে। এসব বিপন্নতার মাঝেও ক্ষুদ্র জোনাকীর আলোর মতো আপন দীপ্তিতে উজ্জ্বল হওয়ার চিত্রও সবাইকে হতবাক ও মুগ্ধ করে দিচ্ছে। বন্দরনগরী চট্টগ্রামের বেসরকারী প্রিমিয়াম বিশ্ববিদ্যালয়ের পাহাড়তলী থানার সাগরিকা বণিকপাড়া এলাকায় দাতব্য চিকিৎসালয়ের মতো একটি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান বিদ্যানন্দ হাসপাতাল। হতদরিদ্র, সুবিধাবঞ্চিত হরেক রকম রোগীর চিকিৎসা দেয়া হচ্ছে নামে মাত্র মূল্যে ১ টাকায়। আধুনিকতার সম্প্রসারিত বলয় এবং তথ্যপ্রযুক্তির অবাধ বিস্তারের এমন সমৃদ্ধ সময়ে নগণ্য ১ টাকার বিনিময়ে স্বাস্থ্য ঝুঁকির মতো সঙ্কটকে সামলে যাচ্ছেন কয়েকজন মহানুভব, সহৃদয় ব্যক্তি। বিদ্যানন্দ হাসপাতালটি মূলত মা ও শিশুর চিকিৎসা ও পরিচর্যা কেন্দ্র হিসেবেই বহুল পরিচিত। তেমন পরিচয় আর এক টাকার বিনিময়ে চিকিৎসা এমন বার্তায় আগ্রহান্বিত হয়ে অনেকেই ছুটে আসেন এখানে। বিশেষ করে দুস্থ নারী ও শিশুরাই সব থেকে বেশি লাভবান হন বিদ্যানন্দের চিকিৎসায়। টাকা পয়সা তো লাগেই না বরং মানসম্মত চিকিৎসা সেবা লাভ করে অনেকেই নিরাময়ের মাধ্যমে আশ্বস্ত, স্বস্তি ও সুস্থতা লাভ করে। অভিনব এবং চমকপ্রদ হওয়ার মতোই স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছে সাধারণ মানুষের চিকিৎসা সেবা কেন্দ্রটি। সাগরিকা এলাকায় প্রতিষ্ঠিত এই হাসপাতালটিতে নতুন করে বহির্বিভাগও চালু করা হয়েছে। এছাড়া সংশ্লিষ্ট প্রতিষ্ঠানটি বিভিন্ন জায়গায় মেডিক্যাল ক্যাম্প করে প্রায় বিনা মূল্যে চিকিৎসা সেবার নজির স্থাপন করেছে। চিকিৎসা দিতে অকুণ্ঠিত এই মানব সেবা কেন্দ্রটি টাকার ঘাটতিতে অন্যান্য সামান্য জিনিসের বিনিময়েও চিকিৎসা দিয়ে যায়।

প্রিমিয়াম বিশ্ববিদ্যালয়ের সাততলা ভবনের একটিতে এই চিকিৎসালয় দুস্থ ও সুবিধাবঞ্চিত মানুষের সেবা দিয়ে যাচ্ছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন ক্রমে। এটাই সম্ভবত বাংলাদেশের প্রথম চিকিৎসা সেবা কেন্দ্র, যেখানে শুধু এক টাকাই নয়, মান্ধাতা আমলের কিছু বিনিময় প্রথাতেও চিকিৎসা সেবা দেয়া হয়। অভূতপূর্ব এবং আকর্ষণীয় এক সেবামূলক জনকল্যাণ প্রতিষ্ঠান বিদ্যানন্দ, যেখানে অতি নগণ্য ও নিম্নবিত্তরা তাদের সামর্থ্যরে বাইরে উন্নতমানের চিকিৎসা পেয়ে থাকেন। কতিপয় সমাজদরদী, জনহিতকারী মানুষের পরিশ্রম ও অর্থের বিনিময়ে গড়া এই দাতব্য প্রতিষ্ঠানকে সংশ্লিষ্টরা বলছেন- এটা জনগণের স্বাস্থ্য কেন্দ্র। কেউই এখান থেকে খালি হাতে ফিরে যান না। ধাপে ধাপে এগিয়ে যাওয়া এই হাসপাতালটিতে বিভিন্নভাবে অর্থ বিনিয়োগ করতে হয় উদ্যোক্তাদের। বিনা মূল্যে ওষুধ সরবরাহ করলেও কর্তৃপক্ষকে বাইরে থেকে চিকিৎসা সামগ্রী কিনে আনতে হয়। সেখানেও প্রচুর অর্থ বিনিয়োগ করার চিত্র উঠে আসে। তার ওপর চিকিৎসক, নার্স এবং সার্বিক ব্যবস্থাপনার পেছনেও নগদ অর্থ ব্যয় করতে হয়। এভাবে হাসপাতালটি এগিয়ে যাচ্ছে এক মহৎ ও মানব সেবামূলক কর্মযজ্ঞে। এমন অভাবনীয় নজিরকে দৃষ্টান্তমূলকভাবে অনুসরণ করে সমাজের আরও অনেক বিত্তশালী ও মানব দরদী মানুষ এগিয়ে আসবেন এমনটাই প্রত্যাশা। সারা বাংলাদেশে এমন জনহিতকর কর্ম প্রকল্প ছড়িয়ে দেয়াও সময়ের দাবি। চিকিৎসক, নার্স, ফার্মাসিস্টসহ বিভিন্ন দক্ষ কর্মকর্তা এই সেবামূলক প্রতিষ্ঠানে কর্মরত আছেন। এমন শুভ ও মঙ্গল উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৪৫৩৩২৫৬
আক্রান্ত
১৫৬৭৯৮১
সুস্থ
২২১৫৪৬২২৬
সুস্থ
১৫৩১৭৪০
শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ