বুধবার ১৩ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা মোকাবেলায় সরকারের দৃশ্যমান প্রস্তুতি নেই

  • বেসরকারী শিক্ষক-কর্মচারী ফোরাম নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময়ে জিএম কাদের

স্টাফ রিপোর্টার ॥ করোনা প্রতিরোধে সরকারীভাবে প্রতিটি মানুষকে বিনামূল্যে ভ্যাকসিন দেয়ার দাবি জানিয়েছেন বিরোধী দলের উপনেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের। বুধবার দুপুরে জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানী কার্যালয় মিলনায়তনে বাংলাদেশ বেসরকারী শিক্ষক-কর্মচারী ফোরাম নেতৃবৃন্দের সঙ্গে মত বিনিময়কালে তিনি এ কথা বলেন। এ সময় দলের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন। ফোরাম নেতারা তাদের দাবি দাওয়া পূরণে বিরোধী দলের সহযোগিতা কামনা করেন। প্রতিটি মানুষকে বিনামূল্যে করোনাভাইরাস প্রতিরোধের ভ্যাকসিন দেয়ার দাবি জানিয়ে তিনি বলেন, দেশের হতদরিদ্র মানুষের পক্ষে পয়সা খরচ করে ভ্যাকসিন নেয়া হয়তো সম্ভব হবেনা। তাই সবার জন্য বিনামূল্যে করোনার ভ্যাকসিন নিশ্চিত করতে হবে। বলেন, দেশের মানুষ ভ্যাকসিনের বিষয়ে পরিচ্ছন্ন ধারণা চায়, দেশের মানুষ করোনা প্রতিরোধে ভ্যাকসিনের বিষয়ে আস্থাশীল হতে চায়। সরকারকে এ বিষয়ে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে। শীতের শুরুতেই ইউরোপ-আমেরিকাসহ বিভিন্ন দেশে করোনার প্রকোপ বেড়ে যাচ্ছে একথা উল্লেখ করে সাবেক এই মন্ত্রী বলেন, ইতোমধ্যে বাংলাদেশেও করোনার প্রকোপ বেড়ে যাচ্ছে। প্রতিদিন আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে পাল্লা দিয়ে। কিন্তু দৃশ্যমান প্রস্তুতি নেই করোনা মোকাবেলায়। তিনি বলেন, করোনা ইস্যুতে সংশ্লিষ্ট মন্ত্রীরা বলেন, প্রাণঘাতী এই ব্যাধির ঝাপটা সামাল দিতে সকল প্রস্তুতি নেয়া হয়েছে। কিন্তু ঢাকা শহরে টাকা খরচ করেও বেসরকারী হাসপাতালে লাইফ সাপোর্ট মিলছেনা। করোনা আক্রান্ত রোগীদের কারও শ্বাসকষ্ট হলে হাহাকার শুরু হয়ে যায়। বাবার চোখের সামনে সন্তান শ^াসকষ্টে মারা যায়। কিন্তু কিছুই করার থাকেনা।

বলেন, প্রতিটি হাসপাতালে চিকিৎসাসেবা ফ্রি করে দিতে হবে। ঢাকার বাইরে সরকারী হাসপাতালে করোনা চিকিৎসাসেবা নেই বললেই চলে। শ^াসকষ্ট হলে অক্সিজেন সহায়তা মিলছেনা। হাজার হাজার কোটি টাকা ব্যয়ে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হয় কিন্তু মানুষের জীবন বাঁচাতে প্রয়োজনীয় দৃশ্যমান উদ্যোগ নেই।

মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ জরুরী উল্লেখ করে জি এম কাদের বলেন, প্রাথমিক পর্যায়ে শিক্ষা সমমান হলে অবশ্যই ইবতেদায়িকে জাতীয়করণ করতে হবে। তিনি দুঃখ প্রকাশ করে বলেন, ধনীর সন্তানরা শিক্ষায় যে সুবিধা ভোগ করে, গরিব মানুষের সন্তানরা সেই সুযোগ পায়না। তাই দেশের বৈষম্য দূর হয়না। বৈষম্যহীন দেশ গড়তে সকল শিক্ষার্থীর জন্য সমান সুযোগ নিশ্চিত করতে হবে।

শিক্ষাকে জাতীয়করণ করে প্রয়োজনে বেসরকারী শিক্ষকদের বিসিএস পরীক্ষায় অংশ নিতে সুযোগ দিতে হবে এমন দাবি জানিয়ে তিনি বলেন, যারা উত্তীর্ণ হবে তারা সরকারী সুযোগ পাবে। যে সকল শিক্ষক উত্তীর্ণ হতে পারবেনা তারা পূর্বের স্কেলে সুযোগ পেয়ে পুনরায় যাতে পরীক্ষায় অংশ নিতে পারে সে ব্যবস্থা করতে হবে।

শীর্ষ সংবাদ:
ওমিক্রনরোধে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন গাইডলাইন         শাবিপ্রবি সংকট : শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়ন হবে ॥ শিক্ষামন্ত্রী         জামিন পেলেন শাবিপ্রবির সাবেক ৫ শিক্ষার্থী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৭, শনাক্ত ১৫৫২৭         ‘শাবির ঘটনায় পুলিশের দায় থাকলে ব্যবস্থা’         বগুড়ায় বাসচাপায় অটোরিকশার ৫ যাত্রী নিহত         ৪০তম বিসিএসের ভাইভা স্থগিত         ‘দুর্নীতির সূচক নিয়ে টিআই’র প্রতিবেদন একপেশে’         টিকা কেনার খরচ জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রীর ‘না’         টাকা পাচাররোধে কাস্টমসের জোরাল ভূমিকা চান কৃষিমন্ত্রী         বেগম পাড়ার মালিকদের তালিকা বার বার চেয়েও পাচ্ছি না : দুদক চেয়ারম্যান         রাজধানীতে হঠাৎ বৃস্টিতে দুর্ভোগ নগরবাসীর         যুক্তরাষ্ট্রে জামায়াত-বিএনপির ৮ লবিস্ট ফার্ম ॥ পররাষ্ট্রমন্ত্রী         ২ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ ঢাকার মালয়েশিয়া হাইকমিশন         গোল্ড ব্যাংকের পরিকল্পনা আইকনিক : বাণিজ্যমন্ত্রী         বছিলায় ড্রেনে নেমে মেয়র আতিক ভাইরাল         আলোচিত ‘শিশুবক্তা’ রফিকুলের বিচার শুরু         সস্ত্রীক করোনামুক্ত প্রধান বিচারপতি         নীলফামারীতে অটোর সাথে ট্রেনের সংঘর্ষের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪         রাজশাহীর প্রতিদিন বাড়ছে করোনা সংক্রমণ